বৃহস্পতিবার, ২১ জানুয়ারী ২০২১, ০২:৩৯ অপরাহ্ন

করোনায় মৃত্যু ও আক্রান্তে আমেরিকা এখন বিশ্ব-চ্যাম্পিয়ন

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : সোমবার, ১৩ এপ্রিল, ২০২০
  • ৬৬ বার

করোনা ভাইরাসে মৃত্যু’র সংখ্যার দিক দিয়ে আমেরিকা শুক্রবার ইটালীকে ছাড়িয়ে গেছে। মৃত্যু ও আক্রান্ত উভয় দিক থেকে আমেরিকা এখন বিশ্ব-চ্যাম্পিয়ন। আমেরিকার মধ্যে নিউইয়র্ক চ্যাম্পিয়ন। আমেরিকায় গতকাল মোট মৃত ১৯হাজার ৪২৪জন, যা ইটালী থেকে বেশি। নিউইয়র্কে শুক্রবার মৃত ৮১৭জন, একদিনে এখন পর্যন্ত সর্বোচ্চ। আগের দিন বৃহস্পতিবার মৃত্যু ৭৭৭; বুধবার ৭৯৯জন। গতকাল বলেছিলাম, মৃত্যু কমছে, আজ বলতে হচ্ছে, দু:খিত, মৃত্যু বেড়েছে। আশা করছি মৃত্যু কমবে। তবে আক্রান্ত ও হাসপাতালে ভর্তি কমছে। যুক্তরাষ্ট্রে আজ মৃত ২০হাজার ৫৯৭জন। আক্রান্ত ৫লক্ষ ৩৩হাজার ২৫৯জন। নিউইয়র্কে আক্রান্ত ১লক্ষ ৮০হাজার ৪৫৮জন। মৃত মোট ৮হাজার ৬২৭জন।

নিউইয়র্ক টাইমস বলেছে, নিউজার্সির এক ডাক্তার করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন, পরে সুস্থ হন। তাঁর রক্তে করোনা ভাইরাসের এন্টিবডি অতি উচ্চ পর্যায়ের। ডাক্তারের নাম বেঞ্জামিন সি প্ল্যানার। তিনি রক্ত দান করেছেন। তাঁর ‘প্লাজমা’ গুরুতর রুগীকে দেয়া হবে। লস এঞ্জেলস টাইমস জানাচ্ছে, ডাক্তাররা এখন চিন্তিত যে, ভালো হয়ে যাওয়া করোনা রুগী হয়তো এর প্রভাব থেকে দ্রুত মুক্ত হবেন না? চীনে ৩৪জন সুস্থ হয়ে যাওয়া রুগীর ওপর গবেষণা করে গবেষকরা দেখছেন যে, এরা সম্পূর্ণ সুস্থ, স্বাভাবিক জীবনে ফিরতে পারছেন না? ডাক্তাররা বলছেন, ‘কোভিড-১৯’ শুধু ফুসফুস নয়, পুরো শরীরের ওপর আক্রমণ।

বিশ্লেষকরা জানাচ্ছেন, চীন মোট ৮২হাজার আক্রান্ত বললেও প্রকৃতপক্ষে এই সংখ্যাটি লক্ষ লক্ষ। এইআই (আমেরিকান এন্টারপ্রাইজ ইনস্টিটিউট) বলেছে, চীনের ঘোষিত সংখ্যা অংকে মিলে না। এইআই চীনা তথ্য-উপাত্ত ব্যবহার করে অংক কষে তাঁরা যে সংখ্যাটি পাচ্ছেন, সেটা খুব কম করে হলেও ২৯লক্ষ (২.৯মিলিয়ন)। ‘সেন্টার ফর সিকিউরিটি’ নামের একটি জাতীয় নিরাপত্তা থিমট্যাঙ্ক আগেই বলেছে, করোনা ভাইরাসের ব্যাপারে চীন ‘অসাধুতার’ আশ্রয় নিয়েছে। নিউইয়র্কের মেয়র বিল ডি ব্লাজিও বলেছেন যে, নিউইয়র্ক সিটি’র স্কুল জুন পর্যন্ত বন্ধ থাকবে। গভর্নর এন্ড্রু ক্যুমো বলেছেন, এমন কোন সিদ্ধান্ত হয়নি, এটি সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা মেয়রের নয়, আমার, সিদ্ধান্ত আমি নেবো।

টেক্সাসের গভর্নর গ্রেগ এবোট শুক্রবার ফক্স নিউজকে বলেছেন, তার রাজ্যে অর্থনীতি চাঙ্গা করতে আগামী সপ্তাহে তিনি একটি ‘নির্বাহী নির্দেশ’ সই করবেন। তিনি বলেন, এতে নাগরিকদের নিরাপত্তার কথা মাথায় রেখে টেক্সাসের ব্যবসা প্রতিষ্ঠান খোলার নীতিমালা থাকবে। নিউইয়র্কের গভর্নর ক্যুমো নিউইয়র্কের অর্থনীতি খুলে দেয়ার বিষয়ে সতর্কতা অবলম্বন করে বলেছেন, দেখা যাক। ক্যালিফোর্নিয়ার গভর্নর স্বীকার করেছেন যে, তার রাজ্যে করোনার ভয়াবহতার চিত্রটি ঠিক নয়, সংখ্যাটি অনেক কম। মার্কারি নিউজ ক্যালিফোর্নিয়ার স্বাস্থ্য সেক্রেটারির বরাত দিয়ে জানাচ্ছে, হয়তো এটা আগেভাগে সবকিছু বন্ধ করে দেয়ার সুফল।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com