শুক্রবার, ২২ জানুয়ারী ২০২১, ০৭:২১ অপরাহ্ন

করোনা প্রতিরোধ ত্রাণ কার্যক্রম সমন্বয়ে ৬৪ জেলার দায়িত্বে সচিব

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২১ এপ্রিল, ২০২০
  • ৫২ বার

করোনাভাইরাস প্রতিরোধ ও ক্ষতিগ্রস্তদের মধ্যে জেলাপর্যায়ে চলমান ত্রাণ কার্যক্রম সমন্বয়ে ৬৪ সচিবকে দায়িত্ব দিয়েছে সরকার। এক্ষেত্রে সচিবদের দায়িত্বের ক্ষেত্রে নিজ জেলাকে প্রধান্য দেয়া হয়েছে। সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ৬৪ সচিবকে একটি করে জেলার দায়িত্ব দিয়ে আদেশ জারি করা হয়েছে। দায়িত্বপ্রাপ্তরা সমন্বয় কাজে তার মন্ত্রণালয়/ বিভাগ/ দফতর/ সংস্থার উপযুক্ত সংখ্যক কর্মকর্তাকে সম্পৃক্ত করতে পারবেন বলে আদেশে বলা হয়েছে।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমেদ কায়কাউস স্বাক্ষরিত আদেশে বলা হয়, নিয়োগ করা কর্মকর্তারা জেলার সংসদ সদস্য, জেলা পরিষদের চেয়ারম্যান, জনপ্রতিনিধি, স্থানীয় গণ্যমান্য ব্যক্তি ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে পরামর্শ ও প্রয়োজনীয় সমন্বয় সাধন করে করোনা সংক্রান্ত স্বাস্থ্য ব্যবস্থাপনা ও ত্রাণ কার্যক্রম পরিচালনার কাজ তত্ত্বাবধান ও পরীবিক্ষণ করবেন। জেলার আইনশৃঙ্খলা পরিস্থিতি পরিবীক্ষণ ও প্রয়োজনীয় সমন্বয় সাধন করবেন।

এতে আরও বলা হয়, সমন্বয়ের মাধ্যমে প্রাপ্ত সমস্যা/চ্যালেঞ্জ অথবা অন্যবিধ বিষয়ে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়/ বিভাগ/ দফতর/ সংস্থাকে লিখিতভাবে জানাবেন এবং মন্ত্রিপরিষদ বিভাগ ও প্রধানমন্ত্রীর কার্যালয়কে নিয়মিত অবহিত করবেন। এর আগে সকালে করোনা সংক্রমণ পরিস্থিতি নিয়ে ঢাকা ও ময়মনসিংহ বিভাগের জেলা প্রশাসকদের (ডিসি) সাথে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মতবিনিময়ের সময় প্রধানমন্ত্রী বলেন, আমাদের সচিববৃন্দ রয়েছেন, যেহেতু এখন মন্ত্রণালয়ের কাজগুলো অনেকটা সীমিত হয়ে গেছে, তাই এক একটা জেলায় এক একজন সচিবকে দায়িত্ব দিয়েছি, ত্রাণ ও স্বাস্থ্য সুরক্ষার কাজগুলো যথাযথভাবে হচ্ছে কিনা, তারা সে সব জেলায় খোঁজখবর নেবেন এবং সেই রিপোর্টটা আমাকে দেবেন। এরপর বিকেলে সচিবদের দায়িত্ব দিয়ে আদেশ জারি করা হয়।

জানা যায়, ত্রাণ হিসেবে বিতরণের জন্য সরকারি চাল লোপাট করতে গিয়ে ক্ষমতাসীন দলের স্থানীয় নেতাসহ বেশ কয়েকজন স্থানীয় জনপ্রতিনিধি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে ধরা পড়ার পর সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। ইতোমধ্যে ত্রাণ ও চাল আত্মসাতের অভিযোগে অনেক জনপ্রতিনিধি সাময়িকভাবে বরখাস্ত হয়েছেন। শিগগির তাদের মধ্যে অনেকে স্থায়ীভাবে বরখাস্ত হবেন। ত্রাণ কার্যক্রম তদারকি করতে এর আগে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের অতিরিক্ত সচিব, যুগ্ম-সচিব ও উপসচিব পদমর্যাদার ৫৫ জন কর্মকর্তাকে দায়িত্ব দেয়া হয়েছিল।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com