মঙ্গলবার, ১৯ জানুয়ারী ২০২১, ০৯:৫২ অপরাহ্ন

করোনা : ভ্যাকসিন তৈরি হলে সবার জন্য ফ্রি করে দেয়ার আহ্বান বিশ্ব নেতাদের

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ১৫ মে, ২০২০
  • ২৪ বার

করোনাভাইরাসের ভ্যাকসিন সফলভাবে তৈরি হয়ে গেলে তা সকলের জন্য বিনামূল্যে সরবরাহ করতে বিভিন্ন দেশের সরকার প্রধানদের প্রতি আবেদন জানিয়েছেন বিশ্ব নেতারা।

জাতিসংঘ জানায়, এইচআইভি/এইডস ভাইরাসের বিরুদ্ধে লড়াই করা জাতিসংঘের সংস্থা ইউএনএইডস এই আবেদনের উদ্যোগটি গ্রহণ করেছে।

কোভিড-১৯ এর বিরুদ্ধে ‘জনগণের ভ্যাকসিন’ তৈরিতে সরকারগুলোকে ঐক্যবদ্ধ হওয়ার অনুরোধ করে উন্মুক্ত চিঠিতে স্বাক্ষর করেছে ১৪০ জন বিশ্বনেতা।

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রমাফোসা বৈজ্ঞানিক গবেষণা সমূহ দেশগুলোর মধ্যে ভাগ করে নেয়া এবং ভ্যাকসিন তৈরি হলে তা পেটেন্টমুক্ত করার ওপর জোর দিয়েছেন।

এর আগে সরকার এবং ওষুধ প্রতিষ্ঠানগুলোকে করোনাভাইরাসের টিকা, পরীক্ষা এবং চিকিৎসা পেটেন্ট মুক্ত করার আশ্বাস দেয়া এবং তা সব দেশের মানুষের মাঝে সমানভাবে বিতরণের আহ্বান জানিয়েছে অক্সফাম।

আগামী সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সভাকে সামনে রেখে বৃহস্পতিবার এ আহ্বান জানায় সংস্থাটি। বিশ্বের ১৯৪টি দেশের স্বাস্থ্যমন্ত্রীরা আগামী সোমবার ওই ভার্চুয়াল বৈঠকে অংশ নেবেন।

অক্সফাম জানায়, ১০টি বৃহৎ ওষুধ প্রতিষ্ঠান চার মাসে যা আয় করে তার চেয়ে কম খরচে মানবজাতির অর্ধেক দরিদ্রতম ৩৭০ কোটি মানুষকে টিকা দেয়া সম্ভব।

গেটস ফাউন্ডেশনের অনুমান, বিশ্বের দরিদ্রতম মানুষের কাছে একটি নিরাপদ এবং কার্যকর টিকা তৈরি ও সরবরাহের জন্য ২৫০০ কোটি ডলার ব্যয় হতে পারে।

গত বছর শীর্ষ দশটি ওষুধ কোম্পানি ৮৯০০ কোটি ডলার মুনাফা করেছে। প্রতি চার মাসের গড়ে যা ৩০০০ কোটি ডলারের কিছুটা নিচে।

অক্সফাম সতর্ক করে জানায়, জাতীয় বা বেসরকারি স্বার্থ দ্বারা চালিত ধনী দেশ এবং বড় ওষুধ সংস্থাগুলো করোনার টিকা দুর্দশাগ্রস্ত মানুষ, বিশেষ করে উন্নয়নশীল দেশগুলোতে বসবাসকারীদের কাছে পৌঁছাতে বাধা দিতে বা বিলম্ব করতে পারে।

সূত্র : ইউএনবি

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com