বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ০৬:৩২ অপরাহ্ন

বৈশ্বিক প্রবৃদ্ধি হিস্যায় সেরা ২০-এ বাংলাদেশ

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বুধবার, ২৩ অক্টোবর, ২০১৯
  • ৭৪ বার

টুসি বোস: এ বছর বিশ্ব প্রবৃদ্ধিতে সবচেয়ে বেশি ভূমিকা রাখা শীর্ষ ২০ দেশের মধ্যে থাকছে বাংলাদেশ। প্রায় ১ শতাংশের মতো ভূমিকা রাখা বাংলাদেশের চেয়েও কম ভূমিকা থাকবে পোল্যান্ড, কানাডা ও ভিয়েতনামের। শীর্ষ ২০ দেশের এ তালিকায় বাংলাদেশ ছাড়া এশিয়ার চীন, ভারত, ইন্দোনেশিয়া, জাপান, মালয়েশিয়া, মিসর, ফিলিপাইন, থাইল্যান্ড, ভিয়েতনাম ও দক্ষিণ কোরিয়া জায়গা পেয়েছে। আর পাঁচ বছর পর ২০২৪ সালে বিশ্ব প্রবৃদ্ধিতে শীর্ষ অংশীদার ২০ দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান আরও পোক্ত হবে। ওই সময় বিশ্ব প্রবৃদ্ধিতে বাংলাদেশের অংশীদারিত্ব হবে প্রায় দেড় শতাংশ। ওই সময় শীর্ষ ২০-এর তালিকা থেকে বাদ পড়ে যাবে পোল্যান্ড, স্পেন, ভিয়েতনাম ও কানাডা, নতুন করে জায়গা করে নেবে পাকিস্তান, মেক্সিকো, তুরস্ক ও সৌদি আরব।
আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) পূর্বাভাস ও প্রবৃদ্ধির বিভিন্ন সূচক পর্যবেক্ষণের মাধ্যমে এখন ও আগামী পাঁচ বছরে বৈশ্বিক প্রবৃদ্ধিতে অবদান রাখবে এমন শীর্ষ ২০ দেশের তালিকা তৈরি করেছে ব্লুমবার্গ। এবারের শীর্ষ ২০ দেশের তালিকায় নাম না থাকলেও ২০২৪ সালের তালিকায় জায়গা করে নিয়েছে অর্থনৈতিক সংকটে ভুগতে থাকা পাকিস্তান। আন্তর্জাতিক বাণিজ্যে স্থবিরতা ও অনিশ্চয়তার কারণে বিশ্ব অর্থনীতিতে উদ্বেগ বাড়ছে। ২০২৪ সাল পর্যন্ত বৈশ্বিক প্রবৃদ্ধির গতি মন্থর থাকবে, বলছেন ব্লুমবার্গের বিশেষজ্ঞরা। চীনের প্রবৃদ্ধির হার মন্থর থাকবে বলে ধারণা বিশেষজ্ঞদের। এতে বৈশ্বিক মোট দেশজ উৎপাদনে (জিডিপি) দেশটির অবদান কমবে। ২০১৮-১৯ সালে বিশ্ব জিডিপিতে চীনের অবদান ৩২ দশমিক ৭ শতাংশ থাকলেও ২০২৪ সালে তা কমে ২৮ দশমিক ৩ শতাংশ হতে পারে। চলতি বছর চীনের পর দ্বিতীয় অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। ২০২৪ সালে দেশটি ভারতেরও নিচে নেমে তৃতীয় স্থানে থাকবে। ২০১৯ সালে বৈশ্বিক প্রবৃদ্ধিতে যুক্তরাষ্ট্রের অবদান ১৩ দশমিক ৮ শতাংশ থাকলেও ২০২৪ নাগাদ তা নামবে ৯ দশমিক ২ শতাংশে। অন্যদিকে এই পাঁচ বছরে ভারতের অবদান বেড়ে ১৫ দশমিক ৫ শতাংশে পৌঁছবে বলে পূর্বাভাস দিয়েছেন ব্লুমবার্গের বিশ্লেষকরা। এখন ভারতের অবদান সাড়ে ১৩ শতাংশ। চতুর্থ স্থানে থাকা ইন্দোনেশিয়ার প্রবৃদ্ধি ৩ দশমিক ৯ শতাংশ থেকে কমে ৩ দশমিক ৭ শতাংশ হলেও ২০২৪ সালেও অবস্থান ধরে রাখবে দেশটি।
চলতি বছর বৈশ্বিক প্রবৃদ্ধি ৩ শতাংশে নামবে বলে আশা করা হচ্ছে, যা মন্দা-পরবর্তী সময়ে সবচেয়ে কম। আইএমএফ বলছে, এই দুর্বল প্রবৃদ্ধিতে প্রভাব পড়বে ৯০ শতাংশ দেশে। ব্রেক্সিট নিয়ে উদ্বেগের প্রভাব পড়ছে যুক্তরাজ্যের অর্থনীতিতে। বিশ্ব জিডিপিতে অবদানের তালিকায় চলতি বছর দেশটির অবস্থান নবম হলেও ২০২৪ সালে নামবে ১৩-তে। বিশ্ব জিডিপিতে রাশিয়ার অবদান এখন ২ শতাংশ। এই ২ শতাংশ অবদান নিয়ে ২০২৪ সালে জাপানকে সরিয়ে দেশটি উঠে আসবে পঞ্চম অবস্থানে। এখন প্রবৃদ্ধিতে জাপান ২ দশমিক ৪ শতাংশ অবদান নিয়ে পঞ্চম অবস্থানে থাকলেও ২০২৪ নাগাদ ১ দশমিক ৬ শতাংশ নিয়ে নবমে নামবে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com