সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১১:০০ অপরাহ্ন

যেভাবে বিসিবি-ক্রিকেটার বিরোধের অবসান হলো

বাংলাদেশ ডেস্ক ‍॥
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৪ অক্টোবর, ২০১৯
  • ৪৬ বার

ক্রিকেটারদের সব দাবি মেনে নেয়ার আশ্বাস দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি), শনিবার থেকে ক্রিকেটাররা মাঠে ফিরবেন বলে জানিয়েছেন। তবে, ক্রিকেটারদের দাবি অনুযায়ী খেলোয়াড়দের সাথে বোর্ডের আয় ভাগাভাগি নিয়ে কোনো আলোচনা হয়নি। দিনভর একের পর এক নাটকীয় ঘটনার পর, সন্ধ্যার কিছু পরে একে একে ক্রিকেটাররা বাংলাদেশ ক্রিকেট বোর্ড কার্যালয়ে আসতে থাকেন। রাত সাড়ে নয়টায় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি ও অন্য বোর্ড কর্মকর্তাদের সাথে শুরু হয় ক্রিকেটারদের বৈঠক। বৈঠক শেষ করে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান নাজমুল হাসান পাপন বলেন, “আমি বেশিরভাগ (দাবিই) কালকেই (মঙ্গলবার) বলেছি মানার মতো। তবে প্রথমটায় বিসিবির কিছু করণীয় নেই, দুটির বেশি ফ্র্যাঞ্চাইজি খেলার ব্যাপারে যদি কেউ আসে তাহলে আমরা ভেবে দেখবো। এছাড়া বাকি যে ৯ টা দাবি সেগুলো মেনে নিয়েছি।” ক্রিকেটারস ওয়েলফেয়ার অফ বাংলাদেশ বা কোয়াব বাংলাদেশ ক্রিকেট বোর্ডের আওতার বাইরে বলে জানিয়েছে বোর্ড। পরে বুধবার যে দুটি দাবি যোগ করা হয়েছে সেগুলো আরো ভেবে চিন্তে বিবেচনা করার কথা জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি।
দাবি মেনে কী বললেন বিসিবি সভাপতি
দিন শেষে নাজমুল হাসান পাপন সংবাদ সম্মলেনের শুরুতে একে একে দাবিগুলো যেভাবে মেটাবেন তা বলতে শুরু করেন।
“পারিশ্রমিক ও ভাতা যেগুলো ছিল ও খেলার সুযোগ সুবিধা এইসব ব্যাপারে আমরা কোনো কার্পণ্য করবো না, এটা যে ছয় মাস বা এক বছর পরে তা না, কয়েক দিনের মধ্যে আমরা সমন্বয় করবো।” “আর খেলার যে অবকাঠামো, সেখানে একসাথে সবগুলো জায়গায় অবকাঠামো নিয়ে কাজ করবো” তবে রাজস্ব আয়ের ভাগ ও নারী ক্রিকেটারদের পুরুষ ক্রিকেটারদের সমপর্যায়ের সুবিধা দেয়ার দাবির বিষয়ে পাপন বলেন, “নতুন দুটি দাবি নিয়ে আলাপ হয়নি। এই আলাপ না করার পেছনে কারণ হচ্ছে লিগ্যাল কিছু আমরা ধরতে চাই না।”
সাকিব কী বললেন
সাকিব আল হাসান বলেছেন, “বিসিবি আমাদের প্রথম দিনের দাবি মেনে নিয়েছে এবং বাদ বাকি দাবি নিয়ে বিবেচনা করবে বলে জানিয়েছে।” “কোয়াব নিয়ে আলাপ হয়েছে, দুর্জয় ভাই ও সুজন ভাইয়ের সাথে কথা হয়েছে। অনেক টার্ম আছে যেগুলোর আমরা নামও জানি না। আমরা চাই বর্তমান ক্রিকেটারদের মধ্যে একজন প্রতিনিধি যাতে থাকেন সেখানে।”
নতুন দুটি দাবি নিয়ে সাকিব বলেন, “এই দুটি দাবি যেহেতু আজই করা হয়েছে, তাই আমরা এটা নিয়ে আপাতত কথা বলছি না। যেসব আলোচনা হয়েছে তাতে আমরা সন্তুষ্ট। এখন বাস্তবায়ন করা হলে বাকিটা বলতে পারবো।” ঢাকার গুলশানে একটি রেস্তোরাঁয় ধর্মঘটে যাওয়া বাংলাদেশের ক্রিকেটাররা সন্ধ্যায় অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের মতো বোর্ডের রাজস্ব আয়ের ভাগ চান।
১১ দফার বদলে ১৩ দফা দাবি নিয়ে আসেন তারা।
সুপ্রিম কোর্টের আইনজীবী মুস্তাফিজুর রহমান খান পেশাদার ক্রিকেটারদের মুখপাত্র হিসেবে এক সংবাদ সম্মেলনে ১৩টি দাবি উপস্থাপন করেন। এর আগে এই দাবিগুলো ডাকযোগে ও ইমেইলের মাধ্যমে বুধবার বিকেল চারটায় বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে পাঠানো হয়েছে বলে জানান আইনজীবী রহমান। দাবির মধ্যে অন্যতম হচ্ছে প্রফেশনাল ক্রিকেটারদের অ্যাসোসিয়েশন গঠন। নতুন দাবির আর একটি হলো নারী ক্রিকেটাররা যে বেতন ভাতা পান তা যেন পুরুষ দলের সদস্যদের সমান হয়। ওই সংবাদ সম্মেলনের পর আবারো আলোচনায় বসেন ক্রিকেটাররা। শেষ দিকে সাকিব আল হাসান এসে জানান বিসিবির সঙ্গে বসে সমস্যার সমাধান করতে আগ্রহী তারা। এর আগে দফায় দফায় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কর্মকর্তারা সংবাদ সম্মেলনে এসে ক্রিকেটারদের বোর্ডের সাথে বসার ব্যাপারে আহ্বান জানান।
সকালে ফিটনেস ক্যাম্পে যাননি কোনো ক্রিকেটার
বুধবার সকালে ভারত সিরিজকে সামনে রেখে পূর্বপরিকল্পিত ফিটনেস ক্যাম্পে আসেননি কোনো ক্রিকেটার। ট্রেইনার মারিও ভিলাভা রানে উপস্থিত ছিলেন, সাথে ছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সিনিয়র মিডিয়া ম্যানেজার রাবিদ ইমাম। ২৪ অক্টোবর অর্থাৎ আজ থেকে শুরু হবার কথা ছিল জাতীয় ক্রিকেট লীগের তৃতীয় রাউন্ড। কিন্তু কোনো ভেন্যুতে দল যায়নি। অর্থাৎ ক্রিকেটাররা তাদের ধর্মঘট দিনের শুরু থেকেই বহাল রেখেছিলেন। ভারত সফরকে সামনে রেখে এই ক্যাম্পের বাড়তি গুরুত্ব ছিল, আর বেশিরভাগ ক্রিকেটার ম্যাচের মধ্যে ছিল তাই ফিটনেস নিয়ে আলাদাভাবে কাজ করার সুযোগ হয়নি। ভারত সফরের জন্য সাকিব আল হাসানকে অধিনায়ক রেখে ১৫ সদস্যের দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর ভারতের মাটিতে পূর্ণাঙ্গ কোনো সিরিজ খেলেনি বাংলাদেশ ক্রিকেট দল। এর মধ্যে ২০১৭ সালে একটি টেস্ট ম্যাচ খেলে বাংলাদেশ। তবে দিনভর সভা শেষে ঠিক হয়েছে ২৫ তারিখ থেকে জাতীয় দলের ক্রিকেটাররা ভারত সফরের ক্যাম্পে যোগ দেবেন। এই সিরিজে তিন টি-টুয়েন্টি ও ২ টি টেস্ট ম্যাচ হবার হবে ভারতের বিভিন্ন ভেন্যুতে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com