সোমবার, ১৮ জানুয়ারী ২০২১, ০৩:৪৭ পূর্বাহ্ন

নিউইয়র্কের কুইন্স কলেজ ও ট্রান্সফোটেক একাডেমির যৌথ উদ্যোগে ফ্রি কিউএ ইঞ্জিনিয়ারিং বুট ক্যাম্প

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : রবিবার, ৫ জুলাই, ২০২০
  • ৪৮ বার

মার্কিন যুক্তরাষ্ট্রের সিটি ইউনিভার্সিটি অব নিউইয়র্কের অধিনস্ত কুইন্স কলেজের আইটি ট্রেনিং ও স্টার্ট আপ সার্ভিস প্রদানকারী শাখা কুইন্স কলেজ টেক ইনকিউবেটর ও মেইনস্ট্রিম আইটি ট্রেনিং প্রদানকারী কোম্পানী ট্রান্সফোটেক গ্লোবাল এর সহযোগী প্রতিষ্ঠান ট্রান্সফোটেক একাডেমির যৌথ উদ্যোগে কিউএ ইঞ্জিনিয়ারিং বুট ক্যাম্প শুরু হতে যাচ্ছে ৬ জুলাই। বুট ক্যাম্পেইনটি ৬ জুলাই শুরু হয়ে চলবে ৮জুলাই পর্যন্ত।

সিটি ইউনিভার্সিটি অব নিউইয়র্কের কুইন্স কলেজ সহ বিভিন্ন কলেজের শিক্ষার্থীদের প্রশিক্ষনের জন্য কুইন্স কলেজ ও ট্রান্সফোটেক একাডেমির যৌথ আয়োজনে ট্রান্সফোটেক একাডেমির অভিজ্ঞ প্রশিক্ষককরা ৩দিন ব্যাপী প্রশিক্ষন দেবেন শিক্ষার্থীদের।

মূলত কুইন্স কলেজ নিউইয়র্কের কুইন্স শহরের বৃহৎ শিক্ষা প্রতিষ্ঠান। প্রতি বছর কুইন্স কলেজ থেকে পাস করে কম্পিউটার সাইন্স এ ২০০০ গ্রাজুয়েট তৈরি হয় যা সম্মিলিত নিউইয়র্ক ইউনিভার্সিটি এবং কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের চেয়ে বেশি কম্পিউটার সায়েন্স গ্রেড তৈরি করে।

অপরদিকে কুইন্স শহরের প্রাণকেন্দ্র হিলসাইড এভিনিউতে বিগত ৮ বছর ধরে ট্রান্সফোটেক একাডেমি সাইবার সিকিউরিটি, কিউএ ইঞ্জিনিয়ারিং, বিজনেস এনালিটিক্স, ক্লাউড ইঞ্জিনিয়ারিং বিষয়ে প্রশিক্ষন প্রদান করে পাশাপাশি জব প্লেসমেন্ট এর সুবিধা প্রদান করে আসছে । মহামারী কোভিড-১৯ এ থমকে যাওয়া অর্থনীতিকে চাঙ্গা ও বেকারদের উপযুক্ত প্রশিক্ষনের মাধ্যমে স্বাবলম্বী করতেই ট্রান্সফোটেক ও কুইন্স কলেজের যৌথ উদ্যোগ।

এব্যাপারে জানতে চাইলে ট্রান্সফোটেক একাডেমি সিইও শেখ গালিব রহমান জানান শিক্ষার্থীদের সময়োপযোগী প্রশিক্ষন দিতে ‘ট্রান্সফোটেক একাডেমি’ এবং কুইন্স কলেজের টেক ইনকিউবেটর এর যৌথ উদ্যোগে যাত্রা শুরু করেছি। যেখানে ইতিমধ্যে ২ শত এর বেশি শিক্ষার্থী রেজিস্ট্রেশন করেছে।

এ মাসেই ৩ দিন (৬-৮জুলাই) ব্যাপী কিউএ ইঞ্জিনিয়ারিং বিষয়ে ফ্রি বুট ক্যাম্পের আয়োজন করেছি আমরা। স্বাস্থ্যবিধি বিবেচনা করে পুরো ক্যাম্পেইনটি অনলাইনে অনুষ্ঠিত হবে। শুধু এবছরই নয় আসন্ন বছরগুলোতেও কিউএ ইঞ্জিনিয়ারিং, ডেটা সায়েন্স, এডাব্লুএস ক্লাউড আর্কিটেক্ট, সাইবার সিকিউরিটি, রোবোটিক্স প্রসেস অটোমেশন বিষয়ে কুইন্স কলেজের ক্যাম্পাসে বুট ক্যাম্পের আয়োজন করব।
তিনি আরও বলেন এটি কেবল কুইন্স কলেজের শিক্ষার্থীদের মধ্যেই সীমাবদ্ধ নয়, যে কোনও ‘সিউএনওয়াই এবং এসইউএনইউ ‘ বর্তমান শিক্ষার্থী, গ্রেড এবং প্রাক্তন শিক্ষার্থীরাও ৬ জুলাই এই ফ্রি কিউএ ইঞ্জিনিয়ারিং বুটক্যাম্পে যোগ দিতে পারবেন বলেও জানান তিনি।

এব্যাপারে সিটি অব নিউইয়র্ক কুইন্স কলেজের টেক ইনকিউবেটর পরিচালক ইয়াং যোহু বলেন, কুইন্স কলেজ ও ট্রান্সফোটেক একাডেমির পার্টনারশিপের মাধ্যমে নতুন কিছু উদ্ভাবন ঘটতে চলেছে। কুইন্স কলেজের শিক্ষার্থীরা আইটি ট্রেনিং এর দিকে ঝুঁকছে। তাছাড়া কোভিড-১৯ এর ফলে শিক্ষার্থীদের পড়াশোনায় মারাত্মক প্রভাব পরেছে, যৌথ বুট ক্যাম্পের মাধ্যমে শিক্ষার্থীরা নতুন কিছু শিখতে পারবে এবং নতুন উদ্যোমে আবার মনোনিবেশ করতে পারবে বলে জানান তিনি। তিনি আরও বলেন ভবিষ্যতে ট্রান্সফোটেক একাডেমির সাথে সহযোগী হয়ে কুইন্স কলেজ আরও কর্মসূচীর আয়োজন করবে যা শিক্ষার্থীদের জন্য সহায়ক ও কর্মজীবনে অন্যতম গুরুত্বপূর্ন ভূমিকা পালন করবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

উল্লেখ্য তরুন উদ্যোক্তা শেখ গালিব রহমান তরুনদের প্রশিক্ষনের মাধ্যমে স্বাবলম্বী করতে বিভিন্ন সময়ে নানামুখী উদ্যোগ গ্রহণ করে আসছেন। করোনাকালীন সময়ে বিনামূল্যে প্রশিক্ষন ও জব প্লেসমেন্ট নিয়ে শিক্ষার্থীদের সেবা দিয়েছেন তরুন এই আইটি উদ্যোক্তা। সম্প্রতি এমইএ কনভেনশন ২০২০ এ তিনি তরুনদের এগিয়ে আসার আহ্বান জানান এবং গ্লোবাল কমিউনিকেশনের মাধ্যমে সর্বাত্মক সহযোগীতার ঘোষনা দেন তিনি।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com