শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ০৫:০৪ অপরাহ্ন

দেশে বর্তমানে ২৮ শতাংশ যুবক বেকার : প্রতিমন্ত্রী

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৩১ অক্টোবর, ২০১৯
  • ৫২ বার

দেশে বর্তমানে ২৮ শতাংশ যুবক বেকার বলে জানিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। তিনি বলেন, ২০৩০ মধ্যে বেকার যুবকের হার ৩ শতাংশের নিচে নামিয়ে আনার জন্য কাজ করছে সরকার। একটি গ্রামেরও বেকার যুবক রাখবে না সরকার। সেজন্য বেকারমু্ক্ত গ্রাম সৃজন প্রকল্প হাতে নিয়েছে সরকার। বৃহস্পতিবার জাতীয় যুব দিবস ২০১৯ উদযাপন উপলক্ষে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

জাহিদ আহসান রাসেল জানান, বেকারমুক্ত গ্রাম সৃজন প্রকল্পের আওতায় দেশের ৬৪ জেলায় ৪৯২ গ্রামকে নেয়া হয়েছে। ইতিমধ্যে প্রকল্পের উন্নয়ন প্রকল্প প্রস্তাব  (ডিপিপি) হয়ে গেছে। শিগগিরই এটি অনুমোদনের জন্য পরিকল্পনা কমিশনে পাঠানো হবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, ২০০৯ সালের জানুয়ারি থেকে ২০১৯ সালের ৩০ জুন পর্যন্ত মোট ২ লাখ ২৯ হাজার ৯২১ জন প্রশিক্ষিত যুবককে ১০২৯ কোটি ২৫ লাখ টাকার ঋণ দেয়া হয়েছে। এছাড়া গ্রাম অঞ্চলে বেকার যুবকদের কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে যুব উন্নয়ন অধিদপ্তর থেকে প্রাতিষ্ঠানিক ট্রেড ঋণ ৫০ হাজার থেকে ১ লাখ এবং অপ্রাতিষ্ঠানিক ট্রেডে ৩০ হাজার থেকে ৫০ হাজার টাকায় উন্নীত করা হয়েছে। এছাড়া ৩ লাখ ৫০ হাজার টাকা উদ্যোক্তা ঋণ প্রদান করার ব্যবস্থাও করা হয়েছে।

তিনি জানান, বর্তমান সরকারের সময়ে (১ জানুয়ারি ২০০৯ থেকে ৩০ জুন ২০১৯ পর্যন্ত) যুব উন্নয়ন অধিদপ্তর হতে ২৭ লাখ ১৮ হাজার ৬৪৪ জনকে বিভিন্ন প্রশিক্ষণ দেয়া হয়েছে। এ পর্যন্ত ৬ লাখ ৮২ হাজার ৪০ জন আত্মকর্মসংস্থানের মাধ্যমে স্বাবলম্বী হয়েছে। এ পর্যন্ত ৩৭টি জেলার ১২৮টি উপজেলায় ন্যাশনাল সার্ভিস কর্মসূচির আওতায় মোট ২ লাখ ২৮ হাজার ৭৩৭ জনকে প্রশিক্ষণ এবং ২ লাখ ২৬ হাজার ৪০২ জনের অস্থায়ী কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়েছে। সূত্র : ইউএনবি।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com