শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০৬:৪৫ অপরাহ্ন

করোনা : ৩ মাসে জিডিপির এক-চতুর্থাংশ হারিয়েছে ভারত

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বুধবার, ২ সেপ্টেম্বর, ২০২০
  • ১২ বার

দুই মাসের বেশি সময়ের লকডাউনে করোনাভাইরাসের প্রাদুর্ভাবে লাগাম না পড়লেও প্রায় মুখ থুবড়ে পড়েছে ভারতের অর্থনীতি। মহামারীর মধ্যে অর্থনৈতিক কর্মকাণ্ড বন্ধ থাকায় চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে প্রতিবেশী দেশটি মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রায় চার ভাগের এক ভাগ হারিয়েছে। সোমবার প্রকাশিত সরকারি পরিসংখ্যানে দেখা যায়, ২০২০-২১ অর্থবছরে এপ্রিল-জুন সময়ে ভারতের অর্থনীতি ২৩ দশমিক ৯ শতাংশ হারে সঙ্কুচিত হয়েছে।

১৯৯৬ সালে ত্রৈমাসিক ভিত্তিতে অর্থনীতির পরিসংখ্যান প্রকাশ শুরুর পর এটাই জিডিপির সর্বোচ্চ সঙ্কোচন, যেটাকে আশঙ্কাতীত বলছেন অনেক বিশ্লেষক। জুলাই-সেপ্টেম্বরে অর্থনীতির এই সঙ্কোচন অব্যাহত থাকবে বলেই মনে করছেন তারা। এর ফলে দেশটি আনুষ্ঠানিকভাবে অর্থনৈতিক মন্দার কবলে কবলে পড়তে পারে।

হালনাগাদ পরিসংখ্যান অনুযায়ী, মহামারীর প্রকোপের আগে গত অর্থবছরের শেষ তিন মাসে (জানুয়ারি থেকে মার্চ) ভারতের জিডিপিতে ৩ দশমিক ১ শতাংশ প্রবৃদ্ধি হয়েছিল, যা তার আগের বছরের একই সময়ে ছিল ৫ দশমিক ২ শতাংশ।

প্রথম প্রান্তিকে যেখানে শিল্প খাত ও নির্মাণ খাত যথাক্রমে ৩৯ দশমিক ৩ শতাংশ ও ৫০ দশমিক ৩ শতাংশ হারে সঙ্কুচিত হয়েছে, সেখানে সব কিছুর উপরে কৃষি খাতই একমাত্র আশা জাগিয়েছে। পরিসংখ্যান মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, ২০১১-২০১২ অর্থবছরকে ভিত্তি ধরে ২০২০-২১ অর্থবছরের প্রথম প্রান্তিকে জিডিপির আকার স্থিরমূল্যে ২৬ দশমিক ৯০ লাখ কোটি রুপি প্রাক্কলন করা হয়েছে, যা আগের অর্থবছরের একই প্রান্তিকে ছিল ৩৫ দশমিক ৩৫ লাখ কোটি রুপি। টাইমস অব ইন্ডিয়া

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com