শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০, ১২:০১ অপরাহ্ন

থেকে গেলেন মেসি, বার্তেমিউ কি জিতে গেলেন!

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : সোমবার, ৭ সেপ্টেম্বর, ২০২০
  • ৮ বার

২০১৪-১৫ মৌসুমে অনেকটা চমক উপহার দিয়ে জোসেফ মারিয়া বার্তেমিউ প্রেসিডেন্ট হন। সেই তিনি ২০২০ সালে এসে নেতিবাচক চরিত্রে পরিণত হলেন কীভাবে? বার্সেলোনা ২০১৫ সালেই সর্বশেষ চ্যাম্পিয়নস লিগ জেতে। তবে ৪টি লা লিগা জিতেছে কাতালান জায়ান্টরা। লিওনেল মেসির চলে যাওয়া নিয়ে গত ২ সপ্তাহ ধরে পুরো ফুটবল বিশ্বের নজর ছিল বার্সেলোনায়। আর এ জন্য সবাই বার্তেমিউয়ের ব্যর্থতাকে দায়ী করেছেন। মেসি নিজেও বিশেষ সাক্ষাৎকারে বলেছেন, বার্তেমিউয়ের ম্যানেজমেন্ট সুবিধার না। কিন্তু যেভাবেই হোক লিওনেল মেসিকে তিনি বার্সেলোনায় রাখতে সমর্থ হয়েছেন। এতে কি বার্তেমিউয়ের জয় হয়েছে? না এখনো বার্তেমিউ হটাও আন্দোলন জারি থাকবে।

বার্সেলোনা সর্বশেষ মৌসুমে লা লিগা জিততে পারেনি। লা লিগা জিতেছে রিয়াল মাদ্রিদ। আর চ্যাম্পিয়নস লিগে বায়ার্ন মিউনিখের বিপক্ষে ৮-২ গোলে হারের পর ব্যাপক সমালোচনা শুরু হয়। সবাই বার্তেমিউয়ের পরিবর্তন দাবি করে। আর এর মধ্যে মেসি ক্লাব ছাড়ার সিদ্ধান্ত ব্যুরো ফ্যাক্সের মাধ্যমে জানিয়ে দেন। সেই জানুয়ারি থেকে বার্তেমিউ সমালোচনা শুনছিলেন। তিনি কিকে সেতিয়েনকে বার্সেলোনার কোচ নিয়োগ দেন। এতে সমর্থকরা হতাশ হন। সবাই চেয়েছিল জাভি হার্নান্দেজ দায়িত্ব নিক। আরনেস্টে ভালভার্দের পর জাভিকে সবাই আশা করলেও সেটা হয়নি। জাভি বার্সেলোনার সাবেক সফল ফুটবলার। সম্ভাব্য সবই তিনি ইনিয়েস্তা ও মেসিকে নিয়ে জিতেছেন খেলোয়াড়ি জীবনে।

ট্যাক্স সংক্রান্ত ও খেলোয়াড়দের সমন্বয় করতে পারেননি বার্তেমিউ। মার্চে করোনা ভাইরাস হানা দেয়। বার্সেলোনা আর্থিক সমস্যায় পড়তে শুরু করে। বোর্ডের ৬ জন পদত্যাগ করেন। ফলে সমস্যা আরও ঘনীভূত হয়। অনেকে আগাম প্রেসিডেন্ট নির্বাচনের কথাও বলেছে। গত জুনে নির্বাচনের কথা ছিল। সেটা করোনা মহামারীর জন্য হয়নি। তবে বার্তেমিউ সরানোটা এত সহজও নয় অবশ্য নির্বাচন ছাড়া। মেসি শুক্রবার জানিয়েছেন, বার্তেমিউ কথা দিয়ে কথা রাখেননি। মেসিকে মৌসুম শেষে ছেড়ে দেওয়ার কথা ছিল। বার্তেমিউ সেটা করেননি। মার্চে বার্সেলোনার খেলোয়াড়দের বেতন কাটা হয়। এটি নিয়ে অসন্তোষ সৃষ্টি হয় ফুটবলারদের মধ্যে।

চ্যাম্পিয়নস লিগ হারের পর চাকরি হারান সেতিয়েন। নতুন কোচ হিসেবে বার্সেলোনায় চুক্তিবদ্ধ হন রোনাল্ড কোম্যান। তিনি মেসির সঙ্গে একটি বৈঠক করেন। কোম্যান এখন নতুন খেলোয়াড়ের সন্ধানে। আর সেটা ডাচ ফুটবলার। ইতোমধ্যে উইনজালডাম ও মেম্ফিস ডিপাইকে আনার চেষ্টা চলছে। মেসি যদি সামনের মৌসুমে চলে যান তা হলে আরও সংকট। তবে সেটা অনেক পরে। এই আসছে নতুন মৌসুমে দারুণ চ্যালেঞ্জ সবার জন্য। অনেকে প্রশ্ন করেছে, বার্তেমিউ চলে গেলে কি মেসি বার্সেলোনায় থেকে যাবেন? সেটি অবশ্য এখনই বলা যাবে না। আসছে মৌসুম মেসি ও বার্সেলোনার জন্য চ্যালেঞ্জ।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com