শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০, ০৭:৪৮ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রের বিরোধিতার মধ্যেই জাতিসঙ্ঘে কোভিড বিষয়ক প্রস্তাব গ্রহণ

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ১২ সেপ্টেম্বর, ২০২০
  • ৬ বার

জাতিসঙ্ঘ মহামারি কোভিড-১৯ মোকাবেলায় ‘ব্যাপক ও সমন্বিত পদক্ষেপ’ শিরোনামে একটি প্রস্তাব গ্রহণ করেছে। কেবলমাত্র ইসরাইলকে সাথে নিয়ে যুক্তরাষ্ট্র শুক্রবার এ প্রস্তাবের বিরোধিতা করে। কিন্তু ১৯৩ সদস্য বিশিষ্ট জাতিসঙ্ঘের এই প্রস্তাবের পক্ষে ১৬৯টি দেশ ভোট দেয়। ইউক্রেন ও হাঙ্গেরি ভোটদানে বিরত থাকে।

প্রস্তাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেতৃত্বের স্বীকৃতির বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে। এছাড়া মহামারি নিয়ন্ত্রণ, প্রশমন ও উত্তরণে সুসংহত এবং আন্তর্জাতিক সহযোগিতা জোরদারের আহ্বান জানানো হয়। গত মে মাস থেকে এই প্রস্তাব নিয়ে আলোচনা চলে আসছে। বিবিধ বিষয় এতে অর্ন্তর্ভূক্ত করায় একে সার্বজনীন প্রস্তাব হিসেবে উল্লেখ করা হচ্ছে।

যুক্তরাষ্ট্র চলতি বছরের গ্রীষ্মে করোনাভাইরাস মোকাবেলায় অব্যবস্থাপনার অভিযোগ এনে বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে নিজেকে প্রত্যাহার করে নেয়।

প্রস্তাবের ওপর ভোটাভুটির আগে যুক্তরাষ্ট্র যৌন ও প্রজনন স্বাস্থ্য খাতে নারীদের সুরক্ষা বিষয়ক একটি অংশ বাদ দেয়ার ব্যর্থ চেষ্টা চালায়। লিবিয়া ও ইরাকও এই প্যারার অপসারণের চেষ্টা করে। কিন্তু ১২০টি দেশ এর পক্ষে ভোট দেয়। ২৫টি দেশ ভোট দেয়া থেকে বিরত থাকে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com