শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ১০:৫১ পূর্বাহ্ন

নেতানিয়াহুর পদত্যাগ দাবিতে হাজারো মানুষের বিক্ষোভ

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : রবিবার, ১৩ সেপ্টেম্বর, ২০২০
  • ৬ বার

প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর পদত্যাগ দাবিতে শনিবার দিনশেষে তার বাসভবনের বাইরে বিক্ষোভ করেছেন হাজার হাজার ইসরাইলি। বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে বিচার চলমান। অন্যদিকে করোনা ভাইরাস মহামারি তিনি মোকাবিলা করতে ব্যর্থ হয়েছেন। এমন প্রেক্ষাপটে জেরুজালেমে সরকারি বাসভবনের সামনে এই বিক্ষোভ হয়। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এপি। এতে আরো বলা হয়, ইসরাইলে প্রতিদিনই নতুন করে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এ কারণে, দেশটি দেশজুড়ে লকডাউনে চলে যেতে পারে এ সপ্তাহে। ইহুদিদের নতুন বর্ষ শুরু হওয়ার আগেই এমন সিদ্ধান্ত নেয়া হতে পারে।

বাহরাইনের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনে রাজি হয়েছে ইসরাইল- এমন খবর প্রচার হওয়ার একদিন পরেই শনিবারের ওই বিক্ষোভ হলো। ইসরাইলের সঙ্গে এ মাসের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করতে সম্মত হয়েছে বাহরাইন। কিন্তু বিস্ময়কর এই ঘোষণা হাজার হাজার বিক্ষোভকারীর মধ্যে কোনোই প্রতিফলন ফেলতে পারেনি। তারা এই গ্রীষ্মজুড়েই প্রতি শনিবার নেতানিয়াহুর বাসভবনের বাইরে এভাবে সমবেত হচ্ছেন। শনিবারের বিক্ষোভ থেকে পুলিশ বেশ কিছু বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে।

উল্লেখ্য, করোনা সংক্রমণ দেখা দেয়ার পরপরই ইসরাইল তার সীমান্ত দ্রুততার সঙ্গে বন্ধ করে দেয়। এতে শুরুতে তারা যে ব্যবস্থা নিয়েছে তার প্রশংসা করা হয়। কিন্তু মে মাসে দ্রুততার সঙ্গে অর্থনৈতিক ব্যবস্থা উন্মুক্ত করে দেয়ার কারণে ব্যাপক সমালোচিত হন নেতানিয়াহু। তারপর থেকেই অব্যাহতভাবে সরকারকে ঘায়েল করে সমালোচনার ঝড় উঠেছে। বলা হচ্ছে, সেখানে বেকারত্বের হার বৃদ্ধি পেয়ে এখন দুই অংকে। অনেকেই আশঙ্কা করছেন, নতুন করে লকডাউন দেয়া হলে তা হবে বিপর্যয়কর। এরই মধ্যে যারা বেকার হয়ে পড়েছেন, বিক্ষোভের বেশির ভাগই তারা।
গত সপ্তাহে নেতানিয়াহু ঘোষণা দেন, করোনা ভাইরাস সংক্রমণের কারণে ৪০টি শহরে রাতে কারফিউ থাকবে। কিন্তু রাজনৈতিক ক্ষমতাধর ধর্মীয় রাজনীতিকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয় এতে। পূর্ণাঙ্গ লকডাউনের সুপারিশের বিরুদ্ধে ক্ষোভ বাড়ায় তিনি এ পথ থেকে ফিরে আসেন। উল্লেখ্য, নেতানিয়াহুর বিরুদ্ধে প্রতারণা, আস্থা ভঙ্গ, ঘুষ গ্রহণ সহ নানা অভিযোগ রয়েছে। তবে তিনি এ অভিযোগ প্রত্যাখ্যান করেছেন। তার বিরুদ্ধে ষড়যন্ত্র করার অভিযোগ তুলেছেন পুলিশ, প্রসিকিউটর ও মিডিয়ার বিরুদ্ধে। বিক্ষোভকে তিনি বামপন্থি ও নৈরাজ্যবাদীদের আখ্যা দিয়ে তা প্রত্যাখ্যান করেছেন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com