শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ০২:৩২ পূর্বাহ্ন

আজ মহা অষ্টমী, হবে না কুমারী পূজা, অঞ্জলি বাড়িতে বসেই

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ২৪ অক্টোবর, ২০২০
  • ১২ বার

দুর্গতিনাশিনী দেবি দুর্গার নবপত্রিকা প্রবেশ স্থাপন সপ্তম্যাদি কল্পারম্ভের মধ্য দিয়ে গতকাল শুক্রবার শেষ হয়েছে সপ্তমী পূজা। আজ শনিবার মহা অষ্টমী। তবে করোনা মহামারীর কারণে আজ কুমারী পূজা হচ্ছে না। ভক্তরা বাসায় বসেই ভার্চুয়ালি অঞ্জলি দেবেন মায়ের উদ্দেশ্যে।

গতকাল শুক্রবার সকালে নবপত্রিকা প্রবেশ ও সপ্তমীবিহিত পূজা অনুষ্ঠিত হয়। পূজা শেষে ভক্তরা অঞ্জলি নেন। এ সময় ভক্তরা চলমান মহামারী পরিস্থিতি থেকে পরিত্রাণ পেতে দেবী দুর্গার কাছে প্রার্থনা জানান। এ ছাড়া দেশ-জাতি ও বিশ্ব শান্তি কামনায়ও বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়। ষষ্ঠীর মতো এ দিনও খারাপ আবহাওয়া ও স্বাস্থ্যবিধির কড়াকড়ির কারণে সপ্তমীর পূজাতে ছিল না কোন আড়ম্বর। সরকারি নিয়ম মেনে সন্ধ্যা আরতির পর পরই বন্ধ করে দেওয়া হয় ম-পগুলো।

গতকাল পূর্বঘোষিত মহাসপ্তমীর দিন দুপুরে বিভিন্ন ম-পে করোনা মুক্তি এবং ঢাকেশ^রী জাতীয় মন্দিরে বেলা ১২টা ১ মিনিটে অনুষ্ঠিত প্রার্থনা সভায় বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জি, ঢাকা মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি শৈলেšদ্র নাথ মজুমদার, সাধারণ সম্পাদক কিশোর রঞ্জন মন্ডল, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের উপদেষ্টা বিশিষ্ট সাংবাদিক স্বপন কুমার সাহা, কাজল দেবনাথ প্রমুখ উস্থিত ছিলেন। মহামারীর কারণে এবারই প্রথম ভার্চুয়ালি অঞ্জলি দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। এ জন্য অঞ্জলি পর্ব সরাসরি প্রচার করা হচ্ছে টেলিভিশনে, হচ্ছে ফেসবুক লাইভ। ভক্তদের বাসায় বসেই অঞ্জলি দেওয়ার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ নেতারা।

নির্মল কুমার চ্যাটার্জি বলেন, সপ্তমী অষ্টমী ও নবমী পূজার দিন সকাল ১০টা ৪৫ মিনিটে মায়ের পুষ্পাঞ্জলি সরাসরি সম্প্রচার করবে কয়েকটি টেলিভিশন চ্যানেল। একই সময়ে মহানগর সর্বজনীন পূজা কমিটি, শ্রীশ্রী ঢাকেশ্বরী জাতীয় মন্দির নামের ফেসবুক পেজ থেকে মায়ের পুষ্পাঞ্জলি সরাসরি সম্প্রচার করা হবে। বাড়িতে বসেই এবার ভক্তরা মায়ের চরণে অঞ্জলি দেবেন বলে জানান তিনি।

বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকানুযায়ী আজ শনিবার সকাল ৫টা ১৬ মিনিটের মধ্যে দুর্গাদেবীর মহাষ্টম্যাদি বিহিত পূজা প্রশস্তা ও মহা অষ্টমীর ব্রতোবাস শুরু হবে। এদিন সকাল ৬টা ৩৫ মিনিট থেকে ৭টা ২৩ মিনিটের মধ্যে অনুষ্ঠিত হবে সন্ধিপূজা। মহা অষ্টমীর মূল আকর্ষণ ঢাকার রামকৃষ্ণ মিশনসহ অন্যান্য স্থানে এবার কুমারী পূজা অনুষ্ঠিত হচ্ছে না।

পূজা উদযাপন পরিষদের সভাপতি মিলন কান্তি দত্ত বলেন, করোনা সংক্রমণ পরিস্থিতির কথা বিবেচনা করে এ বছর ঢাকায় কোনো ম-পে কুমারী পূজা উদযাপন করা হচ্ছে না। তবে ঢাকার বাইরে কয়েকটি জায়গায় কুমারী পূজা হতেও পারে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com