সোমবার, ২৩ নভেম্বর ২০২০, ০৪:৩৯ পূর্বাহ্ন

বিশ্বব্যাপী করোনায় মৃত্যু ১২ লাখ ছাড়াল

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৩ নভেম্বর, ২০২০
  • ১২ বার

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের (জেএইচইউ) প্রকাশিত সর্বশেষ তথ্য অনুযায়ী-বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ১২ লাখ ছাড়িয়েছে। এছাড়া খোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা ৪ কোটি ৬৮ লাখ ছাড়িয়েছে।

জেএইচইউ এর তথ্য অনুযায়ী- মঙ্গলবার সকাল পর্যন্ত সারা বিশ্বে প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৪ কোটি ৬৮ লাখ ৭৮ হাজার ১৮৯ জনে। এছাড়া কোভিড-১৯ এ মারা গেছেন ১২ লাখ ৫ হাজার ৪৮ জন।

সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ
করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, দক্ষিণ এশিয়ার দেশ ভারত এবং ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল।

সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যার দিক দিয়ে বিশ্বে প্রথমে রয়েছে আমেরিকা। এখনও ব্যাপক হারে সেখানে করোনার বিস্তার হচ্ছে। দ্রুত আক্রান্তের পাশাপাশি মৃত্যুও থেমে নেই।

মঙ্গলবার সকাল পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত ৯২ লাখ ৮৪ হাজার ২৬১ জনে দাঁড়িয়েছে এবং ২ লাখ ৩১ হাজার ৫০৭ জন মৃত্যুবরণ করেছেন।

যুক্তরাষ্ট্রের পরে মৃতের সংখ্যায় সবচেয়ে বেশি রয়েছে ব্রাজিল ও ভারত। বিশ্বের দ্বিতীয় জনবহুল দেশ ভারতে মোট আক্রান্ত ৮২ লাখ ২৯ হাজারেরও বেশি মানুষ এবং মারা গেছেন ১ লাখ ২২ হাজার ৬০৭ জন। মৃতের সংখ্যায় দ্বিতীয় সর্বোচ্চ ক্ষতিগ্রস্ত দেশ ব্রাজিল। দেশটিতে মোট শনাক্ত রোগী ৫৫ লাখ ৪৫ হাজার ৭০৫ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৬০ হাজার ৭৪ জনের।

এদিকে মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও ভারতের পর রয়েছে যথাক্রমে মেক্সিকো, যুক্তরাজ্য ও ইতালি।

কোভিড-১৯ আক্রান্ত হয়ে মেক্সিকোয় এখন পর্যন্ত ৯২ হাজার ১০০ জন, যুক্তরাজ্যে ৪৬ হাজার ৯৪৩ জন এবং ইতালিতে ৩৯ হাজার ৫৯ জন প্রাণ হারিয়েছেন।

বিশ্বে মোট সুস্থ ব্যক্তি
জেএইচইউ এর তথ্য অনুযায়ী- মঙ্গলবার সকাল পর্যন্ত সারা বিশ্বে প্রাণঘাতী এই ভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৩ কোটি ১২ লাখ ৭০ হাজার ৯৫৫ ব্যক্তি।

ভারতে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৭৫ লাখ ৪৪ হাজার ৭৯৮ জন। এছাড়া ব্রাজিলে ৫০ লাখ ২২ হাজার ৩৩৮, যুক্তরাষ্ট্রে ৩৬ লাখ ৭৪ হাজার ৯৮১ জন ও রাশিয়ায় ১২ লাখ ২৮ হাজার ৯২১ জন করোনামুক্ত হয়েছেন।

বাংলাদেশ পরিস্থিতি
বাংলাদেশে মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরো ২৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে ৫ হাজার ৯৬৬ জনে দাঁড়িয়েছে।

এছাড়া, নতুন করে ১ হাজার ৭৩৬ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। যার ফলে মোট আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৪ লাখ ১০ হাজার ৯৮৮ জনে।

সোমবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনা সংক্রান্ত নিয়মিত স্বাস্থ্য সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৪৭ শতাংশ। আর মোট পরীক্ষায় এ পর্যন্ত শনাক্ত হয়েছেন ১৭ দশমিক ৪০ শতাংশ।

নতুন যে ২৫ জন মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ২০ এবং নারী পাঁচজন। এখন পর্যন্ত মোট মারা যাওয়াদের মধ্যে পুরুষ ৪ হাজার ৫৮৮ জন বা ৭৬ দশমিক ৯০ শতাংশ এবং নারী এক হাজার ৩৭৮ জন বা ২৩ দশমিক ১০ শতাংশ। শনাক্ত বিবেচনায় মোট মৃত্যুর হার ১.৪৫ শতাংশ।

এদিকে, করোনা থেকে সুস্থ হয়েছেন আরও ১ হাজার ৯৬১ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে ৩ লাখ ২৭ হাজার ৯০১ জনে। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭৯ দশমিক ৭৮ শতাংশ।

গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যুর কথা জানায় স্বাস্থ্য অধিদপ্তর।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com