শনিবার, ২১ নভেম্বর ২০২০, ১০:৫৩ পূর্বাহ্ন

শিশুর উচ্চতা বাড়ায় যে খাবার

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ২১ নভেম্বর, ২০২০
  • ২ বার

কিছু খাবার আছে, যা সন্তানের উচ্চতা বাড়াতে সাহায্য করে। প্রতিদিনের খাদ্যতালিকায় এ খাবারগুলো রাখা প্রয়োজন-

ডিম : প্রোটিন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে শিশুকে লম্বা করতে। প্রতিদিন একটি ডিম খাদ্যতালিকায় রাখুন। তা সিদ্ধও হতে পারে, আবার ওমলেট করেও খাওয়াতে পারেন।

দুধ : প্রোটিন, ক্যালসিয়াম, মিনারেলসহ অনেকগুলো ভিটামিন পাওয়া যায় এক গ্লাস দুধে। ভিটামিন ডি, ক্যালসিয়াম হাড় মজবুত করে তোলে। শিশুর বয়স যদি ২ বছরের নিচে হয়, তবে ফুল ক্রিম দুধ খাওয়াবেন। দুধে থাকা ফ্যাট শরীর ও মস্তিষ্কের জন্য উপকারী। টকদই ও পনির খাওয়াতে পারেন দুধের বদলে।

সয়াবিন : সয়াবিন শিশুর হাড় এবং পেশি মজবুত করে তোলে। উচ্চতা বৃদ্ধি পেতেও সাহায্য করে। সয়াবিন সবজির মতো করে রান্না করে আপনার শিশুকে খাওয়াতে পারবেন।

মুরগির মাংস : মুরগির মাংস প্রায় সব শিশুর অনেক পছন্দ। খাবারতালিকায় এ খাবারটি রাখুন। প্রোটিনসমৃদ্ধ এ খাবার শিশুর উচ্চতা বাড়াতে সাহায্য করে। তবে প্রতিদিন মুরগির মাংস খাওয়ার অভ্যাস তৈরি না করা ভালো।

পালংশাক : শিশুর হাড় মজবুত করার পাশাপাশি আয়রন ও ক্যালসিয়ামের চাহিদা পূরণ করে থাকে। আয়রন ও ক্যালসিয়াম শিশুকে লম্বা করতে সাহায্য করে থাকে।

গাজর : ভিটামিন-এ সমৃদ্ধ সবজিটি প্রোটিন সমন্বয় করতে সাহায্য করে। গাজর কাঁচা খাওয়া বেশি উপকারী। কাঁচা গাজর সালাদ বা রস করে শিশুকে খাওয়াতে পারেন।

ফল : ভিটামিন-এ, ভিটামিন-ডি সমৃদ্ধ ফল, যেমন- মিষ্টিআলু, আম, পেঁপে, টমেটো, কলা, পিচ ফল ইত্যাদি শিশুর উচ্চতা বৃদ্ধিতে সাহায্য করে থাকে। এ ফলগুলো আপনার শিশুকে নিয়মিত খাওয়াতে পারেন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com