রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ০১:১৯ পূর্বাহ্ন

চেন্নাই টেস্টে গাঙ্গুলির আউট নিয়ে সন্দেহ! ২০ বছর পর স্বীকারোক্তি ইনজামামের

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ২১ নভেম্বর, ২০২০
  • ৪ বার

১৯৯৯-২০০০ মরসুমে ভারত সফরে চেন্নাই টেস্টে ভারতকে ১২ রানে হারিয়েছিল পাকিস্তান। ভারতের মাটিতে দুই টেস্টের সিরিজে প্রথম টেস্টে নাটকীয় জয় পেয়েছিল ওয়াসিম আকরামের নেতৃত্বাধীন পাকিস্তান ক্রিকেট দল। দ্বিতীয় ইনিংসে সৌরভ গাঙ্গুলির বিতর্কিত আউট নিয়ে ঝড় বয়ে গিয়েছিল! সাবেক পাকিস্তানি অধিনায়ক ইনজামাম উল হক ইউটিউবে এক সাক্ষাত্কারে বলেন সৌরভের ওই ক্যাচটি ঠিকমতো ধরেছিল কিনা এনিয়ে সন্দিহান। ইনজির স্বীকারোক্তি, ১৯৯৯ সালে চেন্নাই টেস্টে গাঙ্গুলি হয়তো আউট ছিলেন না।

১৯৯৯ সালে পাকিস্তানের বিরুদ্ধে চেন্নাই টেস্টে চতুর্থ ইনিংসে ব্যাট করতে নেমে ভারতের সামনে টার্গেট ছিল ২৭১ রানের। রান তাড়া করতে নেমে শুরু থেকেই একের পর এক উইকেট হারাতে থাকে টিম ইন্ডিয়া। একমাত্র ব্যতিক্রম ছিলেন শচিন টেন্ডুলকার। পিঠে ব্যথা নিয়ে ১৩৬ রানের দুরন্ত ইনিংস খেলেন তিনি। শেষ পর্যন্ত ১২ রানে ম্যাচটি হারে ভারত। আর দ্বিতীয় ইনিংসে সৌরভ গাঙ্গুলির ক্যাচটি ঠিকমতো নেয়া হয়েছিল কিনা সে নিয়ে বিতর্ক থেকেই যায়। কুড়ি বছর পর সাবেক পাক অধিনায়ক ইনজামাম-উল-হক স্বীকার করে নিলেন সেদিন চেন্নাই টেস্টে সৌরভ গাঙ্গুলির আউট নিয়ে সন্দেহ রয়ে গেছে।

রবিচন্দ্রন অশ্বিনের সঙ্গে ইউটিউব শো- ডিআরএস উইথ অ্যাশ অনুষ্ঠানে এসে ইনজামাম উল-হক ১৯৯৯ সালের ভারত সফরের স্মৃতিচারণা করেন।

অশ্বিন বলেন, সেদিন সিলি পয়েন্টে সৌরভ গাঙ্গুলি একটা শট খেলেছিলেন। আর সেই ক্যাচ নিয়ে মঈন খান দাবি জানিয়েছিলেন আউটের। এখন পর্যন্ত আমরা জানি না যে সেটা আউট ছিল কিনা? কারণ সেই সময় ক্যামেরা অত ভালো ছিল না।

এর উত্তরে ইনজামামুল হক বলেন দুটি মানুষ এই ঘটনায় জড়িত ছিল। একজন আজহার মেহমুদ আর অন্যজন মঈন খান। যখন সৌরভ বলটা মেরেছিল তখন আজহার মেহমুদ প্রথম আটকায়। এরপর মঈন খান ক্যাচ ধরে। আমি স্পষ্টভাবে বলতে পারব না এটা নিয়ে যে আজহার ওই টেস্টে খেলেছিল কিনা। যতদূর মনে আছে দ্বিতীয় ইনিংসে আমি অসুস্থ থাকায় আজহার আমার বদলে বদলি হিসেবে ফিল্ডিং করছিল। আমি মাঠে ছিলাম না। কিন্তু আমি বলতে পারি ওই ক্যাচটা ডাউটফুল। ইনজামাম উল হক-এর এমন স্বীকারোক্তিতে স্যালুট জানিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com