রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ০৭:৫১ পূর্বাহ্ন

ট্রাম্পের সম্ভাবনা আরও কমছে

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ২১ নভেম্বর, ২০২০
  • ৫ বার

মার্কিন নির্বাচনে পরাজয় ঠেকাতে মিশিগান অঙ্গরাজ্যের মাধ্যমে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফল পরিবর্তনের যে চেষ্টা চালিয়েছেন তাতেও কাজ হচ্ছে না। সিনেটররা ট্রাম্পকে জানিয়ে দিয়েছেন নির্বাচনে স্বাভাবিক প্রক্রিয়া অবলম্বন করবেন তারা। ফলে ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেনের প্রত্যাশিত জয়কে আটকাতে পারছেন না ট্রাম্প। মার্কিন সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে।

মিশিগান অঙ্গরাজ্যে আইনসভার নেতা ও সিনেট সংখ্যাগরিষ্ঠ নেতা রিপাবলিকান মাইক শিরকি এবং হাউস স্পিকার লি চ্যাটফিল্ড ট্রাম্পের অনুরোধে শুক্রবার হোয়াইট হাউসে গিয়েছিলেন। গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, ট্রাম্পের আমন্ত্রণে হোয়াইট হাউসে গেলেও শিরকি এবং চ্যাটফিল্ড নির্বাচনী প্রক্রিয়া মেনে চলার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন। ফলে নির্বাচনে ফল পরিবর্তনের চেষ্টায় বড় ধাক্কা খেলেন প্রেসিডেন্ট ট্রাম্প।

যৌথ বিবৃতিতে ওই দুই রিপাবলিকান বলেন, ‘মিশিগান অঙ্গরাজ্যে ফলাফল পরিবর্তন হওয়ার সম্ভাবনা আছে এ ধরনের কোনো তথ্য আমাদের কাছে নেই। মিশিগান অঙ্গরাজ্যের ইলেক্টোরাল কলেজের বিষয়ে আমরা স্বাভাবিক প্রক্রিয়া অনুসরণ করব। এ প্রক্রিয়ায় কোনো ভয় বা হুমকির কোনো কারণ নেই।’

এর আগে গতকাল শুক্রবার জর্জিয়ার ভোট গণনায় আরেকটি ধাক্কা খেয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওই অঙ্গরাজ্যটিতে জয়ের দ্বারপ্রান্তে পৌঁছে যান জো বাইডেন।

নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ ইলেক্টোরাল কলেজের ভোটে জয়ী হয়েছেন জো বাইডেন। আগামী ২০ জানুয়ারি হোয়াইট হাউসে বসবেন তিনি। এদিকে নির্বাচনে হারের পর ভোট কারচুপিসহ নানা অভিযোগ তোলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ নিয়ে আইনি লড়াই করে রীতিমতো হেরেছেনও তিনি। তারপরও সম্প্রতি মিশিগান অঙ্গরাজ্যের রিপাবলিকানদের হোয়াইট হাউসে ডেকেছেন ডোনাল্ড ট্রাম্প।

গত ৩ নভেম্বরের নির্বাচনের পর থেকে জনসম্মুখে খুব কম দেখা গেছে ট্রাম্পকে। নির্বাচনে বিজয়ী না হলেও একাধিকবার নিজেকে বিজয়ী ঘোষণা করেছেন তিনি। গতকাল শুক্রবারও মাদকের মূল্য নির্ধারণের বিষয়ে কথা বলতে গিয়ে ট্রাম্প দাবি করেন, তিনি জিতে গেছেন।

মার্কিন সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, নির্বাচনের ফল বাতিলে আইনি লড়াইয়ে হেরেও গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্যগুলোতে রিপাবলিকান আইনপ্রণেতাদের প্রভাবিত করার চেষ্টা করেছে ট্রাম্প টিম। সিবিএস নিউজকে নির্বাচনী প্রচারের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন, পেনসিলভেনিয়া এবং বাইডেন বিজয়ী এমন অঙ্গরাজ্যগুলো থেকেও আইনপ্রণেতাদের হোয়াইট হাউসে আমন্ত্রণ জানানোর কথা জানান ট্রাম্প। তবে এ সপ্তাহে তার কর্মসূচিতে কোনো মিটিংয়ের উল্লেখ নেই।

মিশিগান ও পেনসিলিভেনিয়ায় ট্রাম্প টিম ফল পরিবর্তন করতে পারবেন এমন সম্ভাবনাও তেমন নেই। যদি তা পারেনও তবুও আরও কয়েকটি অঙ্গরাজ্যে ফল পরিবর্তন করে জো বাইডেনকে টপকাতে হবে।

দ্য গার্ডিয়ান জানিয়েছে, বিশেষজ্ঞরা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এ চেষ্টাকে অনৈতিক দাবি করেছেন। তারা বলেছেন, ‘একটি সুষ্ঠু নির্বাচনকে এভাবে বাধাগ্রস্ত করার কোনো মানে হয় না। ট্রাম্প যদি এ নির্বাচনের ফল পাল্টানোর ব্যাপারে কোনো পদক্ষেপ নেয় তবে তা আমেরিকানদের মনে দাগ কাটবে। যা মার্কিন গণতন্ত্রের জন্য জঘন্যতম হুমকি হিসেবে কাজ করবে।’

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com