বুধবার, ২৭ জানুয়ারী ২০২১, ০১:৪৮ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রে সোয়া লাখ রেস্তোরাঁ বন্ধে ২৪ হাজার কোটি ডলার ক্ষতি

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : রবিবার, ১৩ ডিসেম্বর, ২০২০
  • ২৪ বার

যুক্তরাষ্ট্রে করোনার এই সময়ে ব্যবসা-বাণিজ্যে দেখা দিয়েছে চরম মন্দা। হাত পা গুটিয়ে পথে বসতে বসেছে মার্কিন রেস্তোরাঁ ব্যবসায়ীরা। গত ৭ মাসে সোয়া ১ লাখের বেশি রেস্তোরাঁ বন্ধ হয়ে গেছে, বন্ধের পথে আরও প্রায় ১০ হাজার দোকান। চলতি বছরেই প্রায় ২৪ হাজার কোটি ডলার ক্ষতির মুখে পড়ার আশঙ্কা করা হচ্ছে।

করোনায় আক্রান্ত ও মৃতের রেকর্ড যুক্তরাষ্ট্রের। দেশটির জাতীয় রেস্তোরাঁ অ্যাসোসিয়েশন জানিয়েছে, মহামারির থাবায় এরই মধ্যে ১ লাখ ১০ হাজারেরও বেশি রেস্তোরাঁ বন্ধ করতে বাধ্য হয়েছেন মালিকরা। সরকারি প্রণোদনা না পেলে আগামী তিন সপ্তাহের মধ্যে আরও ১০ হাজারের বেশি রেস্তোরাঁ ও ক্যাটারিং সেবা বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। ম্যাকডোনাল্ডসের ১৪ হাজার আউটলেটের মধ্যে ২শ’টি এ বছর স্থায়ীভাবে বন্ধ হয়ে যাচ্ছে।

গত আগস্টে রেস্তোরাঁগুলোতে গড়ে ৩৪ শতাংশ বিক্রয় কমেছিল, আর ৬০ শতাংশ রেস্তোরাঁয় সাধারণ হিসেবের চেয়ে বেশি রক্ষণাবেক্ষণ ব্যয় করতে হয়েছে। মহামারি হওয়ার আগে তারা ৭১ শতাংশ কর্মচারী কর্মরত ছিলেন। কিন্তু বর্তমানে তা কমেছে অনেকাংশে। তবে ৪০ শতাংশ রেস্তোরাঁ কর্তৃপক্ষ মনে করেন যে যদি আর কোন ত্রাণ প্যাকেজ না থাকে তাহলে আগামী ছয় মাসের মধ্যে এ ব্যবসা ধরে রাখা অসম্ভব হয়ে পড়বে।

রেস্তোরাঁগুলো কতটা ক্ষতিগ্রস্থ হচ্ছে সে সম্পর্কে গ্রাহকরা সচেতন। অ্যাসোসিয়েশন দ্বারা পরিচালিত আগস্টে প্রকাশিত একটি ভোক্তা জরিপে উল্লেখ করা হয়, আমেরিকান প্রাপ্তবয়স্কদের মধ্যে ৫৬ শতাংশ বলেছেন যে তারা কোভিড-১৯ প্রাদুর্ভাবের প্রভাবের কারণে স্থায়ীভাবে বন্ধ হওয়া একটি রেস্তোরাঁ সম্পর্কে জানেন।

তবে ৮৮ শতাংশ উল্লেখ করেছেন যে, রেস্তোরাঁগুলো কমিউনিটির জন্য একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। বর্তমানে যে সব রেস্তোরাঁ চালু রয়েছে সেগুলোর ওপর চেপে বসছে লোকসানের বোঝা। আগামী তিন মাসে পরিস্থিতি আরও ভয়াবহ হওয়ার আশঙ্কা ব্যবসায়ীদের।

রেস্তোরাঁ ব্যবসায়ীরা বলছেন, বছর শেষে মোট ক্ষতির প্ররিমাণ দাঁড়াবে প্রায় ২৪ হাজার কোটি ডলার। এ অবস্থায় ব্যবসা টিকিয়ে রাখার পাশাপাশি অর্থনীতির চাকা সচল রাখতে দ্রুত রেস্তোরাঁ আইন পাসের দাবি জানিয়েছেন তারা।

প্রসঙ্গত, বিশ্বজুড়ে আবারও ভয়ংকর হতে শুরু করছে মহামারি করোনাভাইরাস। বর্তমানে বিশ্বজুড়ে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৭ কোটি ৭ লাখ। এ মহামারিতে আক্রান্ত হওয়া পর্যন্ত বিশ্বে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ১৫ লাখ ৮৮ হাজার।

পরিসংখ্যান অনুযায়ী, করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু বেশি হয়েছে যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন এক কোটি ৬০ লাখ ৩৯ হাজার ৩৯৩ জন। মৃত্যু হয়েছে ২ লাখ ৯৯ হাজার ৬৯২ জনের। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৯৩ লাখ ৩০ হাজার ৮৬৫ জন।

গত ২৪ ঘণ্টায় শুধু যুক্তরাষ্ট্রেই মারা গেছে রেকর্ড প্রায় তিন হাজার মানুষ। একই সময়ে শনাক্ত হয়েছে প্রায় ৫ লাখ। করোনায় ক্ষতিগ্রস্ত দেশ হিসেবে আক্রান্ত ও মৃত্যুর দিক থেকে যেমন সবার উপরে রয়েছে যুক্তরাষ্ট্র; তেমনি সুস্থ হয়ে ওঠার দিক দিয়েও শীর্ষে রয়েছে দেশটি।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com