সোমবার, ১৮ জানুয়ারী ২০২১, ০৩:৩৯ পূর্বাহ্ন

নারী সমাজকে আত্মমর্যাদাশীল হতে উদ্বুদ্ধ করেছিলেন বেগম রোকেয়া

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : রবিবার, ১৩ ডিসেম্বর, ২০২০
  • ৯ বার

নারী অধিকার আন্দোলনের উদ্যোগে ‘নারী শিক্ষায় বেগম রোকেয়ার অবদান’ শীর্ষক এক ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় বক্তারা বলেন, পরিবার, সমাজ ও অর্থনীতি জীবনের প্রধান এই তিন ক্ষেত্রে নারীকে আত্মমর্যাদাশীল হতে বেগম রোকেয়া নারী সমাজকে গভীরভাবে উদ্বুদ্ধ করেছিলেন। গতকাল শনিবার নারী অধিকার আন্দোলনের প্রচার সম্পাদিকা ডা: তাহেরা বেগমের কুরআন তেলাওয়াতের মাধ্যমে এ অনুষ্ঠানের সূচনা হয়।

নারী অধিকার আন্দোলনের সভানেত্রী অধ্যাপিকা চেমন আরার সভাপতিত্বে ও বায়তুল মাল সম্পাদিকা প্রফেসর আফিফা মুশতারীর সঞ্চালনায় আলোচনায় অংশ নেন নারী অধিকার আন্দোলনের সেক্রেটারি প্রফেসর ডা: হাবিবা চৌধুরী সুইট, প্রফেসর ডা: নাঈমা মোয়াজ্জেম, ডা: শাহনুর বেগম, মিসেস ফরিদা রহমান ও মিসেস নূরুন্নাহার নিরু প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা বলেন, বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন ছিলেন এ দেশের নারী জাগরণের অগ্রদূত। তিনি তার নিজ জীবনের মধ্যেই অনুধাবন করেছিলেন ওই সময়ে সমাজে নারীর পশ্চাৎপদ অবস্থান। উপলব্ধি করেছিলেন শিক্ষাই হতে পারে নারীর আত্মমর্যাদা ও অধিকার প্রতিষ্ঠার প্রধান অবলম্বন। তার জীবন-কর্ম ও সংগ্রামের লক্ষ্যই ছিল নারী শিক্ষার বিস্তারের মধ্য দিয়ে নারীমুক্তি। তার এই পথচলা মোটেই সহজ ছিল না বরং অনেক বন্ধুর পথ অতিক্রম করেই তাকে সামনের দিকে এগিয়ে যেতে হয়েছে। বক্তারা বেগম রোকেয়ার কর্মময় জীবন ও আদর্শে নারী সমাজকে আরো উদ্যমী ও অনুপ্রাণিত হওয়ার আহ্বান জানান।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com