শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ০২:৪৩ অপরাহ্ন

কানাডার বোম্বাডিয়ার ড্যাশ-৮ উড়োজাহাজের ইঞ্জিনে সমস্যা

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : সোমবার, ১৮ নভেম্বর, ২০১৯
  • ৪১ বার

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের লিজ এয়ারক্রাফট (ড্যাশ-৮) কলকাতা থেকে উড়ে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার পরই ইঞ্জিনে মারাত্মক ত্রুটি ধরা পড়ে। এরপর সেটি মেরামতের জন্য হ্যাংগারে পাঠানো হয়। এতে গতকাল রোববার ঢাকা থেকে রাজশাহী এবং ঢাকা থেকে কক্সবাজার রুটে চলাচলকারী দু’টি শিডিউল ফ্লাইট কর্তৃপক্ষ বাতিল করে দেয়। এর আগে গত শনিবারই বিমানের পক্ষ থেকে যাত্রীদের উড়োজাহাজ সমস্যার কথা জানিয়ে মোবাইল মেসেজ পাঠানো হয়।

গতকাল বিকেল ৪টা ৫৭ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের উপমহাব্যবস্থাপক (জনসংযোগ) ও মুখপাত্র তাহেরা খন্দকারের সাথে এ প্রসঙ্গে জানতে যোগাযোগ করা হলে তার মোবাইল ফোনটি বন্ধ পাওয়া যায়।

তবে বিমানের প্রকৌশল বিভাগের একাধিক কর্মকর্তা নাম না প্রকাশের শর্তে নয়া দিগন্তকে জানান, কানাডার বোম্বাডিয়ার কোম্পানি তৈরি তিনটি ড্যাশ-৮ উড়োজাহাজ লিজ হিসেবে বিমানের বহরে যুক্ত হওয়ার পর থেকেই একের পর এক সমস্যায় পড়েছে; যা নিয়ে অদ্যাবধি বিমান কর্তৃপক্ষকে অস্বস্তির মধ্যে সময় পার করতে হচ্ছে। এর মধ্যে একটি এয়ারক্রাফট সম্প্রতি মিয়ানমার আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়ে অবতরণের সময় ছিটকে পড়ে দুর্ঘটনায় দুই টুকরো হয়ে যায়। এতে অলৌকিকভাবে কোনো যাত্রী মারা না গেলেও অনেকেই কম-বেশি আহত হন। এভিয়েশন বিশেষজ্ঞরা উড়োজাহাজের কন্ডিশন দেখে সংশ্লিষ্টদের জানিয়ে দেন, ড্যাশ-৮ এয়ারক্রাফট আর কোনো দিন আকাশে উড়তে পারবে না। বর্তমানে লিজের দু’টি ড্যাশ-৮ উড়োজাহাজ দিয়ে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে ফ্লাইট পরিচালনা করা হচ্ছে।

প্রত্যক্ষদর্শী ও বিমানবন্দর সূত্রে জানা গেছে, গত শনিবার সকাল ৭টায় যাত্রী নিয়ে ড্যাশ-৮ ফ্লাইট (বিজি-০৯২) কলকাতার উদ্দেশে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে। ফিরতি ফ্লাইট সকাল ৯টা ৪৫ মিনিটে কলকাতা থেকে ছেড়ে ঢাকায় নিরাপদে অবতরণ করে। এর পরই দেখা দেয় বিপত্তি। পাইলট ও প্রকৌশল বিভাগ সংশ্লিষ্টরা দেখতে পান, এয়ারক্রাফটের ইঞ্জিনে ত্রুটি রয়েছে। এরপর পাঠানো হয় হ্যাংগারে। গতকাল এ রিপোর্ট লেখা পর্যন্ত এয়ারক্রাফটটি হ্যাংগারেই পড়েছিল।
গতকাল প্রকৌশল বিভাগে সদ্য যোগ দেয়া পরিচালকের সাথে যোগাযোগ করার চেষ্টা করা হলেও তার বক্তব্য নেয়া সম্ভব হয়নি। প্রকৌশল বিভাগের দায়িত্বশীল একটি সূত্র জানিয়েছে, ড্যাশ-৮ এয়ারক্রাফটের ১ নম্বর ইঞ্জিনে গ্রিজ লিকেজ ধরা পড়েছে। বিমান কর্তৃপক্ষ প্রকৌশল বিভাগ সংশ্লিষ্টদের বার্তা দিয়েছেন, উড়োজাহাজ মেরামত সম্পন্ন না হওয়া পর্যন্ত আগেভাগে যেন কোনা ফ্লাইট শিডিউল রাখা না হয়।

এর আগে ড্যাশ-৮ উড়োজাহাজ দিয়ে গতকাল রোববার সকাল ১০টা ৩০ মিনিটে ঢাকা-কক্সবাজার এবং বেলা ২টায় ঢাকা-রাজশাহী রুটে ফ্লাইট পরিচালনার জন্য শিডিউল নির্ধারিত থাকলেও দু’টি ফ্লাইটই কর্তৃপক্ষ বাতিল করার সিদ্ধান্ত নেয়। গত শনিবার দু’টি ফ্লাইট বাতিলের মেসেজ যাত্রীদের জানিয়ে দেয়া হয়। অবশ্য পরবর্তীতে সিদ্ধান্ত পরিবর্তন করে গতকাল সকালে কক্সবাজারগামী ফ্লাইটের যাত্রীদের আবারো মেসেজ দিয়ে জানানো হয়, তাদের নির্ধারিত ফ্লাইটটি সকাল সাড়ে ১০টার পরিবর্তে বেলা সোয়া ২টায় ঢাকা থেকে ছেড়ে যাবে। সেই অনুযায়ী গতকাল রোববার দুপুরে বিমানের বোয়িং-৭৩৭ ফ্লাইটে ড্যাশ-৮ এর যাত্রীদের তুলে কক্সবাজার পাঠানোর ব্যবস্থা করা হয়।

গতকাল বিমানের একজন কর্মকর্তা নয়া দিগন্তকে বলেন, মিয়ানমার বিমানবন্দরে লিজ উড়োজাহাজ ড্যাশ-৮ দুর্ঘটনায় পড়েছিল সেটি রানওয়ের বাইরেই অনেক দিন পড়েছিল। সেটি আর আকাশে উড়বে না। এখন উড়োজাহাজের যে ইন্স্যুরেন্স করা আছে সেই হিসাবে বিমান ক্ষতিপূরণ পাওয়ার কথা। তবে আহত যাত্রীরা কী ধরনের ক্ষতিপূরণ পাবেন সেটি তিনি জানাতে পারেননি।
বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে লিজসহ মোট ১৬টি এয়ারক্রাফট আছে। এর মধ্যে ড্যাশ-৮ সহ মোট ছয়টি লিজের। বাকিগুলো নিজস্ব। এর মধ্যে ৪টি বোয়িং-৭৭৭, চারটি বোয়িং ড্রিমলাইনার ও দু’টি ৭৩৭ বোয়িং রয়েছে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com