সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১১:৩১ অপরাহ্ন

ওয়েবসাইটের সাতকাহন

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৯ নভেম্বর, ২০১৯
  • ৬৭ বার

ওয়েবসাইট হলো একাধিক ওয়েবপেজের সমন্বয়ে একটি ওয়েবসাইট বা একই ডোমেইনের অধীনে একাধিক ওয়েবপেজের সমষ্টিই ওয়েবসাইট তৈরি। একটি ওয়েবসাইটের ঠিকানা বলতে সাধারণত হোমপেজের ঠিকানাকেই বুঝায়। তবে ওয়েবসাইটের প্রতিটি পেইজের ঠিকানাই আলাদা আলাদা হয়। সারা বিশ্বে প্রতিদিন হাজার হাজার ওয়েবসাইট তৈরি হচ্ছে।

ওয়েবসাইটে প্রথম ঢুকলে যে পেজটি প্রদর্শিত হয় সেটিকে হোমপেজ বলা হয়। ইন্টারনেটে সার্বক্ষণিক যুক্ত কোনো বড় কম্পিউটারকে সার্ভার বলা হয়। এতে ওয়েবসাইট রাখার জন্য নির্দিষ্ট সময়ের জন্য টাকার বিনিময়ে স্পেস বা জায়গা পাওয়া যায়।

ইন্টারনেটে একটি ওয়েবসাইট খুলতে যা যা করতে হয় :
১. প্রথমত একটি ডোমেইন নেম রেজিস্ট্রেশন করতে হবে।
২. ভালো মানের হোস্টিং ভাড়া নিতে হবে।
৩. ওয়েবসাইট ডিজাইন করতে হবে।

ওয়েবসাইট থাকার সুবিধা বর্তমানে ইন্টারনেটের এ যুগে সবচেয়ে স্বল্প খরচে তথ্য প্রকাশ করার সহজ মাধ্যম ওয়েবসাইট। ওয়েবসাইটের বহু সুবিধা রয়েছে। যেমন

১. স্বল্প ব্যয়ে কোনো ব্যবসায়িক প্রতিষ্ঠান তাদের ব্যবসার প্রসারের জন্য ওয়েবসাইট ব্যাবহার করতে পারে। প্রিন্ট মিডিয়ার চেয়ে অনেক কম খরচে আকর্ষণীয় সাইট তৈরি করা যায়।
২. ওয়েবসাইটে প্রকাশিত তথ্য যে কেউ যেকোনো স্থান থেকে যেকোনো সময় দেখতে পারে।
৩. ওয়েবসাইটে তাৎক্ষণিক তথ্য প্রকাশ করা যায়।
৪. ওয়েবসাইট থেকে প্রয়োজনীয় তথ্য ডাউনলোড করা যায়।
৫. ওয়েবসাইটে লেখা, অডিও, ভিডিও, স্থির চিত্র, অ্যানিমেশন ইত্যাদি যুক্ত করা যায়। এছাড়াও আরো অনেক কাজ করা যায়।

ডোমেইন কী?
ডোমেইন একটি ইংরেজি শব্দ। আপনি কোনো ওয়েবসাইট খুলতে চাইলে ইন্টারনেটে আপনাকে একটি স্থান বা ডোমেইন কিনতে হবে। আপনার বাসায় যদি কেউ আসতে চায়, তবে তাকে এর ঠিকানা জানতে হবে। ওয়েবসাইটের ক্ষেত্রে এই ঠিকানাটা হচ্ছে তার নাম যাকে বলা হয় ডোমেইন নেম। এই ডোমেইন নেমই আপনার ওয়েবসাইটকে অনন্যভাবে আইডেন্টিফাই করবে। বিশ্বের সবাই ওয়েবসাইটটিকে চিনবে এবং একসেস করবে এ নাম ব্যবহার। যেমন : প্রত্যেক মানুষের একটি নাম আছে। এই নামেই তার পরিচয় বহন করে থাকে। ডোমেইন নেম হলো অনেকটা মানুষের নামের মতোই।

উদাহরণ : আপনার ফোন নম্বারের সাথে আর কারো নম্বারের হুবহু মিল নেই। ডোমেইন হচ্ছে একটি ওয়েবসাইট এর ঠিকানা যার মাধ্যেমে ব্যবহারকারী আপনার ওয়েবসাইটটিকে খুজে পাবে। যেমন উদাহরণ হিসেবে দেখতে পারেন (www.educationbd.com) একটি ডোমেইন নাম।

হোস্টিং কী?
যেকোনো ওয়েবসাইট কিছু টেক্সট এবং মাল্টিমিডিয়া (Pictutre /Video) দিয়ে তৈরি হয়ে থাকে। এইগুলো যে জায়গা বা Bit দখল করে তাকে ওই সাইটের হোস্টিং বলে।
১. আপনাদের একটি বাড়ি আছে।
২. বাড়িটি এক একর জমির উপর আছে।
৩. বাড়িটি ঠিকানা ৫০০/৫ চিটাগং।
ওয়েবসাইটের ক্ষেত্রে বলতে গেলে-
১. আপনার বাড়িটাই হলো আপনার সাইটের কনটেন্ট।
২. বাড়ির জমি হচ্ছে আপনার ওয়েবসাটের ডোমেইন।

বিভিন্ন হোস্টিং কোম্পানি আছে যারা ওয়েবসাইটে হোস্টিং করে থাকে। আপনার কাছে যে হোস্টিং প্যাকেজেটি ভালো লাগে আপনি সেটি কিনতে পারবে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com