শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ০২:৪২ অপরাহ্ন

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার উপায়

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ২৩ নভেম্বর, ২০১৯
  • ৯১ বার

উচ্চ রক্তচাপের আরেক নাম সাইলেন্ট কিলার। কারণ এর কোনো লক্ষণ প্রকাশ পায় না। ক্রমে শরীরের দেহকোষের ক্ষতি হয়। এ কারণে সিরিয়াস হেলথ ইস্যু হতে পারে। হাই ব্লাড প্রেসার থেকে আরোগ্য পাওয়া মুশকিল। তবে ওষুধ ও সঠিক জীবনযাপনের মাধ্যমে আমরা এ রোগ নিয়ন্ত্রণে রাখতে পারি এবং হার্ট ডিজিজ, স্ট্রোক বা কিডনি ডিজিজের ঝুঁকি কমাতে পারি।

ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখতে যা করতে হবে তা হলো-ফল, সবজি Whole-grains, লো ফ্যাট ডেইরি প্রডাক্ট, স্কিনলেস চিকেন ও মাছ, নানা ধরনের বাদাম বেশি খেতে হবে। স্যাচুরেটেড ও ট্রান্সফ্যাট, সোডিয়াম, রেড মিট, মিষ্টি ও চিনি মেশানো পানীয় যতটা সম্ভব এড়িয়ে চলতে হবে। বেশি বেশি মদ্যপান ব্লাড প্রেসার বাড়িয়ে দেয়। উচ্চ রক্তচাপ থাকলে যতটা সম্ভব এটি এড়িয়ে চলা ভালো। নিয়মিত ব্যায়াম করতে হবে।

দেখা গেছে, নিয়মিত ফিজিক্যাল এক্সারসাইজ করলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকছে। এ ছাড়াও শরীরের ওজন ঠিক থাকবে, স্ট্রেস কমাতে সাহায্য করবে এবং হার্ট মজবুত হবে। প্রতিদিন অন্তত ৩০-৪০ মিনিট দ্রুত পায়ে হাঁটুন। সাঁতার কাটা, দৌড়ানো বা সাইকেল চালানোও যেতে পারে। শরীরের সঠিক ওজন বজায় রাখতে হবে। অল্প একটু ওজন কমলেও তা কিন্তু শরীরের জন্য উপকারী। সঠিক ডায়েট এবং নিয়মিত শারীরিক কসরত করে শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখুন।

পুরুষের ক্ষেত্রে কোমরের মাপ যদি ৩৬ ইঞ্চির বেশি হয় এবং নারীর ক্ষেত্রে তা ৩৪ ইঞ্চির বেশি হলে ওজন কমানোর চেষ্টা করুন। নিয়মিত চেকআপ করান এবং ওষুধ সেবন করতে হবে। হয়তো আপনাকে সারাজীবনের জন্য ওষুধ খেতে হবে। কিন্তু তা মাঝপথে বন্ধ করে দেওয়া যাবে না।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com