রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ০৮:১৭ অপরাহ্ন

হংকংয়ে গণতন্ত্রপন্থীদের বিশাল বিজয়

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : সোমবার, ২৫ নভেম্বর, ২০১৯
  • ৭৬ বার

চীনের আধা-স্বায়ত্বশাসিত অঞ্চল হংকংয়ের বহুল আকাঙ্ক্ষিত স্থানীয় নির্বাচনে বিশাল বিজয় অর্জন করেছে গণতন্ত্রপন্থীরা। আলজাজিরার খবরে বলা হয়েছে, গত ছয় মাস ধরে বিক্ষোভ আর সংঘর্ষ চলা অঞ্চলটিতে এই নির্বাচনের ফলাফলকে জনগনের মতামতের মাপকাঠি হিসেবে দেখা হচ্ছে।

স্থানীয় সম্প্রচার মাধ্যম আরটিএইচকে জানিয়েছ, স্থানীয় সময় দুপুর সোমবার ১২টা পর্যন্ত(বাংলাদেশ সময় সকাল ১০টা) পাওয়া নির্বাচনের ফলাফলে দেখা গেছে ৪৫২ ডিস্ট্রিক্ট কাউন্সিল আসনের মধ্যে স্বাধীনতাপন্থীরা ৩৯০টিতে জিতে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে।

রোববার অনুষ্ঠিত নির্বাচনে রেকর্ড সংখ্যক ভোটার ভোট দিয়েছেন। ৭১ শতাংশ ভোট পড়েছে, যা পূর্বের নির্বাচনগুলোর চেয়ে অনেক বেশি। মোট ভোট পড়েছে প্রায় ৩০ লাখের বেশি।

এদিকে গণতন্ত্রপন্থী জয়ের খবর আসতে শুরু করার পর অঞ্চলটির বর্তমান চীনপন্থী প্রশাসক ক্যারি ল্যাম জানিয়েছে, তিনি ভোটাদের মতামতকে শ্রদ্ধা জানাবেন।

চীনের কাছে অপরাধী সমর্পন বিষয়ক একটি আইনের বিরোধিতা করে হংকংয়ে বিক্ষোভের সূচনা হয়েছিল চলতি বছরের মার্চের শেষে। আইনটির বিরোধিতা করে ৩১ মার্চ প্রথম বিক্ষোভ শুরু হয়।পরে এপ্রিলে আরেকটি বড় বিক্ষোভের ডাক দেওয়া হয়, যা পরে পুরো হংকংয়ে ছড়িয়ে পড়ে। আইনটি পরে বাতিল করা হলেও বিক্ষোভ থামেনি। সময়ের সঙ্গে বিক্ষোভকারীরা গণতন্ত্রের দাবিটি সামনে নিয়ে আসেন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com