বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ০৭:৩০ অপরাহ্ন

ব্রঙ্কসের বাংলাবাজার জামে মসজিদের জন্য নতুন ভবন ক্রয়ের সিদ্ধান্ত

বাংলাদেশ রিপোর্ট
  • আপডেট টাইম : সোমবার, ২৫ নভেম্বর, ২০১৯
  • ৬৮ বার

নিউইয়র্কে বাঙালী অধ্যুষিত ব্রঙ্কসে বাংলাবাজার জামে মসজিদের জন্য ১.৩ মিলিয়ন ডলার ব্যয়ে নতুন ভবন ক্রয় এবং মসজিদের বর্তমান ভবনটি একটি মাদ্রাসার কাছে বিক্রি করার সিদ্ধান্ত হয়েছে। গত ২২ নভেম্বর শুক্রবার বাদ জুমা মসজিদে অনুষ্ঠিত মসজিদের সাধারণ সভায় এ সিদ্ধান্ত হয়। বাংলাবাজার জামে মসজিদের প্রতিষ্ঠাতা সভাপতি বিশিষ্ট ব্যবসায়ী আলহাজ গিয়াস উদ্দিনের সভাপতিত্বে এবং কমিটির সাধারণ সম্পাদক লালন আহমেদের পরিচালনায় সভায় পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন মসজিদের ইমাম ও খতীব মাওলানা আবুল কাশেম মোহাম্মদ ইয়াহইয়া।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাবাজার জামে মসজিদের ফান্ডরেজিং কমিটির সাবেক চেয়ারম্যান ডা. আবদুস সবুর, মসজিদের উপদেষ্টা ইফতেখার সিরাজ, আফতাব আলী ও খলিলুর রহমান মাস্টার, সহ সাধারণ সম্পাদক মোতাশিম বিল্লাহ হোসেন তুষার, আসসাফা মসজিদের সাবেক উপদেষ্টা ইকবাল আহমেদ মাহবুব প্রমুখ। সভায় ব্রঙ্কসের স্টারলিং-বাংলাবাজার এলাকার পিএস ১০৬ এর পার্শ্ববর্তী ৩ তলা বিশিষ্ট একটি ভবণ ১.৩ মিলিয়ন ডলার ব্যয়ে মসজিদের জন্য ক্রয় করার সিদ্ধান্ত হয়। ৩ তলা ভবনটি মসজিদ করা হলে এখানে প্রায় এক হাজার মুসল্লী একসাথে নামাজ আদায় করতে পারবেন বলে সভায় জানান হয়।

সভায় মসজিদের বর্তমান ভবনটি মসজিদের দ্বিতীয় তলায় পরিচালিত দারুল হাদীস লতিফিয়া মাদ্রাসা ইউএসএ’র নিকট বিক্রি করার সিদ্ধান্ত হয়েছে। যার মূল্য নির্ধারণ করা হয় ৮ লাখ ৫০ হাজার ডলার। সাধারণ সভার বিষয় বস্তু সহ মসজিদ প্রতিষ্ঠার ইতিবৃত্ত তুলে ধরেন বাংলাবাজার জামে মসজিদের সভাপতি আলহাজ গিয়াস উদ্দিন বলেন, বর্তমানে এ মসজিদে জুমার নামাজে দু’টি পৃথক জামাত অনুষ্ঠিত হয়। তার পরও স্থান সংকুলান না হওয়ায় মুসল্লীদের বাইরে জুমার নামাজ আদায় করতে হয়। সম্প্রতি সিটি বিল্ডিং ডিপার্টমেন্ট মসজিদ ভবন পুন:নির্মানের জরুরী নির্দেশনা দিয়েছে। কিন্তু এখানে মসজিদ ভবন পুন:নির্মান করা হলেও ক্রমবর্ধমান মুসল্লীদের স্থান সংকুলান হবে না। এমতাবস্থায় ক্রমবর্ধমান মুসল্লীদের নামাজ আদায়ের সুবিধার্থে আরো বৃহৎ পরিসরে মসজিদের একান্ত প্রয়োজন।

সাধারণ সভায় মসজিদের নতুন ভবন ক্রয়ে সকলের দোয়া ও সার্বিক সহযোগিতা কামনা করে গিয়াস উদ্দীন বলেন, সকলের সহযোগিতায় বর্তমান মসজিদটি ব্যাংক ঋণমুক্ত হয়েছে। ফান্ডেও কিছু অর্থ জমা হয়েছে। তবে মসজিদের নতুন ভবন ক্রয়ের জন্য বিপুল অর্থের প্রয়োজন। এজন্য সকলের পরামর্শ ও আর্থিক সহযোগিতা একান্ত কাম্য। সভায় মসজিদের সদস্যরা ছাড়াও বিপুল সংখ্যক মুসল্লী উপস্থিত ছিলেন।উল্লেখ্য, ব্রঙ্কসে বাঙালীদের অন্যতম ব্যবসা কেন্দ্র স্টারলিং-বাংলাবাজার এলাকায় প্রথম ২০১২ সালের ১৪ ডিসেম্বর ভাড়া বাড়িতে বাংলাবাজার জামে মসজিদের যাত্রা শুরু হয়। পরের বছরের মাঝামাঝি ৫ লাখ ১০ হাজার ডলার মূল্যে মসজিদের বর্তমান নিজস্ব ভবণটি ক্রয় করা হয়।

মসজিদের জন্য আর্থিক সহযোগিতা করার জন্য প্রবাসীদের নিকট বিনীত অনুরোধ জানান হয়।মসজিদে সাহায্য পাঠাবার ঠিকানা : বাংলাবাজার জামে মসজিদ ইনক্ ১৩৫১, ওডেল স্ট্রিট, ব্রঙ্কস, নিউইয়র্ক – ১০৪৬২, ফোন : ৩৪৭-২৯৩-৫৮৫৮.
বাংলাবাজার জামে মসজিদ ইনক্, চেজ ব্যাংক : হিসাব নং : ১৭৮ ৭৩২ ২৯০৬, রাউটিং নং : ০২১০০০০২১, চেজ জেটি মরগেন চেজ ব্যাংক এন.এ.

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com