মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৭:১৬ অপরাহ্ন

মুসলিমদের টার্গেট করে ক্যাব, প্রতিবাদে পদত্যাগ পুলিশ কর্মকর্তার

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর, ২০১৯
  • ৫৭ বার

ভারতীয় পার্লামেন্টের উভয় কক্ষেই নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি) পাশ হয়ে গেল। বিলের বিরুদ্ধে প্রতিবাদে জ্বলছে আসামসহ উত্তর–পূর্ব ভারতের একাধিক রাজ্য। এবার সেই বিলের বিরোধিতায় ইস্তফা দিলেন মহারাষ্ট্র পুলিশের আইজি আবদুর রহমান।

বুধবার রাজ্যসভায় তখনও চলছে ভোটাভুটি। বিলের পক্ষে এবং বিপক্ষে। কিন্তু ততক্ষণে প্রায় নিশ্চিৎ, বিল পাশ করিয়ে নেবে সরকার পক্ষ। আর ঠিক সেই সময়ে টুইট করে আইপিএস অফিসার আবদুর রহমান জানিয়ে দিয়েছেন, তিনি ইস্তফা দিচ্ছেন।

বৃহস্পতিবার থেকে তিনি অফিসে যাবেন না। টুইটে তিনি জানিয়েছেন, ‘‌নাগরিকত্ব সংশোধনী বিল সংবিধান–বিরোধী। আমি এই বিলের বিপক্ষে। শুধুমাত্র মুসলিমদের নিশানা করেই আনা হয়েছে এই বিল। আমি আগামীকাল থেকে অফিসে যাব না। আমি ইস্তফা দিচ্ছি।’‌ টুইটের পাশাপাশি ইস্তফাপত্রেরও একটি ছবি দিয়েছেন আইপিএস অফিসার।

গত ২১ বছর ধরে মহারাষ্ট্র প্রশাসনের একাধিক পদে ছিলেন এই পুলিশকর্তা। ওই টুইটের পর আরো একটি টুইটে তিনি লেখেন, ‘‌দেশে বহু ধর্মের মানুষ বসবাস করে। আর এই বিলে শুধু মুসলিমদের কথাই বলা নেই। এথেকেই বোঝা যাচ্ছে, কেন্দ্রীয় সরকার কী চাইছে?‌ আমি সমাজকর্মীদের আবেদন করব, তারা যেন এটা নিয়ে সুপ্রিম কোর্ট পর্যন্ত যান।’‌

লোকসভায় অনায়াসেই বিল পাশ করিয়ে নিয়েছে বিজেপি। শাসকদলের দুশ্চিন্তা ছিল রাজ্যসভার অঙ্ক নিয়েই। যদিও বুধবার রাত ৯টা নাগাদ সংসদের উচ্চকক্ষে ভোটাভুটির পর দেখা যাচ্ছে সরকারের পক্ষে ভোট দিয়েছেন ১২৫ জন। বিরুদ্ধে ভোট দিয়েছেন ১০৫ জন।

লোকসভায় বিল পাশ হওয়ার পর থেকেই উত্তর-পূর্বে শুরু হয়েছে সহিংসতা, বনধ। ত্রিপুরা ও আসামে বন্ধ করে দেয়া হয়েছে ইন্টারনেট। এই পরিস্থিতিতে পুলিশ কর্মকর্তার ইস্তফা তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন অনেকে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com