বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ১২:১২ পূর্বাহ্ন
শিরোনাম :
জাতিসংঘের সদস্যপদ লাভের ৪৬ বছর পূর্তি, যুক্তরাষ্ট্র আ. লীগের আনন্দ সমাবেশ নিউইয়র্কে মুকতি আলাউদ্দীন জিহাদীর মুক্তির দাবীতে আহলে সুন্নাত ইউএসএর প্রতিবাদ আটলান্টিক সিটিতে ‘হিউম্যানিটি’র উদ্যোগে প্রবাসী কৃতি শিক্ষার্থীরা সম্বর্ধিত মিশিগানে ফারুক আহমদের নাগরিক সংবর্ধনা নিউইয়র্কে রংধনু সোসাইটির উৎসবমুখর পিকনিক নিউইয়র্কে সিলেট এমসি বিশ্ববিদ্যালয় কলেজ প্রাক্তন ছাত্র-ছাত্রীদের বনভোজন অনুষ্ঠিত নিউইয়র্কে ফেঞ্চুগঞ্জ অর্গেনাইজেশন অব আমেরিকা’র মাস্ক, হ্যান্ড স্যানিটাইজারসহ খাদ্য সামগ্রি বিতরণ টাইগারদের অনুশীলন ক্যাম্পে করোনার হানা ভিসার মেয়াদ বাড়ানো নিয়ে সৌদির সিদ্ধান্ত রোববার করোনায় একদিনে মৃত্যু ৩৭, শনাক্ত ১৬৬৬

দারিদ্র্য হার ২০ শতাংশে নেমেছে

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বুধবার, ১৮ ডিসেম্বর, ২০১৯
  • ৮২ বার

দেশে সার্বিক দারিদ্র্যের হার ২০১৮-১৯ অর্থবছরে ২০ দশমিক ৫ শতাংশে নেমে এসেছে। আর অতি দারিদ্র্যের হার নেমেছে ১০ দশমিক ৫ শতাংশে। মঙ্গলবার শেরেবাংলানগর এনইসি সম্মেলনক্ষে একনেক সভাশেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের এই তথ্য জানান।

বাংলাদেশ পরিসংখ্যাণ ব্যুরোর (বিবিএস) প্রাক্কলিত হিসাবে ২০১৭-১৮ অর্থবছরে সার্বিক দারিদ্র্যের হার ছিল ২১ দশমিক ৮ শতাংশ এবং অতি দারিদ্রের হার ছিল ১১ দশমিক ৩ শতাংশ। পরিকল্পনামন্ত্রী জানান, দারিদ্রতা হ্রাস পাওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সন্তোষ প্রকাশ করেন। মান্নান বলেন,দেশে মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধির সাথে তাল মিলিয়ে দারিদ্রতা কমেছে। উচ্চ হারে প্রবৃদ্ধি অর্জন দারিদ্র্য বিমোচনে ইতিবাচক প্রভাব ফেলেছে।তবে দারিদ্র্য বিমোচনের গতি আরো বাড়াসো সম্ভব বলে তিনি মন্তব্য করেন।

তিনি বলেন ,দারিদ্র্য বিমোচনের ক্ষেত্রে আমরা যে গতিতে এগুচ্ছি সেটা অব্যাহত থাকলে, ২০৩০ সালে বাংলাদেশে কোন মানুষ দারিদ্র্যসীমার নিচে থাকবে না।

বিবিএস ২০১০ সালের খানা আয় ও ব্যয় জরিপ অনুযায়ী, তখন দেশের সার্বিক দারিদ্র্যের হার ছিল সাড়ে ৩১ শতাংশ। ২০১৬ সালের জরিপে তা কমে আসে ২৪ দশমিক ৩ শতাংশে। খানা আয় ও ব্যয় জরিপ কয়েক বছর পরপর করা হয়। মূলত খানা আয় ও ব্যয় জরিপের ওপর ভিত্তি করেই প্রতিবছর দারিদ্র্য হারের একটি অনুমিত হিসাব করে থাকে বিবিএস। সূত্র : বাসস

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com