বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ১১:৩৬ অপরাহ্ন

দক্ষিণে চ্যালেঞ্জের মুখে সাঈদ উত্তরে নির্ভার আতিকুল

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৬ ডিসেম্বর, ২০১৯
  • ৪৬ বার

মেয়র নির্বাচনে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়েছেন ঢাকা দক্ষিণের বর্তমান মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। গতকাল প্রথম দিনেই দক্ষিণ সিটিতে লড়তে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন বঙ্গবন্ধু পরিবারের সদস্য শেখ ফজলুল হক মনির ছেলে ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। ঢাকা-১০ আসনের বর্তমান এ সংসদ সদস্যের পক্ষে মনোনয়ন সংগ্রহ করেন তার মামা মাসুদ সেরনিয়াবাত। এ সময় ডিএসসিসির বর্তমান ১০ জন কাউন্সিলর উপস্থিত ছিলেন। এ ছাড়া ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজী মোহাম্মদ সেলিম ও বঙ্গবন্ধু অ্যাকাডেমির সভাপতি মো: নাজমুল হকও দলীয় মনোনয়ন সংগ্রহ করেছেন। আওয়ামী লীগের আইনবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট কাজী নজিবুল্লাহ হিরুও মনোনয়ন ফরম সংগ্রহ করবেন বলে জানিয়েছেন। আগামী ২৭ ডিসেম্বর পর্যন্ত আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিতরণ করা হবে। পরদিন ২৮ ডিসেম্বর আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভায় ঢাকার দুই সিটি করপোরেশনের মেয়র পদে দলীয় মনোনয়ন চূড়ান্ত হবে।

গত ২৩ ডিসেম্বর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠানে দক্ষিণের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন আবার দলীয় মনোনয়ন পাওয়ার আশাবাদ ব্যক্ত করেছিলেন। এ সময় তিনি বলেন, আমি পুরোপুরি আশাবাদী দল থেকে আমি মনোনয়ন পাব। কিন্তু বঙ্গবন্ধু পরিবারের সদস্য ব্যারিস্টার ফজলে নূর তাপস ফরম সংগ্রহ করায় এখন তার আশা অনেকটাই ফিকে হতে বসেছে।

ফজলে নূর তাপসের পক্ষে ফরম সংগ্রহ করতে আসা নেতাকার্মীরা বলেন, চলতি বছরে ডেঙ্গু ইস্যুতে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন ঢাকা দক্ষিণের মেয়র। এতে সরকারের ভাবমর্যাদা ক্ষুণœ হয়েছে। ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলাম অল্প সময় পেয়েছেন নিজের যোগ্যতা প্রমাণ করতে। সেই দিক বিবেচনায় পুনরায় তাকেই দলীয় মনোনয়ন দেয়া হতে পারে। তবে দক্ষিণের মেয়র মোহাম্মদ সাঈদ খোকনের মনোনয়ন পাওয়ার বিষয়টি অনেকটা অনিশ্চিত। যেহেতু বঙ্গবন্ধু পরিবারের সদস্য ও ক্লিন ইমেজের ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস দলীয় মনোনয়ন চেয়েছেন, সেহেতু তিনিই মনোনয়ন পাবেন বলে আমাদের ধারণা।

এ দিকে গতকাল ঢাকা উত্তরে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন সংগ্রহ করেছেন বর্তমান মেয়র আতিকুল ইসলাম। এ ছাড়া বঙ্গবন্ধু ফাউন্ডেশনের যুগ্ম সাধারণ সম্পাদক শহীদুল্লাহ ওসমানী ও মুক্তিযোদ্ধা সংসদের সাবেক মহাসচিব এম এ রশিদও আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। বিএনপি গতকাল থেকে মনোনয়ন ফরম বিতরণ শুরু করেছে। প্রথম দিন তারা কাউন্সিলর পদে মনোনয়ন ফরম বিতরণ করেছে। বিভিন্ন ওয়ার্ডে তাদের মোট ১৩৪ জন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। আজ থেকে তারা মেয়র পদে মনোনয়ন ফরম বিতরণ করবে। তবে বিএনপির ঢাকা উত্তরে তাবিথ আউয়াল এবং দক্ষিণে ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন প্রার্থী হবেন এভাবেই অনেকটা ঠিক হয়েই আছে। জাতীয় পার্টিও গতকাল থেকে মনোনয়ন ফরম বিতরণ শুরু করেছে। ব্রি. জে. (অব:) কামরুল ইসলাম ঢাকা উত্তরে জাতীয় পার্টির মেয়রপ্রার্থী হিসেবে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। এ ছাড়া কাউন্সিলর পদে অর্ধশত ফরম বিতরণ করা হয়েছে। আজ বৃহস্পতিবার কাকরাইল কেন্দ্রীয় কার্যালয় থেকে দক্ষিণ সিটি নির্বাচনে জাতীয় পার্টির মনোনয়ন ফরম বিতরণ করা হবে। এ ছাড়া ইসলামী আন্দোলনসহ কয়েকটি ইসলামী দলও নির্বাচনে অংশ নেবে। এজন্য তাদের দলীয় প্রার্থী চূড়ান্ত করার কাজ চলছে।

রাজধানীবাসীর সেবার মান বৃদ্ধির লক্ষ্যে ২০১১ সালের ২৯ নভেম্বর ঢাকা সিটি করপোরেশনকে উত্তর-দক্ষিণ দুই ভাগে ভাগ করা হয়। এর প্রায় চার বছর পর দুই সিটিতে নির্বাচন হয়। সেই নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত দুই মেয়রপ্রার্থী আনিসুল হক ও মোহাম্মদ সাঈদ খোকন বিজয়ী হয়ে দায়িত্ব গ্রহণ করেন। লন্ডনে চিকিৎসাধীন অবস্থায় ২০১৭ সালের ৩০ নভেম্বর মারা যান ঢাকা উত্তর সিটির মেয়র আনিসুল হক। চলতি বছরের ২৮ ফেব্রুয়ারি ঢাকা উত্তর সিটির উপনির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী হিসেবে মেয়র পদে বিজয়ী হন ব্যবসায়ী নেতা মো: আতিকুল ইসলাম। ৭ মার্চ শপথ নেন তিনি। তবে দুই সিটি করপোরেশনের মেয়াদ একসাথে আগামী বছরের মে মাসেই শেষ হবে। এজন্য নিয়ম অনুযায়ী গত ২২ ডিসেম্বর ঢাকার দুই সিটির নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী, দুই সিটি করপোরেশনের নির্বাচন হবে ৩০ জানুয়ারি। তার আগে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন ৩১ ডিসেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাই ২ জানুয়ারি এবং প্রত্যাহারের শেষ দিন ৯ জানুয়ারি। ডিএনসিসিতে ভোটার ৩০ লাখ ৩৫ হাজার ৬২১ জন। সাধারণ ওয়ার্ড ৫৪টি এবং সংরক্ষিত ১৮টি। সম্ভাব্য ভোটকেন্দ্রের সংখ্যা এক হাজার ৩৪৯ এবং ভোটকক্ষ সাত হাজার ৫১৬টি। ডিএসসিসিতে ভোটার ২৩ লাখ ৬৭ হাজার ৪৮৮ জন। সাধারণ ওয়ার্ড ৭৫টি এবং সংরক্ষিত ২৫টি। সম্ভাব্য ভোটকেন্দ্র এক হাজার ১২৪ এবং ভোটকক্ষ পাঁচ হাজার ৯৯৮টি।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com