শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ০৭:৫৭ অপরাহ্ন

যেভাবে জানা যাবে জেএসসি-জেডিসি-পিইসি-ইবতেদায়ির ফল

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৩১ ডিসেম্বর, ২০১৯
  • ১১০ বার

মঙ্গলবার সারা দেশে একযোগে জুনিয়র স্কুল ও জুনিয়র দাখিল সার্টিফিকেট পরীক্ষা-২০১৯-এর (জেএসসি-জেডিসি) ফল প্রকাশ করা হবে। একই সাথে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা-২০১৯ সালের ফলও প্রকাশিত হবে।

এদিন সকালে গণভবনে প্রধানমন্ত্রীর হাতে জেএসসি-জেডিসি ও পিইসি-ইবতেদায়ির ফলের স্মারক কপি তুলে দেবেন শিক্ষামন্ত্রী, প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী এবং শিক্ষা বোর্ড চেয়ারম্যানরা। দুপুরে মন্ত্রণালয়ে পৃথক সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করবেন মন্ত্রীরা।

দুপুর ১২টায় শিক্ষা মন্ত্রণালয়ে মন্ত্রী ডা: দীপু মনি ও উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী সংবাদ সম্মেলনে জেএসসি-জেডিসি পরীক্ষার ফল প্রকাশ করবেন। বেলা ১টায় প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মো: জাকির হোসেন মন্ত্রণালয়ে পৃথক সংবাদ সম্মেলন করে পিইস-ইবতেদায়ি পরীক্ষার ফল প্রকাশ করবেন। এর পরপরই ফলাফল সবার জন্য উন্মুক্ত করা হবে।

ফল জানা যাবে যেভাবে
দুই মন্ত্রীর ফল ঘোষণার পরই শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটে (www.eaducationboard.gov.bd) জেএসসি-জেডিসি এবং ডিপিইর ওয়েবসাইটে (www.dpe.gov.bd) প্রাথমিক শিক্ষা সমাপনী ফল জানা যাবে।
আর ইবতেদায়ি শিক্ষা সমাপনীর ফল জানা যাবে মাদরাসা বোর্ডের ওয়েবসাইটে। এ ছাড়াও সরকারি মোবাইল অপারেটর কোম্পানি টেলিটকের মাধ্যমেও ফল জানা যাবে।

শিক্ষা বোর্ডগুলোর কমন ওয়েবসাইট (www.educationboardresults.gov.bd) ছাড়াও সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইট থেকে জেএসসি ও জেডিসির ফল জানা যবে। যেকোনো মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে JSC/JDCথানা/বোর্ডের নামের প্রথম তিন অক্ষর Roll No২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠিয়ে ফল জানা যাবে।

প্রাথমিক শিক্ষা অধিদফতর (www.dpe.gov.bd) এবং টেলিটকের ওয়েবসাইট (http://dpe.teletalk.com.bd) থেকে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনীর ফল জানা যাবে। এ ছাড়া ফল জানতে যেকোনো মোবাইল মেসেজ অপশনে গিয়ে DPE থানা/উপজেলার কোড নম্বর Roll No2019 লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠিয়ে জানা যাবে।

ইবতেদায়ির ফলের জন্য EBT থানা/উপজেলার কোড নম্বরRoll No2019 লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠিয়ে জানা যাবে। এই এসএমএস লেখার সময় সরকারি অথবা রেজিস্টার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের EMIS কোড নম্বরের প্রথম পাঁচ সংখ্যা উপজেলা/থানা কোড হিসেবে ব্যবহার করতে হবে; যা প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইট, সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা অফিস, উপজেলা/থানা শিক্ষা অফিস ও প্রাথমিক বিদ্যালয় থেকে জানা যাবে।

উল্লেখ্য, প্রাথমিক-ইবতেদায়ি-নিম্ন মাধ্যমিক স্তরে (জেএসসি-জেডিসি) ২০১৯ সালে চূড়ান্ত পরীক্ষায় এবার মোট ৫৫ লাখ ৬৫ হাজার ৩২০ শিক্ষার্থী অংশ নেন। এর মধ্যে জেএসসি ও জেডিসি পরীক্ষায় ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন এবং প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় শিক্ষার্থী ২৯ লাখ তিন হাজার ৬৩৮ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছিল। জেএসসি-জেডিসি পরীক্ষা গত ২ নভেম্বর শুরু হয়ে ১৫ নভেম্বর এবং প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা ১৭ থেকে ২৪ নভেম্বর শেষ হয়। পরীক্ষা শেষ হওয়ার এক মাসের মাথায় ফল প্রকাশিত হতে যাচ্ছে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com