বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১০:২০ অপরাহ্ন

২০১৯ সালের আলোচিত ঘটনা সমূহ

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বুধবার, ১ জানুয়ারী, ২০২০
  • ৬৩ বার

নতুন বছর ২০২০ সালকে স্বাগত জানানোর অপেক্ষায় বাংলাদেশসহ পুরো বিশ্ব। তবে আলোড়ন তোলা নানা ঘটনার কারণে ২০১৯ সালকেও মানুষ মনে রাখবে।

চলতি বছর দেশের মানুষের মনে দাগ কেটে যাওয়া কয়েকটি ঘটনা

চকবাজারের চুড়িহাট্টায় ভয়াবহ আগুনে নিহত ৬৭: এ বছরের ২১ ফেব্রুয়ারির প্রথম প্রহরে যখন ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের আয়োজন নিয়ে সবাই ব্যস্ত ছিল, ঠিক সেসময় পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টা এলাকায় এক ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে অন্তত ৬৭ জন নিহত হয়। চুড়িহাট্টায় চারতলা একটি ভবনে থাকা রাসায়নিক গুদাম থেকে আগুনের সূত্রপাত হয়। দ্রুত আগুন দ্রুত ছড়িয়ে পড়ে ভয়াবহ আকার ধারণ করে।

বনানীর এফআর টাওয়ারে লাগা আগুনে ২৭ জনের মৃত্যু: পুরান ঢাকার ঘিঞ্জি এলাকায় ভয়াবহ অগ্নিকাণ্ডের পর আধুনিক ঢাকার অভিজাত এলাকায় বনানীতে ‘ ২৮ মার্চ আরেকটি মারাত্মক অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। কামাল আতাতুর্ক এভিনিউতে অবস্থিত বহুতল এফআর টাওয়ারে লাগা আগুনের ঘটনায় ২৬ জন ব্যক্তি নিহত হন। বেশিরভাগই আগুনের ধোঁয়ার দমবন্ধ হয়ে মারা যান। কয়েকজন ভবন থেকে লাফ দিতে গিয়ে মৃত্যুবরণ করেন। এছাড়াও আহত হন শতাধিক মানুষ। অগ্নিকাণ্ডের সময় এফআর টাওয়ারে আটকা পড়া মানুষদের উদ্ধার করতে গিয়ে গুরুতর আহত ফায়ার সার্ভিসের কর্মী সোহেল রানার মৃত্যু মানবসেবায় আত্মত্যাগের দৃষ্টান্ত স্থাপন করে।

২৮ বছর পর ডাকসু নির্বাচন: দীর্ঘ ২৮ বছর পর গত মার্চে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে কোটা পদ্ধতির সংস্কার আন্দোলনের অন্যতম নেতা, সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের প্রার্থী নুরুল হক নুর ছাত্রলীগের সে সময়ের সভাপতি রেজওয়ানুল হককে হারিয়ে ডাকসু’র সহ-সভাপতি (ভিপি) নির্বাচিত হন। তবে ডাকসু’র অন্য পদগুলোতে ছাত্রলীগের প্রার্থীরা বিজয়ী হয়।

মাদরাসা ছাত্রী নুসরাতকে পুড়িয়ে হত্যা ও রায়: চলতি বছরের ২৭ মার্চ ফেনীর সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদরাসার আলিম পরীক্ষার্থী নুসরাত জাহান রাফিকে যৌন নিপীড়নের দায়ে মাদরাসার অধ্যক্ষ সিরাজ-উদ-দৌলাকে আটক করে পুলিশ। পরে ৬ এপ্রিল অধ্যক্ষের সহযোগীরা পরীক্ষা কেন্দ্রের ছাদে ডেকে নিয়ে নুসরাতের শরীরে আগুন ধরিয়ে দেয়।

মাদরাসার অধ্যক্ষ সিরাজ-উদ-দৌলার বিরুদ্ধে করা শ্লীলতাহানির মামলা তুলে না নেয়ায় তার শরীরে আগুন ধরিয়ে দেয়া হয় বলে মৃত্যুশয্যায় বলে গেছেন নুসরাত। টানা ৫ দিন মৃত্যুর সঙ্গে লড়ে চিকিৎসাধীন অবস্থায় ১০ এপ্রিল রাতে সে মারা যায়।

দেশব্যাপী আলোচিত এ মামলায় গত ২৪ অক্টোবর ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন বিশেষ ট্রাইব্যুনাল নুসরাত হত্যা মামলায় ১৬ আসামির সবাইকে মৃত্যুদণ্ড দেন। আসামিদের প্রত্যেককে এক লাখ টাকা করে জরিমানা করে সেই টাকা আদায় করে নুসরাতের পরিবারকে দেয়ার আদেশ দিয়েছেন আদালত।

বরগুনার রিফাত শরীফকে প্রকাশ্যে কুপিয়ে হত্যা: গত ২৬ জুন বরগুনা সরকারি কলেজ রোডে স্ত্রী আয়েশা সিদ্দিকা মিন্নির সামনে প্রকাশ্য দিবালোকে কুপিয়ে মারাত্মক জখম করা হয় রিফাত শরীফকে। পরে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

পরবর্তীতে রিফাতকে কুপিয়ে হত্যার সেই ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে তা পুরো দেশবাসীকে নাড়িয়ে দেয়। হত্যাকাণ্ডের প্রধান অভিযুক্ত নয়ন বন্ড গত ২ জুলাই পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত হন। এরপর তদন্ত করে গত ১ সেপ্টেম্বর বহুল আলোচিত এ মামলায় ২৪ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দাখিল করে পুলিশ।

প্রধান তিন রাজনৈতিক দলের গুরুত্বপূর্ণ নেতাদের মৃত্যু: বাংলাদেশের রাজনৈতিক অঙ্গনের বিশিষ্ট তিন নেতাকে ২০১৯ সালে হারিয়েছে বাংলাদেশ। তারা হলেন- বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি এইচএম এরশাদ এবং অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র ও বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা। বছরের শুরুতে ৩ জানুয়ারি বাংলাদেশ হারায় জাতীয় নেতা সৈয়দ নজরুল ইসলামের ছেলে ‘পরিচ্ছন্ন রাজনীতির প্রতীক’ সৈয়দ আশরাফুল ইসলামকে। হাসপাতালে থেকেই তিনি একাদশ সংসদ নির্বাচনে কিশোরগঞ্জ-১ নৌকার প্রার্থী নির্বাচিত হয়েছিলেন, তবে শপথ নিতে পারেননি তিনি।

১৪ জুলাই এইচএম এরশাদের মৃত্যুর মধ্য দিয়ে জাতীয় পার্টির প্রধান ও সাবেক সেনাশাসকের ঘটনাবহুল জীবনের সমাপ্তি ঘটে। ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। তার বয়স হয়েছিল ৮৯ বছর।

অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র ও বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা ৪ নভেম্বর যুক্তরাষ্ট্রে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তার বয়স হয়েছিল ৬৭ বছর। খোকা ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময়ে ছিলেন গেরিলা যোদ্ধা।

এছাড়া বাংলাদেশের প্রান্তিক মানুষের উন্নয়নে অসামান্য ভূমিকা রেখে দারিদ্র্য অবস্থা পরিবর্তনের রূপকার, ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদ গত ২০ ডিসেম্বর মৃত্যুবরণ করেন। তার বয়স হয়েছিল ৮৩ বছর।

ডেঙ্গুর ভয়াবহ প্রকোপ: এবছর এডিস মশাবাহিত ডেঙ্গু রোগ বর্ষা মৌসুমে সারাদেশে বিপর্যয় সৃষ্টি করে। এটি রাজধানী ছাড়াও দেশের প্রতিটি জেলায় ছড়িয়ে পড়ে। ৩০ ডিসেম্বর পর্যন্ত ডেঙ্গুতে ১৪৮ জনের মৃত্যুর বিষয়টি সরকার নিশ্চিত করেছে। চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে এক লাখের বেশি মানুষ ভর্তি হন।

ক্যাসিনো কাণ্ড: ২০১৯ সালের বহুল আলোচিত একটি ইস্যু ছিল সরকারের ক্যাসিনো ব্যবসার বিরুদ্ধে অভিযান। ছাত্রলীগের শীর্ষ দুই নেতাকে চাঁদাবাজির অভিযোগে সরিয়ে দেয়ার পর সরকার সিদ্ধান্ত নিয়ে দুর্নীতি বিরোধী অভিযান শুরু হয় সেপ্টেম্বরের প্রথম দিকে। অভিযানকালে প্রায় ২৭৫ জনকে গ্রেপ্তার করা হয়। আওয়ামী লীগের নেতাদের অনেকে এই অভিযানকে তাদের দলের প্রধান শেখ হাসিনার নির্দেশে নিজেদের সংগঠনগুলোতে শুদ্ধি অভিযান বলে অভিহিত করেন।

সাকিব আল হাসানের ওপর আইসিসি’র নিষেধাজ্ঞা: ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব গোপন রাখায় বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে দুই বছরের জন্য সব ধরনের ক্রিকেট থেকে গত ২৯ অক্টোবর নিষিদ্ধ করে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। তবে তিনি নিজের দোষ স্বীকার করে আইসিসির সিদ্ধান্ত মেনে নেয়ায় নিষেধাজ্ঞার একটি বছর আবার স্থগিতও করা হয়েছে। সেই হিসেবে ২০২০ সালের ২৯ অক্টোবর থেকে খেলায় ফিরতে পারবেন সময়ের সেরা ক্রিকেটার সাকিব।

পেঁয়াজ নিয়ে হৈচৈ: অক্টোবরের শেষে ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিলে বাংলাদেশে এর দাম অস্বাভাবিক হারে বাড়তে থাকে এবং এ নিয়ে দেশজুড়ে হৈচৈ সৃষ্টি হয়। রান্নাঘরের নিত্য প্রয়োজনীয় এ দ্রব্যটির দাম প্রতি কেজিতে ২০০ থেকে ২৫০ টাকা পর্যন্ত বিক্রি হতে দেখা যায়। পরে পরিস্থিতি সামলাতে সরকার মিশর থেকে বিমানে করে পেঁয়াজ আমদানি করে। সরকারের পক্ষ থেকে টিসিবি ঢাকা নগরীর রাস্তায় রাস্তায় এবং দেশের বিভিন্ন এলাকায় ট্রাকে করে কমদামে পেঁয়াজ বিক্রি শুরু করে।

বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যা: ফেসবুকে বাংলাদেশ-ভারত নিয়ে একটি স্ট্যাটাস দেয়ার জেরে গত ৬ অক্টোবর রাতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদকে নিজ কক্ষ থেকে ডেকে নিয়ে পিটিয়ে হত্যা করে ক্ষমতাসীন আওয়ামী লীগের ছাত্র সংগঠন ছাত্রলীগের একদল নেতাকর্মী। দেশব্যাপী আলোচিত এ হত্যাকাণ্ডের বিচারের দাবিতে বুয়েটে দুই মাসের বেশি একাডেমিক কার্যক্রম বন্ধ থাকে। পরে আবরার হত্যার আসামিদের বিরুদ্ধে চার্জশিট দেয়ার পর বুয়েট কর্তৃপক্ষ ২৬ জন শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার করলে গত ৪ ডিসেম্বর থেকে একাডেমিক কার্যক্রমে যোগ দেয় শিক্ষার্থীরা।

ব্রাহ্মণবাড়িয়ায় দুই ট্রেনের সংঘর্ষে ১৬ জনের মৃত্যু: গত ১২ নভেম্বর ব্রাহ্মণবাড়িয়া জেলার কসবা উপজেলায় দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষে ১৬ জন নিহত হন। ভোররাত পৌনে ৩টার দিকে উপজেলার ঢাকা-চট্টগ্রাম রেলপথের মন্দবাগ রেলওয়ে স্টেশনে এ দুর্ঘটনা ঘটে। এ দুর্ঘটনায় শতাধিক যাত্রী আহত হন। সিলেট থেকে চট্টগ্রামগামী উদয়ন এক্সপ্রেস এক নম্বর লাইনে ঢুকছিল। এ সময় চট্টগ্রাম থেকে ঢাকাগামী তূর্ণা নিশীথাকে আউটারে থাকার সিগন্যাল দেয়া হয়। চালক সিগন্যাল অমান্য করে মূল লাইনে ঢুকে পড়লে এ দুর্ঘটনা ঘটে।

বহুল আলোচিত হলি আর্টিজানে হামলা মামলার রায়: রাজধানীর গুলশানে হলি আর্টিজান ক্যাফেতে ২০১৬ সালে দেশ কাঁপিয়ে দেয়া ভয়াবহ জঙ্গি হামলায় ১৭ বিদেশিসহ ২২ জন নিহতের ঘটনায় মামলার রায় এবছর ঘোষণা করা হয়। গত ২৭ নভেম্বর ওই রায়ে হামলায় জড়িত থাকার অভিযোগ প্রমাণিত হওয়ায় সাত জঙ্গির মৃত্যুদণ্ডের আদেশ দেন ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মদ মজিবুর রহমান। এছাড়া অভিযোগ প্রমাণিত না হওয়ায় মিজানুর রহমান ওরফে বড় মিজান নামে এক অভিযুক্তকে খালাসের আদেশও দিয়েছেন আদালত।

এসএ গেমসে বাংলাদেশের রেকর্ড ১৯ স্বর্ণ জয়: এ বছর দেশের বাইরে ১৩তম দক্ষিণ এশিয়ান (এসএ) গেমসে ১৯টি স্বর্ণ জয়ের ইতিহাস সৃষ্টি করে বাংলাদেশ। দেশের আর্চারিরা ১০টি স্বর্ণপদক জয়ের ইতিহাস সৃষ্টি করে।

অমীমাংসিত রোহিঙ্গা ইস্যু: বাংলাদেশ রোহিঙ্গা ইস্যু আন্তর্জাতিক প্ল্যাটফর্মে নিয়ে গেলেও সমস্যাটির এখনো কোনো টেকসই সমাধান হয়নি। পশ্চিম আফ্রিকার একটি দেশ গাম্বিয়া গত নভেম্বরে মিয়ানমারকে রোহিঙ্গাদের বিরুদ্ধে গণহত্যার অভিযোগের জন্য আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) নিয়ে যায়। তবে রোহিঙ্গা সংখ্যালঘুদের ওপর চালানো মিয়ানমারের সশস্ত্র বাহিনীর গণহত্যার অভিযোগ অস্বীকার করেন দেশটির স্টেট কাউন্সিলর অং সান সু চি।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com