শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ০২:১৯ পূর্বাহ্ন

মার্কিন ঘাঁটিতে হামলার বিষয়ে যা বলল ইরান

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বুধবার, ৮ জানুয়ারী, ২০২০
  • ৭৯ বার

ইরাকে অবস্থিত দুটি মার্কিন বিমান ঘাঁটিতে ১২টির বেশি ব্যালেস্টিক মিসাইল হামলা হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর। পেন্টাগন জানিয়েছে, ইরবিল ও আল-আসাদ বিমান ঘাটিতে মিসাইল হামলা হয়েছে। ইরান থেকেই মিসাইলগুলো নিক্ষেপ করা হয়েছে।

ইরাকের মার্কিন ঘাঁটিতে হামলার বিষয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহম্মদ জাভেদ জারিফ আজ তার অফিসিয়াল টুইটার পেজে দেয়া এক পোস্টে লিখেছেন, ইরান আত্মরক্ষার স্বার্থে আমেরিকার বিরুদ্ধে সমানুপাতিক পদক্ষেপ নিয়েছে এবং মার্কিন ঘাঁটিতে হামলা চালিয়েছে। তিনি বলেন, যে ঘাঁটি থেকে ইরানের নাগরিক ও পদস্থ কর্মকর্তাদের ওপর হামলা চালানা হয়েছিল সেই ঘাঁটিকেই টার্গেট করা হয়েছে।

ইরান যুদ্ধ বা উত্তেজনা সৃষ্টি করতে চায় না উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী জারিফ বলেন, তবে যেকোনো আগ্রাসনের মোকাবিলায় আত্মরক্ষার্থে সবকিছু করবে তেহরান।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে বলা হয়েছে, দেশটির শীর্ষ জেনারেল কাশেম সোলেইমানিকে ড্রোন হামলায় হত্যার জবাব হিসাবে এই হামলা করা হয়েছে। ইরাকের আল-আসাদ নামের ওই বিমান ঘাটিতে বেশ কয়েকটি মিসাইল হামলা করে।

হোয়াইট হাউজ পরিস্থিতির ওপর নজর রেখেছে। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা কর্মকর্তারা বলছেন, ওই এলাকায় যুক্তরাষ্ট্রের ও সহযোগীদের সকল কর্মীকে রক্ষায় দরকারি সব ব্যবস্থা নেয়া হবে। তবে এই মিসাইল হামলায় কেউ হতাহত হয়েছে কিনা, তা এখনো পরিষ্কার নয়।

‘সব ঠিক আছে’ উল্লেখ করে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, সকাল হলে বিবৃতি দেবেন।

হোয়াইট হাউজের মুখপাত্র স্টেফানি গ্রিশাম বলেছেন, ” ইরাকের একটি মার্কিন ঘাটিতে হামলার খবরের ব্যাপারে আমরা সচেতন রয়েছি। প্রেসিডেন্ট এ বিষয়ে অবহিত হয়েছেন এবং তিনি গভীরভাবে পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন ও জাতয়ি নিরাপত্তা দলের সঙ্গে আলোচনা করছেন।”

ইরানের রেভ্যুলশনারি গার্ড জানিয়েছে, সোলেইমানির হত্যাকাণ্ডের বদলা হিসাবে এই হামলা চালানো হয়েছে।

”আমেরিকার সব সহযোগীদের আমরা সতর্ক করে দিচ্ছি, যারা তাদের ঘাটিগুলোকে এই সন্ত্রাসী সেনাবাহিনীকে ব্যবহার করতে দিয়েছে, যেখান থেকেই ইরানের বিরুদ্ধে আগ্রাসী কর্মকাণ্ড চালানো হবে, সেটাই লক্ষ্যবস্তু করা হবে,” ইরানের ইরনা নিউজ এজেন্সিতে একটি বিবৃতিতে বলেছে বাহিনীটি।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com