শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৯:০৭ পূর্বাহ্ন

কে ধরছেন জাপানের হাল

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ২৯ আগস্ট, ২০২০
  • ৬৩ বার

দীর্ঘমেয়াদে ক্ষমতায় থাকার রেকর্ড গড়ে স্বাস্থ্যগত জটিলতার কারণে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের পদত্যাগের পর দেশটিতে পরবর্তী প্রধানমন্ত্রী কে হতে যাচ্ছেন কিংবা সরকারের নেতৃত্ব এখন কে দেবেন সেই প্রশ্ন জোরাল হয়ে উঠেছে। আবের সম্ভাব্য উত্তরসূরি নিয়ে ইকোনমিক টাইমস গতকাল একটি বিশেষ প্রতিবেদন প্রকাশ করে। এতে প্রথম যে তিন নেতার নাম ছিল, আমাদের সময়ের পাঠকের জন্য এখানে তুলে ধরা হলো।

তারো আসো : ৭৯ বছর বয়সী দেশটির অর্থমন্ত্রী তারো আসো বর্তমানে উপ-প্রধানমন্ত্রীর দায়িত্বও পালন করছেন। শিনজো আবে নেতৃত্বাধীন প্রশাসনের প্রথম সারির নেতা তিনি।

আবে পদত্যাগ করায় এলডিপির নেতাকর্মীরা তারো আসোকে অস্থায়ী দলীয় প্রধান হিসেবে বেছে নিতে পারেন। তারো আসো ২০০৮ সালে এলডিপির নেতা নির্বাচিত হয়েছিলেন। দীর্ঘদিন ক্ষমতায় থাকা এই দলটির ভাগ্য পুনরুজ্জীবিত করতে তিনি সক্ষম হতে পারেন বলে অনেকেই প্রত্যাশা করছেন। ২০০৯ সালের নির্বাচনে এলডিপি ঐতিহাসিক পরাজয় বরণ করে তিন বছরের জন্য বিরোধী দলে ছিলেন।

শিগেরু ইশিবা : দেশটির সাবেক প্রতিরক্ষামন্ত্রী, এলডিপির নেতা ও আবের সমালোচক ইশিবা (৬৩)। নিয়মিত জরিপে সংসদ সদস্যরা সাবেক এই প্রতিরক্ষামন্ত্রীকে পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চান। যদিও দলীয় এমপিদের মধ্যে তার জনপ্রিয়তা কিছুটা কম। ২০১২ সালে এলডিপির প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম পর্বে আবেকে পরাজিত করেছিলেন ইশিবা।

ফুমিও কিশিদা : শিনজো আবে নেতৃত্বাধীন সরকারের শাসনামলে ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত জাপানের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন কিশিদা।

তার এই মন্ত্রিত্বের সময় পররাষ্ট্রনীতির লাগাম মূলত প্রধানমন্ত্রীর নিয়ন্ত্রণে ছিল। হিরোশিমার অনেক সাংসদই আবের যোগ্য উত্তরসূরি হিসেবে কিশিদাকে ব্যাপকভাবে দেখে থাকেন। কিন্তু ভোটারদের জরিপে তলানিতে তার অবস্থান দেখা যায়।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com