রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০২:৫৭ অপরাহ্ন

আতিউর রহমানকে ‘বঙ্গবন্ধু চেয়ার’পদে নিয়োগ

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ১ নভেম্বর, ২০১৯
  • ১২৬ বার

ঢাকা বিশ্ববিদ্যালয় ‘বঙ্গবন্ধু চেয়ার’পদে নিয়োগ পেয়েছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান। বুধবার বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেটের এক সভায় এই নিয়োগ দেয়া হয়। এর আগে উচ্চ পর্যায়ের এক সিলেকশন কমিটি তাকে ‘বঙ্গবন্ধু চেয়ার’পদে নিয়োগের সুপারিশ করে।

বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অনারারি অধ্যাপক ড. আতিউর রহমান আগামী এক বছর ঢাকা বিশ্ববিদ্যালয় ইতিহাস বিভাগে প্রতিষ্ঠিত ‘বঙ্গবন্ধু চেয়ার’-এর দায়িত্ব পালন করবেন।

আতিউর রহমান বাংলাদেশি অর্থনীতিবিদ। তিনি ২০০৯ সালে বাংলাদেশ ব্যাংকের গভর্নর হিসেবে নিযুক্ত হন। ২০১৬ সালে তিনি স্বেচ্ছায় পদত্যাগ করেন। অর্থনীতির বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে লেখার কারণে তিনি বেশ পরিচিত। বাংলা এবং ইংরেজি দুই ভাষাতেই তার লেখা অসংখ্য বই রয়েছে। বর্তমানে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগে অধ্যাপক হিসেবে কর্মরত আছেন।

ড. আতিউর রহমান ১৯৫১ সালের বাংলাদেশের জামালপুর জেলার দিঘপাইত গ্রামে জন্মগ্রহণ করেন। মির্জাপুর ক্যাডেট কলেজ থেকে ১৯৬৮ সালে মাধ্যমিক এবং ১৯৭০ সালে উচ্চ-মাধ্যমিক পরীক্ষায় কৃতিত্বের সাথে উত্তীর্ণ হন। মাধ্যমিক পরীক্ষায় কলেজের সব ছাত্রদের মধ্যে প্রথম এবং ঢাকা বোর্ডের মেধা তালিকায় পঞ্চম হন তিনি।

উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রথম এবং মেধা তালিকায় নবম স্থান অধিকার করেন। এরপর ১৯৭৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে অনার্স এবং ১৯৭৬ সালে মাস্টার্স পাস করার পর কমনওয়েলথ স্কলারশিপ নিয়ে পড়াশোনা করেন। ১৯৭৯ সালে আবার মাস্টার্স করার পর ভর্তি হলেন এমফিল-এ। তিনি পিএইচডি শেষ করেন ১৯৮৩ সালে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com