মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৩:১৮ পূর্বাহ্ন

অর্থনৈতিক কূটনীতি জোরদার করতে বললেন প্রধানমন্ত্রী

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০
  • ৬৫ বার

দেশের অর্থনৈতিক স্বনির্ভরতা অর্জনের জন্য ব্যবসা-বাণিজ্য প্রসারে অর্থনৈতিক কূটনীতি জোরদার করতে কূটনীতিকদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শুক্রবার গণভবন থেকে ভার্চ্যুয়ালি ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে জাতিসংঘ অধিবেশনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাংলায় ঐতিহাসিক ভাষণের ৪৬ বছর পূর্তি এবং ফরেন সার্ভিস একাডেমি ভবন উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এ আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ‘কূটনীতি এখন প্রায় অর্থনৈতিক কূটনীতিতে রূপান্তরিত হয়েছে। এখন আমাদের দেখতে হবে যে কীভাবে দেশের বাণিজ্য ও ব্যবসা সম্প্রসারণের পাশাপাশি সবার সাথে সুসম্পর্ক বজায় রেখে অর্থনৈতিক স্বনির্ভরতা ও উন্নয়ন অর্জন করা যায় এবং পারস্পরিক সহযোগিতায় শান্তি ফিরিয়ে আনা যায়। আমাদের এভাবে কূটনীতি চালিয়ে যেতে হবে।’

জাতিসংঘের সাধারণ অধিবেশনে বঙ্গবন্ধুর ঐতিহাসিক বাংলা ভাষণ স্মরণে রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে পররাষ্ট্র মন্ত্রণালয় এ আলোচনার আয়োজন করে। ১৯৭৪ সালের এ দিনে সাধারণ অধিবেশনে নিজের প্রথম বক্তব্য দেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

শেখ হাসিনা বলেন, ‘আজকের বিশ্বে আমাদের কূটনৈতিক মিশনের দায়িত্বও বদলে গেছে। এখন এটি রাজনৈতিক কূটনীতি নয়, বরং অর্থনৈতিক কূটনীতি।‘ভার্চ্যুয়ালি এ অনুষ্ঠানে যুক্ত হয়ে নগরীর বেইলি রোড এলাকার সুগন্ধায় ফরেন সার্ভিস একাডেমির নতুন ভবন উদ্বোধন করেন তিনি।

মুজিব বর্ষ উপলক্ষে পররাষ্ট্র মন্ত্রণালয় প্রকাশিত দুটি বইয়ের প্রচ্ছদও উন্মোচন করেন প্রধানমন্ত্রী। অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। আলোচনা সভায় বক্তব্য দেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ও ঢাকায় জাতিসংঘের আবাসিক সমন্বয়ক মিয়া সেপ্পো।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com