শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৮:৪২ পূর্বাহ্ন

ফুসফুসে ক্যানসার উপসর্গ ও চিকিৎসা

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২০
  • ৭২ বার

ফুসফুসে ক্যানসারের উপসর্গ নির্ভর করে ক্যানসারের আকার ও অবস্থানের ওপর। রোগের প্রাথমিক অবস্থায় কোনো উপসর্গ নাও থাকতে পারে। সেক্ষেত্রে বুকের এক্স-রে পরীক্ষায় এ রোগ ধরা পড়ে। এ পর্যায়ে প্রায় দুই-তৃতীয়াংশ রোগীর ক্যানসার ফুসফুসেই সীমাবদ্ধ থাকে এবং অস্ত্রোপচারের মাধ্যমে এর রোগের চিকিৎসা দেওয়া সম্ভব।

উপসর্গ : স্থায়ী কাশি ও শ্বাসকষ্ট, বুকব্যথা, রক্তরঞ্জিত শ্লে­ষ্মা, ওজন হ্রাস ও স্বরভঙ্গ। বয়স যদি চল্লিশ বছরের ওপরে হয়ে থাকে এবং এক বা একাধিক উপসর্গ যদি দুসপ্তাহের বেশি স্থায়ী হয়, তা হলে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

চিকিৎসা : এ রোগের চিকিৎসা তিনভাবে করা যায়। অবশ্য তা নির্ভর করে ক্যানসারের আকার, ব্যাপ্তি ও কোষের ধরনের ওপর। কখনো একাধিক চিকিৎসা পদ্ধতির সমন্বয়ের প্রয়োজন হতে পারে।

সার্জারি চিকিৎসা : এতে আক্রান্ত ফুসফুসের অংশটি শরীর থেকে অপসারণ করা হয়ে থাকে। প্রাথমিক পর্যায়ের ও ক্ষুদ্রাকৃতি ক্যানসারের ক্ষেত্রে এ পদ্ধতি ব্যবহৃত হয়। প্রাথমিক অবস্থায় ধরা পড়লে শল্যচিকিৎসার মাধ্যমে নিরাময়ের সম্ভাবনা সবচেয়ে বেশি।

রেডিওথেরাপি চিকিৎসা : এ পদ্ধতিতে ক্যানসার কোষ ধ্বংস করা হয়ে থাকে।

কেমোথেরাপি চিকিৎসা : এ পদ্ধতির চিকিৎসায় ব্যবহৃত হয় ক্যানসারবিধ্বংসী ওষুধ। অধিকতর অগ্রসর বিশেষ ধরনের ফুসফুস ক্যানসারের চিকিৎসায় কেমোথেরাপির ব্যবহার করা হয়।

ক্যানসার প্রতিরোধ করুন : ধূমপানের অভ্যাস থাকলে এখনই ত্যাগ করুন। নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করুন (অতি ধূমপায়ীরা এক বছর অন্তর অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী এক্স-রে করান)।

দৈনন্দিন কার্যসূচিতে পরিবর্তন আনুন। এমন কিছু করুন, যাতে হাতের ব্যবহার হয় অথবা পায়ের ব্যায়াম (যেমন- হাঁটাহাঁটি, জগিং ইত্যাদি) হয়। বেশি করে পানি পান করুন এবং তাজা ফলমূল ও শাকসবজি, গাজর খান। তবে মোটেও অতিরিক্ত ক্যালরি গ্রহণ করবেন না। মূল কথা হচ্ছে, যদি ক্যানসারের প্রাথমিক অবস্থায় রোগ নির্ণয় ও যথাযথ চিকিৎসা গ্রহণ সম্ভব হয়, তা হলে আপনার জীবন রক্ষা পেতে পারে। আসুন, ক্যানসারের সার্বিক প্রতিরোধ, সঠিক রোগ নির্ণয় এবং উপযুক্ত চিকিৎসা পদ্ধতি গ্রহণ করে এ মরণব্যাধি নিয়ন্ত্রণ করে সুস্থ ও ভালো থাকি।

লেখক : মেডিক্যাল অনকোলজিস্ট

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com