রবিবার, ০৩ জুলাই ২০২২, ১২:২০ পূর্বাহ্ন

আগাম ভোট প্রদানে মার্কিন ভোটারদের নতুন রেকর্ড

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ৩১ অক্টোবর, ২০২০
  • ৭২ বার

চলতি ২০২০ সালে মার্কিন ভোটাররা আগাম ভোট প্রদানের নতুন রেকর্ড গড়েছেন। প্রেসিডেন্ট নির্বাচনে যুক্তরাষ্ট্রের ইতিহাসে এবারই সর্বোচ্চ সংখ্যায় আগাম ভোট দিয়েছেন ভোটাররা। ইউনিভার্সিটি অব ফ্লোরিডায় ইউএস ইলেকশন্স প্রজেক্টর গত বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে। তথ্য অনুযায়ী, এ পর্যন্ত কমপক্ষে ৮ কোটি ভোটার আগাম ভোট দিয়েছেন।

২০১৬ সালে যে পরিমাণ মানুষ ভোট দিয়েছিলেন এরই মধ্যে তার চেয়ে শতকরা ৫৮ ভাগের বেশি ভোট পড়েছে। এর মধ্য দিয়ে ভোটের প্রতি মার্কিন নাগরিকদের আগ্রহ কত তা প্রকাশ পেয়েছে। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন রিপাবলিকান শিবির থেকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্রেট জো বাইডেন। তাদের মধ্য থেকে একজনকে বেছে নিতে আগাম ভোটের লাইন দীর্ঘ থেকে দীর্ঘ হচ্ছে।

মানুষ মেইলে ভোট দিচ্ছে। আবার ভোট দিচ্ছে ভোটকেন্দ্রে উপস্থিত হয়ে। করোনাভাইরাস মহামারির কারণে নির্বাচনের দিন ৩ নভেম্বর ভোটকেন্দ্রের ভিড় এড়াতে ভোটারদের মধ্যে এমন আগ্রহ লক্ষ্য করা যাচ্ছে। এখন পর্যন্ত জাতীয় জরিপগুলোতে এগিয়ে আছেন জো বাইডেন।

ভোটাররা বলছেন, করোনাভাইরাস যেভাবে মোকাবিলা করেছে ট্রাম্প প্রশাসন তা তাদের পছন্দ নয়। কারণ শুধু যুক্তরাষ্ট্রে এ ভাইরাসে আক্রান্ত হয়ে কমপক্ষে ২ লাখ ২৭ হাজার মানুষ মারা গেছেন। এ ছাড়া নতুন করে সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। হাসপাতালগুলোতে রোগি ভর্তি বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে প্রচারণায় গিয়ে প্রেসিডেন্ট ট্রাম্প বলছেন, তিনি করোনাভাইরাসকে শেষ পর্যায়ে নিয়ে এসেছেন। তার কাছে টিকা আছে। অর্থাৎ তিনি বলতে চাইছেন, করোনাভাইরাস যুক্তরাষ্ট্র থেকে বিদায় নেওয়ার পথে। কিন্তু বাস্তবতা তার উল্টো। প্রতিদিন মানুষ আক্রান্ত হচ্ছেন, মারা যাচ্ছেন। আরও একবার একদিনে রেকর্ড পরিমাণ মানুষ আক্রান্ত হয়েছেন।

বিশেষজ্ঞরা বলছেন, ২০১৬ সালে মোট ভোট দিয়েছিলেন ১৩ কোটি ৮০ লাখ ভোটার। কিন্তু এবারের নির্বাচনে সেই রেকর্ড ভঙ্গ হবে বলে আশা করছেন তারা। ২০১৬ সালের ওই নির্বাচনের আগে পর্যন্ত আগাম ভোট দিয়েছিলেন মাত্র ৪ কোটি ৭০ লাখ। ফলে সেই সংখ্যার দ্বিগুণেরও বেশি মানুষ এরই মধ্যে এবার আগাম ভোট দিয়ে দিয়েছেন।

যুক্তরাষ্ট্রের ২০টি রাজ্যে দলীয় রেজিস্ট্রেশন অনুযায়ী, এরই মধ্যে এক কোটি ৮২ লাখ নিবন্ধিত ডেমোক্রেট তাদের ভোট দিয়ে দিয়েছেন। আর রিপাবলিকানদের এক কোটি ১৫ লাখ আগাম ভোট দিয়েছেন। অন্যদিকে, ৮৮ লাখ ভোটার কোনো দলীয় নন। ফলে তারা কাকে ভোট দিয়েছেন এটা বোঝা সম্ভব নয়।

অপর এক তথ্যে জানা যায়, ১৯৯২ সালে আগাম ভোট পড়েছিল শতকরা ৭ শতাংশ, ২০০০ সালে বৃদ্ধে পেয়ে হয়েছে ১৬ শতাংশ, ২০০৪ সালে ২২ শতাংশ, ২০০৮ সালে ৩০ দশমিক ৬ শতাংশ, ২০১২ সালে ৩১ দশমিক ৬ শতাংশ এবং ২০১৬ সালে ৩৬ দশমিক ৬ শতাংশ মার্কিন ভোটার তাদের আগাম ভোট প্রদান করেন। এবারে ২০২০ সালের নির্বাচনের ৩ দিন আগ পর্যন্ত ২০১৬ সালে যে পরিমাণ মানুষ ভোট দিয়েছিলেন এরই মধ্যে তার চেয়ে শতকরা ৫৮ ভাগের বেশি ভোট পড়েছে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com