শনিবার, ০২ জুলাই ২০২২, ১০:৩১ অপরাহ্ন

তুরস্কে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৯৮

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৩ নভেম্বর, ২০২০
  • ৬৫ বার

তুরস্কে গত শুক্রবার আঘাত হানা শক্তিশালী এক ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৯৯ জনে দাঁড়িয়েছে।

তুরস্কের দুর্যোগ ও জরুরী ব্যবস্থাপনা কর্তৃপক্ষ(এএফএডি) জানায়, এঘটনায় ১৪৭ জন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। ৯৯৪ জন আহত হয়েছেন যাদের মধ্যে ৮৪৭ জনকে প্রাথমিক চিকিৎসার পর হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হয়েছে।

তুর্কি স্বাস্থ্যমন্ত্রী ফাহরেত্তিক কোচা বলেন, আহতদের মধ্যে ১২ জন নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে রয়েছেন এদের পাঁচ জনের অবস্থা আশঙ্কাজনক।

ইজমিরে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ভূমিকম্পে ৫৮টি বিল্ডিং বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে।

এর আগে তুরস্কের ক্ষমতাসীন দল একে পার্টির এক সমাবেশে দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেন, বর্ষা ও শীত আসার আগেই ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত ইজমিরের ভাইবোনদের ক্ষতি সারিয়ে তুলতে আমরা বদ্ধপরিকর।

এরদোগান আরো বলেন, ধ্বসে যাওয়া স্থাপনার ভগ্নাংশ সরিয়ে সেসব স্থানে দ্রুতই ভবন নির্মাণ ‍শুরু করা হবে এবং যাদের বাসা-বাড়ি গুড়িয়ে গেছে সেগুলো দ্রুতই তৈরি করে দেয়া হবে।

এএফএডি জানায়, ভূমিকম্পের পর থেকে অনবরত আফটার শক হওয়ার কারণে উদ্ধার কার্যক্রমে বিলম্ব হচ্ছে। এ পর্যন্ত এক হাজার ১২০ বার আফটার শকের রেকর্ড হয়েছে, যার মধ্যে ৪৩টি গুরুতর ছিল বলে জানা গেছে।

এদিকে ভূমিকম্পে ধ্বসে যাওয়া বিল্ডিংয়ের ভেতর থেকে ৩ বছরের এক কন্যা শিশুকে ৬৫ ঘন্টা পর জীবিত উদ্ধার করা হয়েছে।

ইজমির প্রদেশের বায়রাকলি জেলার একটি ভাঙা দালানের ভেতর থেকে আলিফ পেরিনিয়েক নামের এই ৩ বছরের শিশুকে আজ সোমবার মেয়েটিকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে।

আলিফ উদ্ধার হওয়া মানুষের মধ্যে ১০৬তম। উদ্ধারের পরই তাকে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

এর আগে, ভূমিকম্পের ২৩ ঘন্টা পর আলিফের মা সেহের দেরেলি পেরিনচেক ও তার ১০ বছর বয়সি জমজ সহোদর এজিল ও এলজিমকে উদ্ধার করা হয়। এসময় তার ৭ বছর বয়সি ভাই উমাত পেরিনচেককেও উদ্ধার করা হয়। আলিফের মা ও অপর দুই সহোদর হাসপাতালে চিকিৎসাধীন থাকলেও তার ৭ বছর বয়সি ভাই মারা যায়।

শুক্রবার বিকেলে শক্তিশালী ভূমিকম্পটি তুরস্ক ছাড়াও নিকটবর্তী গ্রিসের স্যামোসে আঘাত করে। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ বিভাগ এর মাত্রা রিখটার স্কেলে ৭ বলে উল্লেখ করলেও তুরস্ক বলছে, এটি ছিল ৬.৬ মাত্রার।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com