বুধবার, ২৯ জুন ২০২২, ০৬:৫৫ অপরাহ্ন

‘পরবর্তী মহামারীর জন্য জন্য তৈরি থাকুন’

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ৭ নভেম্বর, ২০২০
  • ১০৯ বার

বিশ্বের সব দেশকে পরবর্তী মহামারীর জন্য পুরোপুরি প্রস্তুত থাকতে বলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। শুক্রবার ৭৩তম বিশ্ব স্বাস্থ্য সম্মেলনের সংবাদ বিজ্ঞপ্তিতে সব রাষ্ট্রপ্রধানদের উদ্দেশ্যে সংস্থাটি এমন বার্তা দিয়েছে।

করোনা মহামারীর কারণে সারা বিশ্ব যে সঙ্কটের মধ্যে দিয়ে যাচ্ছে; ভবিষ্যতে যাতে তার পুনরাবৃত্তি না ঘটে, তার আগাম সতর্ক করে রেখেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। খবর দ্যা হিন্দুর।

এ বছর আলাদা করে কোনও সম্মেলন অনুষ্ঠিত হয়নি। তার বদলে একটি প্রেস রিলিজ হুর ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

তাতে সমস্ত দেশের প্রতি হুর আবেদন, অতীত এবং বর্তমান পরিস্থিতি থেকে শিক্ষা নিয়ে নিজেদের আগাম প্রস্তুতির প্রয়োজন। ভালো স্বাস্থ্য পরিকাঠামো থাকলে খুব সহজেই সার্স এবং কোভিডের সংক্রমণ নিয়ন্ত্রণে আনা যায়, সেটা প্রমাণ হয়েছে।

তাই মহামারী হারাতে সবচেয়ে জরুরি স্বাস্থ্য পরিকাঠামোর উন্নতি করা দরকার। সঠিক পরিকল্পনা, বিজ্ঞান এবং প্রযুক্তিকে কাজে লাগিয়ে যা সম্ভব, সবটাই করতে হবে বলে জানিয়েছে হু।

পাশাপাশি হু এটাও জানিয়েছে, সমস্ত দেশের সম্মিলিত চেষ্টায় ভ্যাকসিন তৈরির কাজ চলছে। প্রতিটা দেশ যাতে তার চাহিদা মতো ভ্যাকসিন পায় সেটাও দেখা হবে।

বিশ্বজুড়ে এই মহামারীর কারণে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ১২ লাখ ৩২ হাজার ৫১৬ জনের। এর মধ্যে শুধু ভারতে মৃত্যু হয়েছে ১ লাখ ২৪ হাজার ৯৮৫ জনের।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার যৌথ উদ্যোগে তৈরি কোভিশিল্ড টিকার চূড়ান্ত পর্যায়ের পরীক্ষা চলছে।

ভারতে ওই টিকা উৎপাদন ও পরীক্ষার দায়িত্বে থাকা সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার সিইও আদর পুনাওয়ালা আশাবাদী, আগামী বছরের জানুয়ারিতে কোভিশিল্ডের চূড়ান্ত পর্যায়ের পরীক্ষা শেষ হলেই সেটি ভারতে পাওয়া যাবে।

এছাড়া করোনাভাইরাসের প্রথম ভারতীয় টিকা কোভ্যাক্সিন হাতে আসতে পারে আগামী বছরের ফেব্রুয়ারির মধ্যে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com