বুধবার, ২৯ জুন ২০২২, ০৭:২২ অপরাহ্ন

বিবিসির প্রভাবশালী ১০০ নারীর তালিকায় রিনা-রিমা

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৪ নভেম্বর, ২০২০
  • ৯৪ বার

কক্সবাজার ভিত্তিক ইয়াং উইমেন লিডার্স ফর পিস’র সদস্য ও শিক্ষক রিমা সুলতানা রিমু। রিনা আক্তার একজন সাবেক যৌনকর্মী ও বর্তমানে যৌনকর্মীদের জীবনমানের উন্নয়নে কাজ করছেন। তারা দুজনই ২০২০ সালের শীর্ষ ১০০ অনুপ্রেরণাদায়ী ও প্রভাবশালী নারীর তালিকায় ঠাঁই পেয়েছেন।

করোনাভাইরাস মহামারির সময়ে রিনা ও তার দল ঢাকায় প্রতি সপ্তাহে অন্তত ৪০০ যৌনকর্মীকে খাবার সরবরাহ করেছেন। অপরদিকে রিমা সুলতানা রিমু রোহিঙ্গা শরণার্থী পরিস্থিতি মোকাবিলায় নিজের মানবিক কর্মকাণ্ড পরিচালনা করেছেন। এ ছাড়া রোহিঙ্গা শরণার্থী বিশেষ করে নারী ও শিশুদের যাদের শিক্ষার সুযোগ নেই, তাদের জন্য লিঙ্গ সংবেদনশীল ও বয়সভিত্তিক স্বাক্ষরতা কার্যক্রম পরিচালনা করেছেন।

২০২০ সালের শীর্ষ ১০০ অনুপ্রেরণাদায়ী ও প্রভাবশালী নারীর তালিকা রিনার অবস্থায় ছয়ে। রিমা স্থান পেয়েছেন ৮৫ নম্বরে। আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি তাদের এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

রিনা আক্তার সম্পর্কে বিবিসি জানিয়েছে, মাত্র আট বছর বয়সে এক আত্মীয় তাকে পতিতালয়ে বিক্রি করে দিয়েছিল। সেখানেই তিনি বেড়ে ওঠেন ও পরে যৌনকর্মীতে পরিণত হন। কিন্তু এখন তিনি অন্য যৌনকর্মীদের জীবনমানের উন্নয়নে কাজ করছেন। রিনা বিবিসিকে বলেন, ‘লোকজন আমাদের পেশাকে ছোটো করে দেখে। কিন্তু, আমরা এটি করি খাবার কেনার জন্য। আমি চেষ্টা করছি যাতে এই পেশার কেউ না খেয়ে না থাকে এবং তাদের বাচ্চাদের যেন এ কাজ করতে না হয়।’

রিমা সম্পর্কে বিবিসি জানিয়েছে, রেডিও ব্রডকাস্ট ও থিয়েটার পারফরম্যান্সের মাধ্যমে তিনি নারী, শান্তি ও নিরাপত্তা বিষয়ে জাতিসংঘের সিদ্ধান্তগুলো সম্পর্কে সচেতনতা তৈরিতে কারজ করেছেন। তিনি বিবিসিকে বলেন, আমি বাংলাদেশে লিঙ্গ সমতা আনতে অঙ্গীকারাবদ্ধ। অধিকার আদায়ের জন্য নারীর শক্তিতে আমি বিশ্বাস করি।

চলতি বছরের থিম ছিল ‘পরিবর্তনে নেতৃত্বদানকারী নারী।’ এবার ১০০ নারী নির্বাচনের ক্ষেত্রে যে বিষয়টিতে গুরুত্ব দেওয়া হয়েছে, তা হলো- যারা পরিবর্তন আনতে নেতৃত্ব দিয়েছেন এবং মহামারির এই কঠিন সময়েও তাদের কাজের মাধ্যমে নিজেদের আলাদা করতে সক্ষম হয়েছেন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com