বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১১:১৫ অপরাহ্ন

শিরোনাম :
মানবতাবিরোধী অপরাধ একজনের মৃত্যুদণ্ড, তিনজনের আমৃত্যু কারাদণ্ড তৃতীয়বারের মতো কন্যা সন্তানের মা হলেন ন্যান্সি করোনা মহামারী শেষ হয়নি, বরং পরিবর্তিত হচ্ছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা অন্য ছেলেকে বিয়ে, সাতদিনের মাথায় ‘প্রেমিকের’ হাতে খুন হলেন দিতি পাকিস্তানের কেন্দ্রীয় চুক্তিতে শীর্ষে বাবর, রিজওয়ান, আফ্রিদি স্কুলের এক ছাত্রীর কাছে ‌‘হিরো সাজতেই’ শিক্ষককে পেটায় জিতু : র‌্যাব অর্থ আত্মসাতের মামলায় নর্থ সাউথের ৪ ট্রাস্টির জামিন নাকচ দক্ষিণ এশিয়ায় সবচেয়ে ব্যয়বহুল শহর ঢাকা অবশেষে পদ্মা সেতুতে সেই মোটরসাইকেল দুর্ঘটনার আসল কারণ জানা গেল ফাঁস হলো আর্জেন্টিনার বিশ্বকাপ জার্সি

কৃষকবিদ্রোহে বেকায়দায় বিজেপি সরকার

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : রবিবার, ৬ ডিসেম্বর, ২০২০
  • ১৩৯ বার

ভারতে চলমান কৃষকবিদ্রোহে গতকাল শনিবার আন্দোলনরত নেতা ও সরকারের প্রতিনিধিদের দফায় দফায় বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। গতকাল রাত ৮টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত দুই পক্ষের বৈঠক চলছিল। এর আগে বৃহস্পতিবার বৈঠক ব্যর্থ হওয়ায় গতকাল পঞ্চম রাউন্ড বৈঠক অনুষ্ঠিত হয়। খবর এনডিটিভি।

কৃষক নেতারা নিজেদের দাবিতে অটল রয়েছেন। সরকারকে দাবি মেনে নেওয়ার জন্য সময় বেঁধে দিয়েছেন। এর মধ্যে দাবি না মানলে সর্বাত্মক ধর্মঘটের হুমকি দিয়েছেন তারা। এদিকে গতকাল বৈঠকেও দাবি না মানলে বৈঠক বানচাল করার হুমকি দেন আন্দোলনরত কৃষক নেতারা। এদিকে সরকার বেকাদায় পড়ে সুর কিছুটা নমনীয় করলেও জানিয়েছে, এ বিষয়ে সিদ্ধান্ত নিতে সময় প্রয়োজন। এ ছাড়া সরকারের পক্ষ থেকে বিল সংশোধনের প্রস্তাবও দেওয়া হয়েছে; কিন্তু কৃষক নেতারা এতে সম্মত হননি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাসভবনে উচ্চ পর্যায়ের একটি বৈঠকের পর বিক্ষোভরত কৃষক প্রতিনিধিদের সঙ্গে পঞ্চম দফার আলোচনা সেরেছে ভারত সরকারের একটি প্রতিনিধি দল। শনিবার বিকালের ওই বৈঠকে কৃষক প্রতিনিধিদের কাছে সরকারের তরফে লিখিত প্রস্তাব দেওয়া হয়েছে। নতুন কৃষি আইন বাতিলের দাবিতে কৃষকরা অনড় থাকলেও তা সংশোধনের প্রস্তাব দিয়েছে সরকার। ভারতীয় সম্প্রচারমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

এদিকে গতকাল কৃষক নেতাদের সঙ্গে আলোচনায় বসার আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাসভবনে বৈঠক করেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং ঠোমারসহ ঊর্ধ্বতন নেতারা। ওই বৈঠকের পর সরকার কৃষি আইন সংস্কারে সম্মত হতে পারে বলে ইঙ্গিত পাওয়া গেছে।

গতকালের বৈঠকে কৃষক প্রতিনিধিদের লিখিত প্রস্তাব দিয়েছেন কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং ঠোমার ও কেন্দ্রীয় মন্ত্রী পিযুষ গয়ালের নেতৃত্বাধীন সরকারি প্রতিনিধিরা।

বৈঠকের আগে জুনিয়র কৃষিমন্ত্রী কৈলাশ চৌধুরী বলেন, ‘আজকের বৈঠকে কৃষকদের সন্দেহ দূর করা হবে। বিরোধীরা বিক্ষোভে উসকানি দিচ্ছেন। আশা করছি কৃষকরা বিক্ষোভ থেকে পিছু হটবেন।’

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com