শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ০৯:৩১ অপরাহ্ন

শেষদিন হতে পারে আজই

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : রবিবার, ৪ এপ্রিল, ২০২১
  • ১৩ বার

করোনা ভাইরাস সংক্রমণের আশঙ্কায় এবার বইমেলা আয়োজন না করারই একটি প্রস্তাব ছিল। শেষ পর্যন্ত নানা হিসাব-নিকাশ করে ফেব্রুয়ারির অমর একুশে বইমেলা আয়োজন করা হলো মার্চে। ১৮ মার্চ শুরু হওয়া বাঙালির এ প্রাণের মেলা চলার কথা ১৫ এপ্রিল পর্যন্ত। কিন্তু যে করোনার কারণে এতকিছু, সেই মহামারীই আয়োজনটি ভণ্ডুল করে দিতে চলেছে। সংক্রমণ ব্যাপক বৃদ্ধির প্রেক্ষাপটে আগামীকাল সোমবার থেকে দেশে প্রাথমিকভাবে এক সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করেছে সরকার। ফলে আজ রবিবারই হয়ে যেতে পারে বইমেলার শেষদিন। আজ এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে বলে জানিয়েছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ।

চূড়ান্ত সিদ্ধান্ত আসার আগ পর্যন্ত বইমেলা আগের নিয়মেই চলবে। গতকাল শনিবার বিকালে মেলার আয়োজক বাংলা একাডেমি বিজ্ঞপ্তি দিয়ে জানায়, বইমেলা রবিবার যথারীতি বেলা ৩টায় শুরু হবে এবং চলবে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত। গতকাল মেলায় নতুন বই আসে ১৪৪টি। এ নিয়ে মেলায় আসা নতুন বই দুই হাজার ১১৩টি।

আজ অমর একুশে গ্রন্থমেলার ১৮তম দিন। এক সপ্তাহের লকডাউন শেষে মেলার বাকি থাকবে মাত্র ৪ দিন। সরকার পক্ষ থেকে বলা হয়েছে, পরিস্থিতি বিবেচনায় লকডাউনের মেয়াদ বাড়তেও পারে। সব মিলিয়ে ধারণা করা হচ্ছে আজই বইমেলার শেষদিন হতে পারে। এখন পর্যন্ত বাংলা একাডেমি থেকে কোনো নির্দেশনা না পাওয়ায় প্রকাশকরা পড়েছেন দোটানার মধ্যে। আজ মেলার শেষদিন হলে মেলা প্রাঙ্গণ থেকে বইসহ স্টলের

সরঞ্জাম নিয়ে কখন ঘরে ফিরবেন এ নিয়েও চলছে আলোচনা-সমালোচনা। এ বিষয়ে সমাধানে পৌঁছতে গতকাল বিকালে মেলা প্রাঙ্গণের জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির অফিসে বৈঠক হয়। বৈঠক শেষে প্রকাশকরা জানান, বাংলা একাডেমি থেকে আজকের মধ্যে কোনো সিদ্ধান্ত না এলে আজই তারা বই নিয়ে বাড়ি ফিরবেন বলে সিদ্ধান্ত হয়। মেলার সার্বিক বিষয়ে সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ সাংবাদিকদের বলেন, বইমেলার সার্বিক বিষয় নিয়ে রবিবার জানানো হবে।

গত ১৮ মার্চ বিকালে মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছুটির দিন বেলা ১১টা থেকে রাত ৯টা এবং অন্যান্য দিন বেলা ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত চলে মেলা। করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় গত বুধবার বইমেলা সময়সীমা কমিয়ে বিকাল ৪টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত করা হয়।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com