শনিবার, ০৮ মে ২০২১, ০৭:০৩ অপরাহ্ন

ক্যান্সারের কাছে হাল মানলেন লেখক-সাংবাদিক আহমেদ মুসা ॥ যুক্তরাষ্ট্রের ক্যান্সাসে দাফন

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২২ এপ্রিল, ২০২১
  • ২৪ বার

বিশিষ্ট লেখক, সাংবাদিক, নাট্যকার ও জাতীয় গ্রন্থকেন্দ্রের সাবেক পরিচালক আহমেদ মুসা ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। গত শনিবার (১৭ এপ্রিল) যুক্তরাষ্ট্রের ক্যানসাস অঙ্গরাজ্যের মিসৌরীর একটি হাসপাতালে তিনি শেষ নি:শ্বাস ত্যাগ করেন। তিনি দীর্ঘদিন ধরে দুরারোগ্য ব্যাধি ক্যান্সারে ভুগছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৮ বছর। তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন। তাঁর এবং পরিবারিক সিদ্ধান্তে মরহুম আহমেদ মুসার মরদেহ স্থানীয় কবর স্থানে দাফন করা হয়েছে বলে সর্বশেষ প্রাপ্ত খবরে জানা গেছে। জানা যায়, নারায়নগঞ্জের আড়াই হাজার উপজেলার কালাপাহাড়িয়ার ইউনিয়নের ইজারকান্দির সন্তান আহমেদ মূসার জন্ম ১৯৫৭ সালে। ২০১১ সালে নিউইয়র্কে আসেন। তার স্ত্রী ডাইভারসিটি ভিসা (ডিভি) লটারিতে যুক্তরাষ্ট্রে ইমিগ্রান্ট হওয়ার সুযোগ পাওয়ায় তিনি তার সঙ্গে যুক্তরাষ্ট্র এসে প্রবাস জীবন শুরু করেন। এরপর যুক্তরাষ্ট্রে আসে তার ছেলে ও মেয়ে। আহমেদ মূসার ফুসফুসে দীর্ঘদিন ধরেই সমস্যা ছিল এবং বছরখানেক আগে ক্যান্সার ধরা পড়েছিল। ফলে কেমোথেরাপি চলছিল। গত প্রায় এক দশক যাবত তিনি যুক্তরাষ্ট্র প্রবাসী ছিলেন। প্রথমে নিউইয়র্কে পরবর্তীতে তার মেয়ের কাছে টেক্সাসের ওকলাহোমা সিটিতে এবং শেষে কানসাস অঙ্গরাজ্যের মিসৌরিতে ছেলের কাছে বসবাস করছিলেন। সাংবাদিকতা ছাড়াও তিনি উপন্যাস, প্রবন্ধ, কলাম ও বিভিন্ন নাটক রচনা করেন। ব্যক্তিগত জীবনে তিনি স্বল্পভাষী, হাসিখুশী, নিভৃতচারী মানুষ ছিলেন।
বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি’র সাবেক সহকারী অফিস সম্পাদক আহমেদ মূসা ১৯৮০ সালে সাপ্তাহিক বিচিত্রার প্রদায়ক হিসেবে সাংবাদিকতা শুরু করেন। পরবর্তীতে তিনি দৈনিক সংবাদ, দৈনিক দিনকাল, দৈনিক দেশ জনতা, সাপ্তাহিক ২০০০, সাপ্তাহিক আগামী, পাক্ষিক তারকালোক, মাসিক নিপুণ প্রভৃতি পত্রিকায় বিভিন্ন পদে কাজ করেন। সম্পৃক্ত ছিলেন বাংলা ভিশন টেলিভিশন-এর সাথে। তিনি নিউইয়র্কে অবস্থানকালে প্রায় ৩ বছর নিউইয়র্ক থেকে প্রকাশিত সাপ্তাহিক আজকাল-এর সম্পাদক হিসেবে কর্মরত ছিলেন। এছাড়াও তিনি নিউইয়র্ক থেকে ‘সৃজনকাল’ নামে একটি ওয়েব পোর্টাল প্রকাশ ও সম্পাদনা করতেন।
আহমেদ মুসার উল্লেখযোগ্য গ্রন্থগুলোর মধ্যে রয়েছে: দাবড়ে গেলো পাগলা ঘোড়া, উজান চল ভাটির চর, উজানে যায় ভাটিতে যায়, ভালোবাসার ব্যবসাপাতি, পাগলা ঘোড়ার খুর, পাগলা ঘোড়ারে, আম-আমেরিকার এক্সরে রিপোর্ট, প্রান্ত-প্রাচীন, বুকে দোলে কাশবন, আস্তাচলের খোঁজে, ইতিহাসের কাঠগড়ায় আওয়ামী লীগ, প্রাণ ধারণের দেশ সময় যাপনের কাল, একান্ত সমকালের, যেমন দেখেছি ওয়ান ইলেভেন, সমকালের সাক্ষাৎকার, ছোটদের ফকির মজনু শাহ, গাঁও গেরামের ছড়া এবং ছড়ানাট্য, কবি মহারাজার দেশে, চার উপন্যাস, নির্বাচিত গল্প, মঞ্চ নাটক সমগ্র, ছড়া সমগ্র, নির্বাচিত টিভি নাটক সমগ্র, বাংলাদেশী জাতীয়তাবাদ (সম্পাদিত), জনগণের মুক্তিযুদ্ধ : চেতনার স্বরূপ সন্ধান। এছাড়াও যৌথভাবে প্রকাশ করেন ‘একাত্তুরের ঘাতক ও দালালরা কে কোথায়’, ‘এঊঘঙঈওউঊ’৭১’.
গ্রন্থ প্রেমিক ও লেখক আহমেদ মূসা তার শেষ স্বপ্ন ‘আলোর সেতু পাঠাগার’ প্রতিষ্ঠা করে গেছেন তার নিজ গ্রামে। ‘বই-বান্ধব পরিবেশ আলোকিত জীবনের প্রধান শর্ত’ শ্লোগান সামনে নিয়ে ‘মা-বাবা কলাণ ট্রাষ্ট ভবন’-এ প্রতিষ্ঠিত এই পাঠাগারটি ২০১৯ সালে ৭ এপ্রিল উদ্বোধন করেন বিশিষ্ট শিক্ষাবীদ অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক। পাঠাগারটিতে চার হাজারের বেশী বই সংগৃহীত রয়েছে।
শোক প্রকাশ: সিনিয়র সাংবাদিক, লেখক, গবেষক, নাট্যকার, বহু গ্রন্থের প্রণেতা সাংবাদিক আহমেদ মূসার মৃত্যুতে নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাব ও আমেরিকা বাংলাদেশ প্রেসক্লাবের নেতৃবৃন্দ পৃথক পৃথক বিবৃতিতে শোক প্রকাশ করেছেন।
নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাব-এর সভাপতি ডা. ওয়াজেদ এ খান ও সাধারণ সম্পাদক মনোয়ারুল ইসলাম এক বিবৃতিতে তার মৃত্যুতে গভীর শোক ও সমবেদনা প্রকাশ করেন।
আমেরিকা বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি মোহাম্মদ সাঈদ ও সাধারণ সম্পাদক মনজুরুল হক তাঁর অকাল প্রয়াণে শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।
এছাড়াও গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) এর সাবেক ভারপ্রাপ্ত সভাপতি ও সাপ্তাহিক আজকাল-এর প্রধান সম্পাদক মনজুর আহমদ, সাপ্তাহিক ঠিকানা’র চেয়ারম্যান ও ভারপ্রাপ্ত সম্পাদক এম এম শাহীন, সাপ্তাহিক বাঙালী সম্পাদক কৌশিক আহমেদ, সাপ্তাহিক পরিচয় সম্পাদক নাজমুল আহসান, সাপ্তাহিক বাংলা পত্রিকা’র সম্পাদক ও টাইম টেলিভিশন-এর সিইও আবু তাহের, সাপ্তাহিক বাংলাদেশ সম্পাদক ডা. ওয়াজেদ এ খান, সাপ্তাহিক দেশবাংলা ও বাংলা টাইমস সম্পাদক ডা. চৌধুরী সারোয়ারুল হাসান, সাপ্তাহিক জন্মভূমি সম্পাদক রতন তালুকদার, সাপ্তাহিক আজকাল সম্পাদক জাকারিয়া মাসুদ জিকো, মুক্তধারা নিউইয়র্কের স্বত্তাধিকারী বিশ্বজিত সাহা, সাংবাদিক শেখ সিরাজুল ইসলাম ও দর্পণ কবীর, হককথা.কম সম্পাদক এবিএম সালাহউদ্দিন আহমেদ, সাপ্তাহিক নবযুগ সম্পাদক শাহাবুুুদ্দীন সাগর, বর্তমান বাংলা সম্পাদক বেলাল আহমেদ প্রমুখ।
স্মরণ সভায় বক্তব্য রাখছেন মনজুর আহমদ
স্মরণ সভা: এদিকে মঙ্গলবার বিকেলে সাপ্তাহিক আজকাল-এর উদ্যোগে নিউইয়র্কে এক স্মরণ সভা ও দোয়া অনুষ্ঠান হয়েছে। আজকাল সম্পাদক জাকারিয়া মাসুদ জিকোর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠান সঞ্চালনা করেন পত্রিকাটির প্রধান সম্পাদক মনজুর আহমদ। এতে বিভিন্ন মিডিয়ার সম্পাদক ও সাংবাদিকগণ অংশ নিয়ে মরহুম আহমেদ মুসা’র স্মৃতিচারণ করেন। দোয়া ও ইফতারের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে। ছবি: নিহার সিদ্দিকী।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com