শনিবার, ০৮ মে ২০২১, ০৭:০৪ অপরাহ্ন

আজ রানা প্লাজা ধসের ৮ বছর ভালো নেই আহত শ্রমিকরা

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ২৪ এপ্রিল, ২০২১
  • ১৭ বার

সাভার বাসস্ট্যান্ডের রানা প্লাজা ধসের আট বছর পূর্তি আজ শনিবার। ২০১৩ সালের ২৪ এপ্রিল ঘটে যাওয়া এ ঘটনাটি সারা বিশ্বে সবচেয়ে বড় শ্রমিক দুর্ঘটনা। দুর্ঘটনায় আহত শ্রমিকদের অনেকে শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ হারিয়ে পঙ্গু হয়ে বেকার জীবনযাপন করছেন। তাদের অভিযোগ সারা বছর কেউ তাদের কোনো খোঁজখবর নেয়নি। কথা হয় রানা প্লাজার চতুর্থ তলার প্যান্টম্স অ্যাপারেল্স গার্মেন্ট কারখানা থেকে তিন দিন পর উদ্ধার হওয়া আহত শ্রমিক নিলুয়ার ইয়াসমিনের সাথে। তিনি জানান, তিনি ওই কারখানার অপারেটর পদে চাকরি করতেন। বর্তমানে কোনো কাজকর্ম করতে পারেন না। তার মূল সমস্যা মাথায়। শরীরে কোনো শক্তি পান না। দুই মেয়ে আর দিনমজুর স্বামীসহ তাদের চারজনের সবাই কষ্টই আছেন। বড় মেয়ে সপ্তম শ্রেণী আর ছোট মেয়ে ষষ্ঠ শ্রেণীতে পড়েন। রাজবাড়ী জেলার স্থায়ী বাসিন্দা হলেও ভাড়া থাকেন সাভার পৌর এলাকার বাড্ডা ভাটপাড়া মহল্লায়। তিনি জানান, সরকারের পক্ষ থেকে কোনো টাকা-পয়সা পাননি। সামনের দিনগুলো কিভাবে চলবে তা নিয়ে সারাক্ষণ দুশ্চিন্তা থাকতে হয়।

প্যান্টম্স অ্যাপারেল্স গার্মেন্ট কারখানার আরেক নারীশ্রমিক বাবলী জানান, সংসারের হাল ধরার জন্য পঞ্চম শ্রেণী সমাপনী পরীক্ষা দিয়ে চাকরিতে যোগদান করি। দুই বোন আর চার ভাইয়ের মধ্যে আমি ছিলাম সবার বড়। রিকশাচালক বাবা সড়ক দুর্ঘটনায় আহত হলে দিশেহারা হয়ে পড়ি। রানা প্লাজার ধসের একদিন পর তাকে সিঁড়ি রুম থেকে উদ্ধার করা হয়। তার বুকে এখনও ব্যথা করে। বর্তমানে গণস্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসা নিচ্ছেন। তিনি জানান, তিনি কিছু অনুদান পেয়েছেন। তব ওই সময়ের ঘটনা মনে পড়লে এখনো মন শিওরে ওঠে।

আজকের কর্মসূচি : এ দিকে আজ শনিবার সকাল ৮টার সময় ১৮টি ফেডারেশনের উদ্যোগে স্বল্প পরিসরে দিবসটি পালন করা হবে। সাভার বাসস্ট্যান্ডের রানা প্লাজা ধসে পড়া দুর্ঘটনায় নিহত ১১ শ’ ৩৮ জন শ্রমিকের স্মরণে রানা প্লাজার সামনে অস্থায়ী বেদিতে ফুলেল শ্রদ্ধা জানাবে গার্মেন্টস শ্রমিক সমন্বয় পরিষদ।

গতকাল শুক্রবার গার্মেন্টস শ্রমিক সমন্বয় পরিষদের সাভার, আশুলিয়া ও ধামরাইয়ের আহবায়ক মো: রফিকুল ইসলাস সুজন জানান, ১৮টি ফেডারেশনের উদ্যোগে গার্মেন্টস শ্রমিক সমন্বয় পরিষদের ব্যানারে স্বল্প পরিসরে আমরা কর্মসূচি পালন করব।

মামলার দ্রুত নিষ্পত্তির দাবি

জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের মামলায় রানা প্লাজার মালিক সোহেল রানার বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন (দুদক) মামলা ২০১৯ সালে সর্বশেষ সাভার মডেল থানায় সোহেল রানার বিরুদ্ধে দুদকের সাবেক উপপরিচালক মাহবুবুল আলম বাদি হয়ে মামলা করেন। সূত্র জানায়, দুই কোটি ২৮ লাখ ৪৩ হাজার ৭৯৩ টাকা জ্ঞাত আয়ের সাথে অসঙ্গতিপূর্ণ অবৈধ সম্পদ অর্জন করেছেন সোহেল রানা। তিনি সাভারের এক চিকিৎসক মোশাররফ হোসেনের কাছ থেকে দুই লাখ টাকায় ১০ শতাংশের কিছু বেশি জমি কিনে সাভার পৌরসভায় ১২তলা ভবন তৈরির জন্য আবেদন করেন। ২০০৮ সালে কাজ শুরু হয়। ২০১৩ সালে আটতলা পর্যন্ত নির্মাণকাজ শেষ হয়। এ দিকে একটি সূত্র জানায়, সোহেল রানার বিরুদ্ধে আরো চারটি মামলা বিচারাধীন। এসব মামলায় তিনি কারাগারে আছেন। ২০১৩ সালের ২৪ এপ্রিল রানা প্লাজা ধসে পড়লে ২৯ এপ্রিল বেনাপোলে র্যাবের হাতে তিনি গ্রেফতার হন। বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড শিল্প শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটি সভাপতি রফিকুল সুজন বলেন, রানা প্লাজার আট বছরে কোনো মামলার এখনো নিষ্পত্তি হয়নি। তিনি সোহেল রানার সর্বোচ্চ শাস্তিসহ সব মামলা দ্রুত নিষ্পত্তি দাবি করেন। তিনি ২৪ এপ্রিলকে জাতীয় শ্রমিক শোক দিবস ঘোষণা এবং সোহেল রানার সব সম্পত্তি বাজেয়াপ্ত করে ক্ষতিগ্রস্ত শ্রমিক পরিবারের পুনর্বাসন করার দাবি জানান।

উল্লেখ্য, ২৪ এপ্রিল ২০১৩ সালে রানা প্লাজা ট্র্যাজেডি পুরো বিশে^ আলোড়ন তৈরি করে। ভয়াবহ এ ঘটনায় এক হাজার ১৩৮ জন শ্রমিক নিহত হন ও দুই হাজার ৪৩৮ জন আহত হন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com