বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ০৪:৫১ পূর্বাহ্ন

মুরগির বার্ড ফ্লু শনাক্ত হলো মানবদেহে!

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বুধবার, ২ জুন, ২০২১
  • ৭৮ বার

এতোদিন যে ‘বার্ড ফ্ল’তে শুধু মুরগি সংক্রমিত হতো তা রূপান্তরিত হয়ে মানবদেহে বাসা বাঁধছে। চীনের জিয়াংসু প্রদেশে ৪১ বছর বয়সী এক ব্যক্তির শরীরে এমনই এক বার্ড ফ্লু’র নতুন ধরণ পাওয়া গেছে। যেটিকে বলা হচ্ছে ‘এইচ১০এন৩ স্ট্রেইন’।

এইচ১০এন৩ স্ট্রেইন মানুষ থেকে মানুষে খুব সহজে ছড়ানোর মতো নয়। গত সপ্তাহে শনাক্ত হওয়া জিয়াংসু প্রদেশের ওই ব্যক্তি সুস্থ হয়ে উঠেছেন এবং তাঁকে হাসপাতাল থেকে ছাড়পত্র দেয়া হবে বলে জানা গেছে। তবে কীভাবে সংক্রমণ হয়েছে তা নিয়ে বিস্তারিত জানায়নি চীনা কর্তৃপক্ষ।

বেইজিংয়ের ন্যাশনাল হেলথ কমিশন (এনএইচসি) মঙ্গলবার জানায়, জিয়াংসু প্রদেশের ঝেনজিয়াং শহরের বাসিন্দা গত ২৮ এপ্রিল হাসপাতালে ভর্তি হন।

`বার্ড ফ্লু’র এইচ১০এন৩ স্ট্রেইন এখন পর্যন্ত বিশ্বের কোথাও মানুষের শরীরে শনাক্তের কথা জানা যায়নি। এবার এক প্রাণী থেকে অন্য প্রাণীর দেহে সংক্রমণের মতো ঘটনা ঘটল। এর ব্যাপকহারে ছড়িয়ে পড়ার সম্ভাবনাও খুবই কম।’

চীনা কমিউনিস্ট পার্টির ট্যাবলয়েড সংবাদপত্র গ্লোবাল টাইমসের প্রতিবেদনে এনএইচসির এমন বক্তব্য প্রকাশ করা হয়।

এনএইচসি আরো জানায়, এইচ১০এন৩ স্ট্রেইনটি লো প্যাথোজেনিক অর্থাৎ গুরুতর অসুস্থতা দেখা দেয় না এবং অতিদ্রুত ছড়ায়ও না। তবে পোল্ট্রিতে প্রায়ই ভাইরাসটির সংক্রমণের কথা শোনা যায়।

অন্যদিকে বার্তা সংস্থা রয়টার্সকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানায়, ‘এই সময় বার্ড ফ্লু ভাইরাসের এই স্ট্রেইনটি মানবদেহ থেকে মানবদেহে সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা নেই।’

সম্প্রতি ইউরোপের অনেকগুলো দেশে বার্ড ফ্লু’র এইচ৫এন৮ স্ট্রেইন সংক্রমণে লাখ লাখ মুরগি জবাই করে ফেলতে হয়। গত ফেব্রুয়ারিতে রাশিয়া প্রথম তাদের দেশে মানবদেহে এইচ৫এন৮ স্ট্রেইন সংক্রমণের কথা জানায়।

এ ছাড়া ২০১৬ থেকে ২০১৭ সালে বার্ড ফ্লু’র এইচ৭এন৯ স্ট্রেইনের সংক্রমণ ছড়িয়ে পড়লে প্রায় ৩০০ জনের মৃত্যু হয়।

সূত্র : বিবিসি

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com