মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৬:৩২ অপরাহ্ন

বাংলাদেশের আফগান-পরীক্ষা

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৩ জুন, ২০২১
  • ৭৪ বার

২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের যৌথ বাছাই পর্বের তিনটি ম্যাচ বাকি রয়েছে বাংলাদেশের। আফগানিস্তান, ভারত ও ওমানের বিপক্ষে বাকি এই তিনটি ম্যাচের স্বাগতিক ছিল বাংলাদেশ; কিন্তু করোনা ভাইরাসের কারণে সব কিছুই এলোমেলো হয়ে গেছে। করোনা ভাইরাসের কারণে এই তিনটি ম্যাচই এখন বাংলাদেশকে খেলতে হচ্ছে আগামী বিশ্বকাপের আয়োজক কাতারের মাঠে।

আজ আফগানিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচটি খেলবেন জামাল ভূঁইয়ারা। দোহায় বাংলাদেশ সময় রাত আটটায় ম্যাচটি শুরু হবে। গাজী টেলিভিশন ও টি-স্পোর্টস ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে। এর পর ৭ জুন ভারত ও ১৫ জুন ওমানের বিপক্ষে ম্যাচ রয়েছে।

বাছাই পর্বের ‘ই’ গ্রুপে রয়েছে বাংলাদেশ। আগে পাঁচ ম্যাচ খেলে চারটিতে হেরে যাওয়া বাংলাদেশের অর্জন মাত্র এক পয়েন্ট। ২০১৯ সালের অক্টোবরে কলকাতায় ভারতের সঙ্গে ১-১ গোলে ড্র করে পয়েন্ট অর্জন করে লাল-সবুজের জার্সিধারীরা। এর আগে ও পরে কাতারের কাছে ৫-০, ওমানের কাছে ৪-১, আবার কাতারের কাছে ২-০ ও আফগানিস্তানের কাছে ১-০ গোলে হেরেছে বাংলাদেশ। আগে হারের স্বাদ পাওয়া আফগানিস্তানের বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচে মেলে ধরা বড় চ্যালেঞ্জ অপেক্ষা করছে বাংলাদেশের জন্য।

বিশ্কাপ বাছাইয়ের আনুষ্ঠানিক যাত্রা শুরু হওয়ার আগের মুখোমুখি লড়াইয়ে বাংলাদেশ ও আফগানিস্তানের অতীত রেকর্ডে সমতা ছিল; কিন্তু ২০১৯ সালের ১০ সেপ্টেম্বর তাজিকিস্তানের দুশানবেতে অনুষ্ঠিত বাছাই পর্বের প্রথম ম্যাচে এই আফগানদের কাছে ১-০ গোলে হেরে যাওয়ায় বাংলাদেশ পিছিয়ে যায়। দুই দলের সাতবারের সাক্ষাতে আফগানিস্তান দুটি এবং বাংলাদেশ জিতেছে একটিতে। বাকি চার ম্যাচ ছিল অমীমাংসিত। আজ পরিসংখ্যানে সমতা আনার পালা। ফিফা র‌্যাংকিংয়ে ১৪৯তম নম্বরে রয়েছে আফগানিস্তান।

১৮৪তম স্থানে রয়েছে বাংলাদেশ। র‌্যাংকিংয়ে পিছিয়ে থাকার পাশাপাশি প্রস্তুতির ঘাটতি নিয়েই আজ মাঠে নামছেন জামালরা। আফগানিস্তান গত মাসে ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুরের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলেছে। সেখানে বাংলাদেশ খেলেছে মাত্র একটি প্রস্তুতি ম্যাচ খেলেছে। তারও দেশের ক্লাব শেখ জামালের বিপক্ষে। এ দলটির বিপক্ষে ড্র করে বাংলাদেশ জাতীয় দল।

এছাড়া দলের বেশ কিছু গুরুত্বপূর্ণ ফুটবলার ইনজুরিতে পড়েছেন। আবার করোনায়ও আক্রন্ত হয়েছেন। সব মিলিয়ে আফগানিস্তানের বিপক্ষে বড় পরীক্ষাই দিতে হতে পারে বাংলাদেশকে। তবে আত্মবিশ্বাসী বাংলাদেশ দলের অধিনায়ক জামাল ভূঁইয়া। তিনি বলেন, ‘এটা ঠিক র‌্যাংকিংয়ে আফগানিস্তান আমাদের চেয়ে এগিয়ে, তবে আমরা র‌্যাংকিংয়ে বিশ^াসী নই। মাঠে যারা ভালো করবে তারাই জিতবে।’

কলকাতায় ভারতের বিপক্ষে ড্র ম্যাচের কথা মনে করিয়ে দিয়ে জামাল বলেন, ‘তখন কিন্তু সবাই আমাদের আন্ডারডগ ভেবেছিল। সবাই বলেছে আমরা ভারতের কাছে পাত্তা পাব না; কিন্তু ঠিকই আমরা তাদের রুখে দিয়েছি। শেষ মুহূর্তে গোল হজম না করলে জিতেই যেকাম। তাই আমি মনে করি আফগানিস্তানের বিপক্ষেও চমক দেখাতে পারব।’ দলের গুরুত্বপূর্ণ বেশ কয়েক ফুটবলার খেলতে না পারলেও হতাশ নন প্রধান কোচ জেমি ডে। তিনি জানান, ‘এটা ঠিক যে, দলে দুই গুরুত্বপূর্ণ খেলোয়াড় নেই। তবে বাকি যারা আছে, তাদের নিয়ে আমি আশাবাদী। আশা করি গোল পাবে তারা।’

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com