মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৮:৫৫ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রে বাড়ছে মসজিদের সংখ্যা

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ৫ জুন, ২০২১
  • ৯৯ বার
US Mosque

যুক্তরাষ্ট্রে ধারাবাহিকভাবেই মসজিদের সংখ্যা বাড়ছে। বুধবার প্রকাশিত ‘দি অ্যামেরিকান মস্ক ২০২০ : গ্রোয়িং অ্যান্ড ইভোলভিং’ (যুক্তরাষ্ট্রের মসজিদ ২০২০ : বৃদ্ধি ও বিকাশ) শীর্ষক এক জরিপ প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

জরিপ প্রতিবেদন অনুসারে, ২০১০ সালে যুক্তরাষ্ট্রে মসজিদের সংখ্যা ছিল দুই হাজার এক শ’ ছয়টি। ২০২০ সালে এই সংখ্যা ৩১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে দুই হাজার সাত শ’ ৬৯টি।

প্রতিবেদনে বলা হয়, ‘নিঃসন্দেহে যুক্তরাষ্ট্রে মুসলমানদের অভিবাসন ও জন্মহারের কারণে জনসংখ্যা বাড়ার কারণেই প্রাথমিকভাবে মসজিদের সংখ্যা বাড়ছে।’

ইসলামিক সোসাইটি অব নর্থ আমেরিকা (ইসনা), সেন্টার ফর মুসলিম ফিলানথ্রপি, ই্ন্সটিটিউট ফর সোস্যাল পলিসি অ্যান্ড আন্ডারস্টান্ডিং (আইএসপিইউ) ও দ্যা অ্যাসোসিয়েশন অব স্ট্যাটিসটিসিয়ানস অব আমেরিকান রিলিজিয়াস বডিস (এএসএআরব) সহ বিভিন্ন সংস্থার সহায়তায় এই জরিপ চালানো হয়।

মসজিদে নামাজে আসা মুসল্লিদের সংখ্যাও বেড়েছে বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে।

২০২০ সালের এ প্রতিবেদনে দেখা গেছে, শুক্রবারে জুমার নামাজে প্রতি মসজিদে গড়ে ৪১০ মুসল্লি উপস্থিত থাকেন। ২০১০ সালে এই উপস্থিতির সংখ্যা ছিল ৩৫৩ জন। এই হিসাব অনুসারে মুসল্লিদের উপস্থিতি বেড়েছে ১৬ শতাংশ। চার ভাগের তিন ভাগ মসজিদে (৭২ শতাংশ) জুমার নামাজে মুসল্লিদের উপস্থিতি বেড়েছে ১০ শতাংশের বেশি।

কিন্তু, মসজিদে ইসলাম গ্রহণের সংখ্যা নাটকীয়ভাবে কমে যাচ্ছে।

ওই প্রতিবেদনে জানানো হয়, ‘২০১০ সালে মসজিদে ইসলাম গ্রহণের গড় সংখ্যা ১৫.৩ থেকে ২০২০ সালে এসে দাঁড়িয়েছে ১১.৩ জন।’

মসজিদে ইসলাম গ্রহণের সংখ্যা কমে যাওয়ার কারণ হিসেবে এ প্রতিবেদনে বলা হয়, মসজিদে বিশেষ করে আফ্রিকান-আমেরিকান মসজিদে আফ্রিকান-আমেরিকান ইসলাম গ্রহণকারীর সংখ্যা কমে যাওয়াই এর কারণ।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, যুক্তরাষ্ট্রে মসজিদগুলো বর্তমানে উপশহরকেন্দ্রিক হয়ে যাচ্ছে। অপরদিকে ছোট শহরগুলোতে বা বড় শহরের কেন্দ্র থেকেও মসজিদের সংখ্যা কমে যাচ্ছে।

ছোট শহরগুলোতে ২০১০ সালে মসজিদের সংখ্যা কমেছে ২০ শতাংশ। অপরদিকে ২০২০ সালে মসজিদের সংখ্যা কমেছে ছয় শতাংশ।

প্রতিবেদনে বলা হয়, ওই ছোট শহরগুলোতে চাকরি কমে যাওয়ায় মসজিদ প্রতিষ্ঠাতাদের সন্তান ও তরুণরা অন্য বড় শহরে শিক্ষা ও চাকরির জন্য চলে যাচ্ছে। ফলে মুসলিম জনসংখ্যা কমে যাওয়ায় মসজিদের সংখ্যাও কমে যাচ্ছে।

সূত্র : ইয়েনি শাফাক

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com