বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০২৩, ০৭:২৯ অপরাহ্ন

শিরোনাম :
তারেক-জোবায়দার অনুপস্থিতিতেই চলবে দুর্নীতি মামলার বিচার বিধ্বস্ত তুরস্ক: এরদোয়ানের বিরুদ্ধে ক্ষোভ বাড়ছে একুশে বই মেলা কুয়েত প্রবাসী কবিদের কাব্যগ্রন্থ আন্দোলনের নামে ঢাকার রাজপথ দখলের চেষ্টা করলে ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী ২০৩০ সালের মধ্যে ভিন্ন রেল যোগাযোগের সাক্ষী হবে ঢাকা : প্রধানমন্ত্রী এবার ইন্দোনেশিয়ায় ভূমিকম্প : নিহত ৪ বাংলাদেশে চিনি শিল্প, বায়োমাস বিদ্যুৎ ও প্রিপেইড গ্যাস মিটারে বিনিয়োগ করতে চায় জাপান নবনির্মিত ৩ রেললাইনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শান্তিরক্ষা মিশনে গাম্বিয়ার সাথে যৌথভাবে সেনা মোতায়েনে সম্মত বাংলাদেশ রঙ হারাচ্ছে না বিপিএল, আসছেন বিশ্বখ্যাত তারকারা

অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব বিল অনুমোদন ভারতের মন্ত্রিসভায়

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বুধবার, ৪ ডিসেম্বর, ২০১৯
  • ২২৭ বার

মুসলিম ছাড়া অন্য কয়েকটি ধর্মাবলম্বী শরণার্থীদের নাগরিকত্ব দেয়া বিষয়ক নতুন নাগরিকত্ব বিলে অনুমোদন দিয়েছে ভারতের মন্ত্রিসভা। বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকারের মন্ত্রিসভা বিলটিতে অনুমোদন দেয়।

এনডিটিভির খবরে বলা হয়েছে, পাকিস্তান, বাংলাদেশ, আফগানিস্তান থেকে আসা অ-মুসলিম শরণার্থীদের নাগরিকত্ব প্রদানের লক্ষ্যে আনা নাগরিকত্ব (সংশোধনী) বিলে অনুমোদন দিয়েছে ভারতের নরেন্দ্র মোদি সরকারের মন্ত্রিসভা। ওই বিলটি আগামী সপ্তাহে পার্লামেন্টে গৃহীত হবে বলে আশা করা হচ্ছে।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী রাজনাথ সিং মঙ্গলবার বিজেপি এমপিদের উদ্দেশে বলেন যে, এই বিলটি অগ্রাধিকার পাবে, এই বিলটি ঠিক জম্মু ও কাশ্মিরের বিশেষ মর্যাদা শেষ করার জন্যে ৩৭০ অনুচ্ছেদে বাতিলের বিষয়ে নেওয়া সিদ্ধান্তের মতোই গুরুত্বপূর্ণ। ওই নাগরিকত্ব (সংশোধনী) বিলের লক্ষ্য হল হিন্দু, খ্রিস্টান, শিখ, জৈন, বৌদ্ধ ও পার্সী এই ৬টি সম্প্রদায়কে ভারতীয় নাগরিকত্ব প্রদান করা।

এই বিলে নির্বাচিত বিভাগগুলিতে অবৈধ অভিবাসীদের ছাড় দেওয়ার জন্য বিদ্যমান আইনটি সংশোধন করা হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ যখন সংসদে এই বিল উপস্থাপন করবেন সেই সময় বিজেপির সমস্ত এমপিদের পার্লামেন্টে উপস্থিত থাকতে বলা হয়েছে।

বিরোধীরা এই বিলটিকে মুসলমানদের বাদ দেওয়া নিয়ে দেশের ধর্মনিরপেক্ষ নীতির বিরুদ্ধে নেওয়া পদক্ষেপ হিসাবে সমালোচনা করেছে।
রাজনাথ সিং গতকাল বলেন যে ধর্মীয়-নিপীড়ন থেকে বাঁচতে এ দেশে আশ্রয় নেওয়া অমুসলিমদের নাগরিকত্ব দেওয়ার লক্ষ্যেই এই পদক্ষেপ।

এ বিল আগেও একবার পার্লামেন্টে পেশ করা হয়েছিল। কিন্তু আসামসহ উত্তর-পূর্বাঞ্চলজুড়ে ব্যাপক বিক্ষোভের মুখে তখন সেটি পাস করানো যায়নি। ওই পার্লামেন্টের মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর নরেন্দ্র মোদি সরকারের দ্বিতীয় মেয়াদে ফের পার্লামেন্টে উঠতে যাচ্ছে বিলটি।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com