বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০২৩, ০৭:৩১ অপরাহ্ন

শিরোনাম :
তারেক-জোবায়দার অনুপস্থিতিতেই চলবে দুর্নীতি মামলার বিচার বিধ্বস্ত তুরস্ক: এরদোয়ানের বিরুদ্ধে ক্ষোভ বাড়ছে একুশে বই মেলা কুয়েত প্রবাসী কবিদের কাব্যগ্রন্থ আন্দোলনের নামে ঢাকার রাজপথ দখলের চেষ্টা করলে ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী ২০৩০ সালের মধ্যে ভিন্ন রেল যোগাযোগের সাক্ষী হবে ঢাকা : প্রধানমন্ত্রী এবার ইন্দোনেশিয়ায় ভূমিকম্প : নিহত ৪ বাংলাদেশে চিনি শিল্প, বায়োমাস বিদ্যুৎ ও প্রিপেইড গ্যাস মিটারে বিনিয়োগ করতে চায় জাপান নবনির্মিত ৩ রেললাইনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শান্তিরক্ষা মিশনে গাম্বিয়ার সাথে যৌথভাবে সেনা মোতায়েনে সম্মত বাংলাদেশ রঙ হারাচ্ছে না বিপিএল, আসছেন বিশ্বখ্যাত তারকারা

বাংলাদেশ স্থায়ী মিশনে যোগ দিলেন রাবাব ফাতেমা

বাংলাদেশ রিপোর্ট
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৫ ডিসেম্বর, ২০১৯
  • ২৪৪ বার

জাতিসংঘে নব নিযুক্ত বাংলাদেশের নতুন স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত রাবাব ফাতেমা তার নতুন কর্মস্থলে যোগ দিয়েছেন। তিনি গত ২৯ নভেম্বর শুক্রবার নিউইয়র্কে পৌঁছার পর পরই মিশনে যোগ দিয়েছেন। চলতি সপ্তাহেই তিনি জাতিসংঘের মহাসচিব এন্থনীয় গুতেরাসের কাছে পরিচয়পত্র পেশ করে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব শুরু করবেন বলে মিশন সূত্রে জানা গেছে। রাষ্ট্রদূত রাবাব ফাতেমা স্থায়ী প্রতিনিধি হিসেবে নিয়োগ দেয়ার আগে তিনি জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত ছিলেন। তিনি রাষ্ট্রদূত মসিুদ বিন মোমেনের স্থলাভিষিক্ত হলেন। এদিকে রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে সচিব (দ্বিপাক্ষিক) হিসেবে যোগ দেবেন। পরে তিনি পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকের স্থলাভিষিক্ত হবেন বলে কূটনৈতিক সূত্রে জানা গেছে। অভিজ্ঞ কূটনীতিক রাবাব ফাতেমা হলেন জাতিসংঘে বাংলাদেশের ১৪তম স্থায়ী প্রতিনিধি।
ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, রাষ্ট্রদূত রাবাব ১৯৮৬ সালে বিসিএসের মাধ্যমে পররাষ্ট্র ক্যাডারে যোগ দেন। বর্ণাঢ্য কূটনীতিক ক্যারিয়ারে তিনি নিউইয়র্কে বাংলাদেশ মিশন ছাড়াও জেনেভা, কলকাতা এবং বেইজিংয়েও গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। এছাড়াও কয়েকটি আন্তর্জাতিক সংস্থায়ও গুরুত্বপূর্ণ পদে কাজ করেছেন রাষ্ট্রদূত রাবাব। যুক্তরাষ্ট্রের টাফটস বিশ্ববিদ্যালয়ের কূটনীতি ও আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে স্নাতকোত্তর সম্পন্ন করেছেন।
রাষ্ট্রদূত রাবাব ফাতেমার স্বামী স্বনামধন্য কূটনীতিক কাজী ইমতিয়াজ হোসাইন ফ্রান্সে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত রয়েছেন। কাজী ইমতিয়াজ ইতিপূর্বে নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেন। তাদের এক মেয়ে রয়েছেন। উল্লেখ্য, ১৯৭৪ সালে জাতিসংঘের সদস্যপদ লাভ করার পর রাবাব-ই প্রথম কোনো নারী কূটনীতিক, যিনি বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন। আরো উল্লেখ্য, নিউইয়র্কের বাংলাদেশ কনস্যুলেটে প্রথম নারী কনসাল জেনারেল হিসেবে দায়িত্ব পালন করছেন সাদিয়া ফয়জুননেসা।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com