শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ১২:০৫ অপরাহ্ন

দাবানলে পুড়ছে ক্যালিফোর্নিয়ার বনভূমি

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : সোমবার, ২৬ জুলাই, ২০২১
  • ৩৩ বার

দাবানলে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্য। শনিবার উত্তর ক্যালিফোর্নিয়ায় দাবানল তীব্রতর হওয়ার আগুনের শিখায় ধ্বংস হয়ে যায় একাধিক ঘর-বাড়ি। ১৪ই জুলাই শুরু হওয়া এই ডিক্সি ফায়ারে ইতোমধ্যে ইন্ডিয়ান ফলস কমিউনিটির এক ডজনেরও বেশি বসতি এবং অন্যান্য কাঠামো ধুলায় মিশে যায়।

ক্ষয়-ক্ষতির পরিমান এখন পর্যন্ত ঠিক অনুমান করা সম্ভব না হলেও প্লামাস এবং বাট কাউন্টির প্রায় ২০ ভাগ অর্থাৎ ৭৩ হাজার ২০০ হেক্টরের বেশি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে স্থানীয় দমকল কর্মকর্তারা জানিয়েছেন।

প্রত্যন্ত অঞ্চল গুলোর আগুন নেভাতে দমকল কর্মীদের হিমশিম খেতে হয় বলে জানিয়েছে তারা। লেক আলমানোরের পশ্চিম তীরে অবস্থানরত স্থানীয় বাসিন্দাদের নিরাপদ স্থানে সরে যাবার জন্য দমকল কর্মকর্তারা অনুরোধ জানিয়েছে।

অন্যদিকে, শনিবার দক্ষিণ ওরেগনের বুটলেগের প্রায় অর্ধেক এলাকা আগুনে ঘিরে ছিল। রাজ্যের বৃহত্তম ওই দাবানল নিয়ন্ত্রণে আনতে ২ হাজার ২০০ জনের বেশি দমকল কর্মী কাজ করেছে।

ক্যালিফোর্নিয়ায় গভর্নর গ্যাভিন নিউসম চারটি উত্তরাঞ্চলীয় কাউন্টিতে দাবানলের কারণে জরুরি অবস্থা জারি করেছেন।

এই ধরনের পরিস্থিতি প্রায়শই দীর্ঘমেয়াদী, মানব-সৃষ্ট জলবায়ু পরিবর্তনের দ্বারা উত্থিত অস্বাভাবিক, স্বল্প-মেয়াদী এবং প্রাকৃতিক আবহাওয়ার নিদর্শনগুলির সংমিশ্রণ থেকে ঘটে। গত ৩০ বছরে বৈশ্বিক উষ্ণায়ন পশ্চিমকে আরো উত্তপ্ত ও শুষ্ক করে তুলেছে।

বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে বিরূপ আবহাওয়া সৃষ্টি হয়েছে পশ্চিমা দেশগুলোতে। এর ফলাফলই ঘন ঘন তাপদাহ ও দাবানলের মত প্রাকৃতিক দুর্যোগ।
সূত্র : ভয়েস অফ আমেরিকা

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com