সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৬:০৬ অপরাহ্ন

দুই দশকের যুদ্ধে কী দেখল বিশ্ব

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বুধবার, ১ সেপ্টেম্বর, ২০২১
  • ৩১ বার

‘দাম দিয়ে যন্ত্রণা কিনতে’ হলো আফগানিস্তানকে। না, শুধু আফগানরা নয়, ২০ বছরের যুদ্ধের ক্ষত বইছে মার্কিন ও মিত্রবাহিনী এবং পাকিস্তানিরাও। এ ক্ষত অর্থনৈতিক ও মানবিক উভয়ই।

২০০১ সালে টুইন টাওয়ারে আল কায়েদার জঙ্গি হামলার পর আফগানিস্তানে আমেরিকান আগ্রাসনের শুরু তালেবানকে উচ্ছেদ করার মধ্য দিয়ে। সেই তালেবানের হাতে আফগানদের অনিশ্চয়তার মধ্যে ফেলে রেখে পশ্চিমারা বিদায় নিল।

এ যুদ্ধে কী পরিমাণ প্রাণ ঝরেছে, কত মানুষ অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত ও দেশছাড়া হয়েছেন, কী ধরনের দারিদ্রতার মধ্যে পড়েছেন আফগানরা- এসব তথ্য উপস্থাপন করলে যুদ্ধের ভয়াবহতা সম্পর্কে কিছুটা আঁচ পাওয়া যাবে।

১.প্রাণহানি

যুক্তরাষ্ট্রের ব্রাউন বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যানমতে, ২০ বছরে আফগান যুদ্ধে ২ লাখ ৪১ হাজার মানুষ নিহত হয়েছেন। এদের মধ্যে সাধারণ নাগরিকই ৭১ হাজারের বেশি। এই বেসামরিকদের মধ্যে আফগানিস্তানের ৪৭ হাজার এবং পাকিস্তানের ২৪ হাজার নাগরিক রয়েছেন। নিহত হয়েছেন ১৩৪ সাংবাদিক ও সাড়ে ৫শ ত্রাণকর্মী। শুধু ২০১০ সাল থেকে নিহত হয়েছেন ৩ হাজার ২১৯ জন। আর এ সময়ে প্রাণ হারিয়েছে ৭ হাজার ৭৯২ শিশু।

২.বাস্তুচ্যুতি

এই মুহূর্তে ৫ লাখ ৭০ হাজারের বেশি মানুষ তাদের বসতভিটা ছেড়ে দেশের মধ্যেই অন্যত্র আশ্রয় নিতে বাধ্য হয়েছেন। আল জাজিরা বলছে, এদের শতকরা আশি ভাগই নারী ও শিশু। এ ছাড়া এক লাখের বেশি আফগান পশ্চিমাদের উদ্ধার বিমানে করে দেশ ছেড়েছেন শেষ দুই সপ্তাহে।

৩.অনাহার

আফগানিস্তানের জনসংখ্যা ৩ কোটি ৮০ লাখ। এর মধ্যে ১ কোটি ৪০ লাখই খাদ্যসংকটে রয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘ। অপুষ্টিতে ভুগছে ২০ লাখ শিশু।

৪.অন্যান্য

২০০১ সালে আমেরিকার আগ্রাসনের আগে আফগানদের গড় আয়ু ছিল ৫৬ বছর। তবে এখন তা বেড়ে দাঁড়িয়েছে ৬৪ বছর। ২০০১ সালে সন্তান জন্মদানের সময় মাতৃমৃত্যু ছিল ১৫ হাজার। ২০১৭ সালে তা কমে দাঁড়ায় ৭ হাজার ৭০০। ২০১১ সালে বেকারত্ব ছিল প্রায় ১২ শতাংশ, ২০১৭ সালে তা কমে দাঁড়ায় ৯ শতাংশে। তবে দারিদ্রতা বেড়েছে বহু গুণে। ২০০৭ সালে এ হার ছিল ৩৭ শতাংশ, কিন্তু ২০১৬ সালেই তা বেড়ে দাঁড়ায় ৫৪ শতাংশে।

৫.সোভিয়েত আগ্রাসন

আমেরিকার আগে ১৯৭৯ সালে আফগানিস্তান আক্রমণ করেছিল সোভিয়েত ইউনিয়ন। ১০ বছরের যুদ্ধে তাদের ১৫ হাজার সেনা নিহত হয়েছিল, আর সহযোগী আফগান সেনা মারা গিয়েছিল ১৮ হাজারের মতো। অন্তত সাড়ে পাঁচ লাখ সাধারণ নাগরিক প্রাণ হারিয়েছিলেন। জিহাদি মারা গিয়েছিল ৫৬ হাজারের মতো। ৫০ লাখের মতো আফগান দেশ ছেড়ে পালাতে বাধ্য হয়েছিলেন। আর অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছিলেন ২০ লাখ আফগান।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com