সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৬:০৭ অপরাহ্ন

টিকা না নিলে মৃত্যুর শঙ্কা ১১ গুণ বেশি!

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : রবিবার, ১২ সেপ্টেম্বর, ২০২১
  • ১১ বার

এখনো করোনাভাইরাসের টিকা নেননি? যাই যাই করেও টিকাকরণ কেন্দ্রে যাওয়া হয়ে ওঠেনি তো? কিংবা টিকা নিতে পারছেন না? দ্বিতীয় পর্বের টিকা যথা সময়ে নিয়েছেন, নাকি একটি পর্বের পরেই ভেবে নিয়েছেন আপনি ‘ফুল প্রুফ’? ভেবেছেন, করোনাভাইরাস আর ধারে কাছেই ঘেঁষতে পারবে না? খুব ভুল করছেন কিন্তু। পারলে এখনই গিয়ে কোভিড টিকা নিয়ে নিন। কোভ্যাক্সিন, কোভিশিল্ড হাতের কাছে যা পান সেটাই নিন। যারা দ্বিতীয় পর্বের টিকা নেয়ার ব্যাপারে ‘আজ যাব কাল যাব’ করছেন, তারাও আর সময় নষ্ট করবেন না। কারণ দেরি করলেই বিপদ বাড়বে। এমনটাই দাবি করল আমেরিকার ‘সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)’।

টিকা না নিলে মৃত্যুর শঙ্কা বেশি ১১ গুণ

মাথায় রাখবেন, যারা কোভিড টিকা একেবারেই নেননি, ডেল্টাসহ করোনাভাইরাসের বিভিন্ন রূপ (‘ভেরিয়্যান্ট’)-এ সংক্রমিত হয়ে তাদের মৃত্যুর আশঙ্কা ১১ গুণ বেশি তাদের চেয়ে, যারা টিকা পুরোপুরি নিয়েছেন।

টিকা একেবারেই না নেয়া থাকলে সংক্রমিত হওয়া ও হাসপাতালে ভর্তি হওয়ার ঘটনাও কিন্তু অনেক গুণ বেড়ে যাচ্ছে। যারা টিকা পুরোপুরি নিয়েছেন তাদের চেয়ে।

টিকা একেবারেই না নেয়া থাকলে সংক্রমণের আশঙ্কা বাড়ছে সাড়ে ৪ গুণ। আর পুরোপুরি অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হওয়ার আশঙ্কা বাড়ছে ১০ গুণ।

এই তথ্য দিয়েছে আমেরিকার ‘সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশান (সিডিসি)’। তাদের ‘মর্বিডিটি অ্যান্ড মর্টালিটি উইক্‌লি রিপোর্ট’-এ। আমেরিকাসহ গোটা বিশ্বেই এখন ডেল্টা রূপের দাপট। আমেরিকার অন্তত ১১টি রাজ্যে তা ভয়াবহ উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। ডেল্টা প্রতিরোধে অনেক বেশি কার্যকর দু’টি মেসেঞ্জার আরএনএ (এমআরএনএ) কোভিড টিকা এবং জনসন অ্যান্ড জনসনের টিকা ভারতের চেয়ে অনেক বেশি মানুষকে দেয়ার পরও।

গত ১০ সেপ্টেম্বর পর্যন্ত আমেরিকায় মোট জনসংখ্যার ৫৪.২ শতাংশকে কোভিড টিকা পুরোপুরি দেয়া হয়েছে। যে টিকা একটি পর্বের, সেই টিকা একটি। আর যে টিকা দু’টি পর্বের, সেই টিকা দু’টি।

শুক্রবার প্রকাশিত সিডিসি-র রিপোর্ট কিন্তু জানাচ্ছে, একটি পর্বের টিকা ( যেগুলো দু’টি পর্বের, যেমন কোভিশিল্ড ও কোভ্যাক্সিন) কোভিড সংক্রমণ, তার ফলে হাসপাতালে ভর্তি হওয়া ও মৃত্যুর আশঙ্কা ততটা কমাতে পারছে না। সেটা তখনই কমছে, যখন দু’টি টিকা পুরোপুরি নেয়া হচ্ছে।

ডেল্টা প্রতিরোধে টিকার কার্যকারিতা কমছে

আমেরিকার ১৩টি রাজ্যের ৬ লক্ষেরও বেশি মানুষের উপর গত এপ্রিল থেকে অগস্ট পর্যন্ত চালানো এই সমীক্ষায় সিডিসি এ-ও দেখেছে, আমেরিকায় যে কোভিড টিকাগুলো এখন দেয়া হচ্ছে, ডেল্টা প্রতিরোধে সেগুলোর কার্যকারিতা গত এপ্রিল থেকে আগস্টে অনেকটাই কমে গেছে। এপ্রিলে টিকাগুলোর কার্যকারিতা ছিল ৯১ শতাংশ। আর সেটা আগস্টে কমে গিয়ে হয়েছে ৭৮ শতাংশ।

ডেল্টা প্রতিরোধে সময়ের সাথে সাথে কোভিড টিকার কার্যকারিতা কমে যাওয়ার ফলে ফের সংক্রমিত হয়ে (‘ব্রেকথ্রু ইনফেকশন’) হাসপাতালে ভর্তি হতে হচ্ছে টিকা নেয়ার পরও। এমনকি, তাদের একাংশের মৃত্যুও হচ্ছে।

সিডিসি-র সমীক্ষায় ধরা পড়েছে, গত এপ্রিল থেকে আগস্টে টিকার কার্যকারিতা কমে আসার ফলে যারা টিকা নিয়েছেন, তাদের ১৪ শতাংশকে হাসপাতালে ভর্তি করাতে হচ্ছে। তাদের মধ্যে ১৬ শতাংশের মৃত্যুও হচ্ছে কোভিডে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com