বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ০৫:২৭ অপরাহ্ন

শীতে কেন বাড়ে আর্থ্রাইটিসের ব্যথা, কী করবেন?

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : সোমবার, ১৬ ডিসেম্বর, ২০১৯
  • ২০৮ বার

শীত এলে বিভিন্ন রোগের প্রাদুর্ভাব বাড়ে। এর মধ্যে অন্যতম হচ্ছে– আর্থ্রাইটিসের ব্যথা। ঠাণ্ডার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ে এই ব্যথা। তবে এখন প্রশ্ন হলো– শীতে কেন বাড়ে আর্থ্রাইটিসের ব্যথা? আর ব্যথা বাড়লে বা কী করবেন?

একটু বয়স বেড়ে গেলে এই ব্যথা বেড়ে যায়। অনেকে এ সময় আর্থ্রারাইটিস ও অস্থিসন্ধির ব্যথায় খুবই কষ্ট পান। চিকিৎসকদের মতে, তাপমাত্রা কমলে জয়েন্ট, অস্থিসন্ধির রক্তনালির ব্যথা সঙ্কুচিত হয়ে পড়ে। একই সঙ্গে রক্তের তাপমাত্রাও কমে যায়। ফলে গাঁট শক্ত হয়ে ফুলে ওঠে।

অধ্যক্ষ ডা. আনন্দ স্বরূপ বলেছেন, শীতে আমাদের হার্টের চারপাশে রক্তও তুলনায় ঠাণ্ডা হয়ে পড়ে। তাই শরীরকে উষ্ণ রাখতে এ সময় গরম পোশাক গায়ে দিই। এ ছাড়া ঠাণ্ডায় অন্যান্য অংশে রক্ত সঞ্চালনের বেগ কমে যায়।

ডা. আনন্দ আরও বলেছেন, ৪০ বছরের পরেই সাধারণত আর্থ্রাইটিসের ব্যথায় ভোগেন অনেকে। এই ব্যথা বেশি হয় নারীদের। আর হাঁটু যেহেতু শরীরের সব ওজন বহন করে, তাই সবার আগে ক্ষতিগ্রস্ত হয় শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ এই অঙ্গ।

আসুন জেনে নিই যেভাবে এই ব্যথা থেকে মুক্তি মিলবে-

১. সকালের নরম রোদে প্রচুর ভিটামিন ডি থাকে। তাই শীতে গায়ে রোদ লাগাতে হবে।

২. প্রচুর ভিটামিন ডি শরীরে প্রবেশ করলেই কমবে ব্যথা এবং জয়েন্টের ফোলাভাব। রোদের তাপে উষ্ণ হবে শরীর। রক্ত সঞ্চালন হবে দ্রুত।

৩. যারা ঘণ্টার পর ঘণ্টা কম্পিউটারে বসে কাজ করেন। তাদের জন্য সকালের রোদে ব্যায়ামের বিকল্প নেই।

তথ্যসূত্র: এনডিটিভি

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com